Srinagar: আরও পর্যটক টানতে ঢেলে সাজছে শ্রীনগর! দেওয়াল গ্রাফিতি আর্টওয়ার্কের ছোঁয়ায় রঙিন ভূস্বর্গ

স্থান পরিবর্তন করতে ও কাশ্মীরি সংস্কৃতিকে চিত্রিত করে ভিজ্যুয়াল আর্ট যোগ করার জন্য বেশ কিছু পেশাদার শিল্পীকে নিয়োগ করা হয়েছে।

Srinagar: আরও পর্যটক টানতে ঢেলে সাজছে শ্রীনগর! দেওয়াল গ্রাফিতি আর্টওয়ার্কের ছোঁয়ায় রঙিন ভূস্বর্গ
শ্রীনগরের দেওয়ালে ফুটে ওঠেছে শিল্পীর সুন্দর শিল্পকর্ম!
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 8:36 AM

সম্প্রতি রিপোর্ট জানাচ্ছে, গত সাত বছরে রেকর্ড হারে কাশ্মীর উপত্যকায় ভিড় বেড়েছে পর্যটকদের। দেশ-বিদেশের পর্যটকদের আরও বেশি করে আগমনের জন্য সরকার পক্ষ থেকে নানান উত্‍সবের আয়োজন করেছে। এছাড়া শ্রীনগর স্মার্ট সিটি প্রকল্পের অধীনে জম্মু ও কাশ্মীর প্রশাসন এবার আরও ঢেলে সাজানোর জন্য উদ্যোগী হয়েছে। হিমালয়ের কোলে এমন সুন্দর উপত্যকাকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য দেওয়াল অঙ্কন করার শুরু করা হয়েছে। পর্যটকদের আকৃষ্ট করতে দেওয়ালে সুন্দর সুন্দর শিল্পকর্ম ফুটিয়ে তোলার চেষ্টা করা হচ্ছে।

স্থান পরিবর্তন করতে ও কাশ্মীরি সংস্কৃতিকে চিত্রিত করে ভিজ্যুয়াল আর্ট যোগ করার জন্য বেশ কিছু পেশাদার শিল্পীকে নিয়োগ করা হয়েছে। বিভিন্ন প্রজাতির পাখি, কাশ্মীরি সংস্কৃতি ও আরও অনেক কিছু চিত্রিত করতে শিল্পকর্ম অঙ্কন করা হয়েছে। মিউনিসিপ্যাল কমিশনার আতহার আমির খান জানিয়েছেন, দেওয়াল ও ফ্লাইওভারের গ্রাফিতি আঁকা শ্রীনগর স্মার্ট সিটি প্রকল্পের অধীনে সৌন্দর্যায়নের একটি অংশমাত্র।

সুন্দর সাজানো এলাকাগুলি অনেক বেশি করে আকর্ষণের জন্য এই অঙ্কনশিল্প করা হয়েছে। স্থানীয় ও পর্যটক, উভয়ই এই শিল্পকর্ম পছন্দ করেন। এছাড়া শীতের মরসুমে শ্রীনগরে পর্য়টকের সংখ্যা আগের তুলনায় অনেকটাই বেড়ে গিয়েছে।

প্রকল্পের এক শিল্পী জহুর কাশ্মীরি জানিয়েছেন, এই ম্যুরালগুলির উদ্দেশ্য হল শহরে পর্যটকের সংখ্যা বৃদ্ধি করা। এখানকার স্থানীয়দেরও আকর্ষণের একটি কারণ। কেউ-ই নোংরা দেওয়া দেখতে পছন্দ করেন না। এমনকি দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত চিহ্ণগুলিও এড়িয়ে যান। প্রকল্পের কাজ চলাকালীন পর্যটক ও স্থানীয়রা ছবি ক্লিক করছেন , নিজেদের ভাল লাগার মানসিকতা থেকেই।

অন্যদি এই প্রকল্পের অপর এক শিল্পী মুদাসির আহমেদ বলেছেন, এটি প্রশাসনের একটি অত্যন্ত ইতিবাচক পদক্ষেপ। শ্রীনগপ একটি পর্যটন কেন্দ্র। তাই নোংরা দেখতে দেওয়ালগুলি ভালভাবে বসানোও ছিল না। সৌন্দর্যায়নের সঙ্গে পর্যটকদের এখন তাঁদের জন্য স্থানীয় সাইটগুলি ঘুরে দেখার ব্যপারে আরও আকর্ষণীয় হয়ে উঠবে।

আরও পড়ুন: Uttarakhand: বরফ ঢাকা উত্তরাখণ্ড দেখার অভিজ্ঞতা পাবেন কোথায়? দেখুন ছবিতে…