International Women’s Day: নারী দিবসে ফ্রি ট্রাভেল পরিষেবা শুরু এই শহরে! বিনামূল্যে প্রবেশাধিকার তাজমহল-আগ্রা ফোর্টেও

Incredible India: বিশ্বের প্রত্যেক মহিলাদের সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক স্তরে অধিকার ও সাফল্য অর্জনের জন্য ১৯৭৫ সাল থেকে প্রতি বছর ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালন করা হচ্ছে।

International Women’s Day: নারী দিবসে ফ্রি ট্রাভেল পরিষেবা শুরু এই শহরে! বিনামূল্যে প্রবেশাধিকার তাজমহল-আগ্রা ফোর্টেও
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2023 | 6:17 PM

সমাজে মহিলা ও পুরুষ উভয়ের অধিকার সমান করার প্রচেষ্টা এখনও বর্তমান। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে সারা বিশ্বে আজ সচেতনতা বৃদ্ধি ও নারী অধিকার নিয়ে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। আন্তর্জাতিক নারী দিবসকে কেন্দ্র করে উত্তরপ্রদেশ সরকার পর্যটকদের জন্য দুরন্ত অফার দিয়েছে। তাজমহল ও আগ্রা ফোর্ট-সহ উত্তর প্রদেশের বিভিন্ন স্মৃতিস্তম্ভে বিনামূল্যে প্রবেশের ঘোষণা করেছে। শুধু তাই নয়, বেঙ্গালুরুতে সমস্ত সরকারি বাসে আজ মহিলাদের জন্য কোনও টিকিট কাটার ব্যবস্থা করা হয়নি। শহরের যেখানেই যান না কেন, বাসে উঠলে বিনামূল্যেই যাতায়াত করতে পারবেন মহিলারা।

আন্তর্জাতিক মহিলা দিবসকে কেন্দ্র করে দেশের বিখ্যাত ও জনপ্রিয় তাজমহলে যে বিনামূল্যে প্রবেশের ঘোষণা করেছে, তাতে সাধারণ পর্যটক থেকে সরকারি আধিকারিকরাও আপ্লুত। কারণ এমন অফার বেশ বিরল। তাজমহল দেখতে এসে পর্যটকরাও অবাক। তাদের কথা, আমরা জানতামই না যে আজ তাজমহল ও আগ্রা ফোর্ট দেখার জন্য প্রবেশমূল্য নেই। সরকারের এই ভূমিকায় আনন্দিত আমরা। বিশ্বের প্রত্যেক মহিলাদের সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক স্তরে অধিকার ও সাফল্য অর্জনের জন্য ১৯৭৫ সাল থেকে প্রতি বছর ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালন করা হচ্ছে।

এ বছর নারী দিবস উপলক্ষ্যে মহিলাদের ফ্রি ট্রাভেল পরিষেবা দেওয়া হবে বলে আগেই ঘোষণা করেছিল মীরাভান্ডার মিউনিসিপ্যাল কর্পোরেশন। থানে, পুনে,বোরিভালির বাইরে বাসে করে যাতায়াত করলেই মিলবে ফ্রি পরিষেবা। এদিন মহিলাদের সম্মান দেখাতে বিনামূল্যে শহরের মহিলাযাত্রীদের বাস পরিষেবা দেওয়ার ঘোষণা করা হয়েছে।

লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে লড়াইয়ের গুরুত্ব তুলে ধরতে ও লিঙ্গসমতা, বংশরক্ষার অধিকার ও নারীদের প্রতি হিংসা ও নির্যাতনের ঘটনাগুলিকে দৃষ্টিপাত করার জন্য এই দিনটি বিশেষভাবে পালন করা হয়। সচেতনতা বাড়াতে ও সমাজে পরিবর্তন আনতে এমন দিবসের গুরত্ব অপরিসীম। নারীর অধিকার আন্দোলনের উপর বিশেষভাবে জোড় দেওয়ার জন্যও এই দিনটিকে শ্রেষ্ঠ বলে মনে করা হয়েছে। মহিলাদের অবদান সমাজের সামনে তুলে ধরতে বিশ্বের তাবড় তাবড় সংস্থাগুলি একত্রিত হয়ে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। আর সেই কর্মসূচিতে বিনামূল্যে বাসযাত্রা, দেশের ঐতিহ্যবাহী স্মৃতিস্তম্ভে ফ্রি-তে প্রবেশাধিকার দেওয়া অন্তর্ভুক্ত।