Northeast India: উত্তর-পূর্ব ভারতে এই প্রথম! মোট ৬টি আন্তর্জাতিক দেশের সঙ্গে যুক্ত হতে চলেছে এই শহর

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Nov 12, 2021 | 5:34 PM

২০১৯ সালের ১ জুলাই মাসে ভারতের উড়ান প্রকল্পের অধীনে এই প্রথম আন্তর্জাতিক ফ্লাইটটি উড়েছিল গুয়াহাটি থেকে ঢাকার দিকে।

Northeast India: উত্তর-পূর্ব ভারতে এই প্রথম! মোট ৬টি আন্তর্জাতিক দেশের সঙ্গে যুক্ত হতে চলেছে এই শহর
ছবিটি প্রতীকী

আন্তর্জাতিক বিমান পরিষেবা প্রকল্পে এবার বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খুব তাড়াতাড়ি গুয়াহাটির সঙ্গে কাঠমান্ডু, ঢাকা, সিঙ্গাপুর, কুয়ালালামপুর , ইয়াঙ্গন ও মালয়েশিয়ার সঙ্গে যুক্ত হতে চলেছে। বর্তমানে উত্তর-পূর্ব রাজ্যগুলির সঙ্গে কোনও আন্তর্জাতিক ফ্লাইটের পরিষেবা নেই। সম্প্রতি রাজ্যের পরিবহণ মন্ত্রী চন্দ্রমোহন পাটোয়ারি জানিয়েছেন, এই প্রকল্পের অধীনে মায়ানমার এ মালয়েশিয়া-সহ মোট ছয়টি দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির সঙ্গে গুয়াহাটির মেলবন্ধন হতে চলেছে।

তিনি এ প্রসঙ্গে আরও বলেছেন, সরকার ভায়াবিলিটি গ্যাম ফান্ডিংয়ের জন্য কেন্দ্র থেকে ১০০ কোটি টাকা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। কর্তৃপক্ষ ইতোমধ্যেই ১০.৯ কোটি টাকা রিলিজও করে দিয়েছে। অপারেটর নির্বাচন করার জন্য বিডিংও করা হয়েছে। আন্তর্জাতিক বিমান সংযোগ সম্পূর্ণরূপে পুনরায় চালু হওয়ার সঙ্গে সঙ্গে নতুন ফ্লাইট শুরু করারও আশা করছে।

রিপোর্টে বলা রয়েছে, ২০১৯ সালের ১ জুলাই মাসে ভারতের উড়ান প্রকল্পের অধীনে এই প্রথম আন্তর্জাতিক ফ্লাইটটি উড়েছিল গুয়াহাটি থেকে ঢাকার দিকে। পর্যাপ্ত যাত্রীর অভাবের কারণে কয়েকমাস পর একই বছকরে এর কার্যক্রম স্থগিত করা হয়।

গুয়াহাটি ও ব্যাঙ্ককের মধ্যে বিমান পরিষেবার অপারেশনও ২০২০ সালের জানুয়ারি মাস থেকেই স্থগিত করা হয়েছিল। দক্ষিণ-পূর্ব এশিয়ায় একটি ভ্রমণ কেন্দ্রে রূপান্তরিত করার ক্ষেত্রে সরকারের পরিকল্পনায়া একটি বড় ধাক্কা ছিল। জানা গিয়েছে, গুয়াহাটি-সিঙ্গাপুরের জন্য শেষ আন্তর্জাতিক কমার্শিয়াল ফ্লাইট হিসেবে উত্তর-পূর্ব থেকে উড়েছিল। কিন্তু গত বছর কোভিডের কারণে তাও স্থগিত হয়ে যায়।

উত্তর-পূর্ব সদর দপ্তরের এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার সূত্র অনুসারে, এখন শুধু ফ্লাইট সময়সূচী এবং আন্তর্জাতিক ফ্লাইট শুরু হওয়ার তারিখ সম্পর্কিত তথ্যের অপেক্ষায়। শুধু গুয়াহাটিই নয়, আগরতলা এবং ইম্ফলেরও আন্তর্জাতিক গন্তব্যগুলিকে সংযুক্ত করার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: IRCTC: পর্যটকদের জন্য সুখবর! স্পেশাল ‘শিরডি যাত্রা’ ট্যুরিস্ট ট্রেন চালু ভারতীয় রেলের

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla