পর্যটক টানতে এবার কাশ্মীরে চালু হতে পারে হেলিকপ্টার পরিষেবা!

কাশ্মীরের বিভিন্ন আকর্ষণীয় ও নৈসর্গিক ট্যুরিস্ট স্পটগুলিতে ফের ট্যুরিজম শিল্পকে জাগিয়ে তোলাই নয়, পর্যটকরা কাশ্মীর ভ্রমণের রোমাঞ্চকর অভিজ্ঞতার পাশাপাশি দুর্দান্ত ট্যুইস্ট যোগ করার চিন্তাভাবনা চলছে।

পর্যটক টানতে এবার কাশ্মীরে চালু হতে পারে হেলিকপ্টার পরিষেবা!
কাশ্মীরের চালু হতে পারে হেলিকপ্টার পরিষেবা!
Follow Us:
| Edited By: | Updated on: Jul 16, 2021 | 12:22 AM

করোনার জেরে ধুঁকছে দেশের সব পর্যটন কেন্দ্রগুলি। সংক্রমণের হার নিম্নমুখী হতেই জম্মু ও কাশ্মীরের বেশ কিছু ট্যুরিস্ট ডেস্টিনেশনগুলি খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। পর্যটন শিল্পে ফের লাভের মুখ দেখতে তাই ঘুড়ে দাঁড়াবার প্রতিজ্ঞা নিয়েছেন হোটেল মালিক থেকে রাজ্য় পর্যটন মন্ত্রক। ভিনরাজ্যে পর্যটক টানতে এবার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্রগুলিতে হেলিকপ্টার পরিষেবা চালু করার পরিকল্পনা করেছে এই কেন্দ্রশাসিত এলাকার প্রশাসন।

সম্প্রতি প্রশাসনিক অধিকর্তাদের সিদ্ধান্ত অনুযায়ী ডাল লেকের মতো আকর্ষণীয় জায়গাগুলিতে পর্যটকদের সুবিধার্থে এয়ার রাইডস ও এয়ার সাফারির ব্যবস্থা করা হবে। লেফটেন্য়ান্ট গর্ভনর উপদেষ্টা বাসির আহমদ খান জানিয়েছেন, গোটা বিষয়টিই এখনও আলোচনার স্তরেই রয়েছে। তবে পরিকল্পনা করেই এই পরিষেবা চালু করার সিদ্ধান্ত নেওয়া হবে। তাই সিভিল সচিবালয়ের সঙ্গে বৈঠক করে এই পরিষেবা চালুর করার ব্যবস্থা স্থির করা হবে।

তিনি আরও জানিয়েছেন, কাশ্মীরের বিভিন্ন আকর্ষণীয় ও নৈসর্গিক ট্যুরিস্ট স্পটগুলিতে ফের ট্যুরিজম শিল্পকে জাগিয়ে তোলাই নয়, পর্যটকরা কাশ্মীর ভ্রমণের রোমাঞ্চকর অভিজ্ঞতার পাশাপাশি দুর্দান্ত ট্যুইস্ট যোগ করার চিন্তাভাবনা চলছে।

আহমদ খান জানিয়েছেন, ভূস্বর্গের ট্যুরিস্ট হটস্পট, যে যে জায়গায় পর্যটকদের ভিড় বেশি হয়, সেই সব জায়গাগুলির সঙ্গে একটি এয়ার কানেকশন করার ভাবনাচিন্তা চলছে। তবে এই প্রোজেক্টে কোন কোন হটস্পট যুক্ত করা হবে, তা এখনও বেছে নেওয়া হয়নি। এ ব্যাপারে জম্মু ও কাশ্মীরের ডিরেক্টরস ঠিক করবেন, কোন কোন সেরা জায়গাগুলির সঙ্গে সংযুক্ত করা হবে। আর এর জন্য দরকার প্রয়োজনীয় পরিকাঠামো, লোকবল ও সুষ্ঠু হেলিকপ্টার পরিষেবা। তবে এই পরিষেবা চালু করার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত না নিলেও ট্যুরিস্ট ডেস্টিনেশনগুলিকে একটি রেখায় চপার পরিষেবা চালুর করার জন্য ম্য়াপিং শুরু করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ভূস্বর্গ ভ্রমণের পরিকল্পনা করছেন? পহেলগাঁও- অনন্তনাগে যেতে হলে মানতে হবে এই নিয়মগুলি…