Purulia: আলো-মেঘের খেলায় মন খারাপ লাগছে? বর্ষায় ছুটিতে পাড়ি জমান বাংলার এই পাহাড়ে

Monsoon Destination: শীতের ছুটিতে অনেকেই পুরুলিয়া যাওয়ার পরিকল্পনা করেন। কিন্তু ভরা বর্ষায় পুরুলিয়ার অপরূপ দেখার প্ল্যান করেছেন কোনওদিন?

Purulia: আলো-মেঘের খেলায় মন খারাপ লাগছে? বর্ষায় ছুটিতে পাড়ি জমান বাংলার এই পাহাড়ে
বর্ষায় পুরুলিয়া...
Image Credit source: Flickr
TV9 Bangla Digital

| Edited By: megha

Jul 19, 2022 | 6:16 PM

বর্ষায় পাহাড় বেড়াতে ঘুরতে যাওয়ার স্বপ্ন থাকে অনেকেরই। কিন্তু প্রাকৃতিক বিপর্যয়ের কথা মাথায় রেখে এড়িয়ে যান। পাশাপাশি এখন উত্তরবঙ্গের বেশ কিছু জায়গা পর্যটকদের জন্য নিরাপদ নয়। তবু পাহাড়ে যাওয়ার জন্য মন ছটফট করে। তবে এর জন্য অন্য কোনও রাজ্যে পাড়ি দেওয়ার প্রয়োজন নেই। এই বাংলাতেই রয়েছে পুরুলিয়া। যদিও এই বছর সেভাবে বৃষ্টির দেখা নেই বঙ্গে। কখনও রোদ, কখনও বৃষ্টি। আলো মেঘের এই লুকোচুরি খেলায় মন ভাল রাখতে ছোট্ট একটা গেট-টুগেদার প্ল্যান করেই নেওয়া যায়। চেনা পুরুলিয়ার অন্য রূপ দেখতে তিন দিনের ছুটিই যথেষ্ট।

শীতের ছুটিতে অনেকেই পুরুলিয়া যাওয়ার পরিকল্পনা করেন। কিন্তু ভরা বর্ষায় পুরুলিয়ার অপরূপ দেখার প্ল্যান করেছেন কোনওদিন? সবুজে ঘেরা অরণ্য, পাহাড়ের ঢেকেছে উড়ো মেঘে আর চারিদিকে বৃষ্টিভেজা মাটির গন্ধ- সব মিলিয়ে পুরুলিয়া সেজে ওঠে বর্ষায়।

পুরুলিয়ায় ভ্রমণের পরিকল্পনা করলেই চোখের সামনে ভেসে ওঠে রুক্ষ-শুষ্ক প্রান্তর। মাঝে মাঝে মাথাচাড়া দিচ্ছে ছোট্ট ছোট্ট ঢিলা। আর রয়েছে ঢেউ খেলানো পাহাড়। এগুলোই বর্ষায় ভরে ওঠে ঘন সবুজে। রাস্তার দু’পাশ জুড়ে থাকা শাল, পলাশ, শিমুলের মধ্য দিয়ে যেতে পারেন লং ড্রাইভেও।

খয়রাবেড়াও এখন ফুলে ফেঁপে ওঠে জলরাশিতে। অবসর সময়ে ছিপে ফেলে বসে থাকতে পারেন এখানে। রয়েছে পাঞ্চেতে ঘুরে বেড়ানোর সুযোগও। কয়েক বছর ধরে বেশ জনপ্রিয় হয়েছে পুরুলিয়ার পাহাড়ে ট্রেক। তবে বর্ষায় বন্ধ রয়েছে ট্রেকিং। কিন্তু নির্দ্বিধায় আপনি ঘুরে বেড়াতে পারেন পাহাড়ের ঘন জঙ্গলের মধ্যে। এটাও বর্ষায় রোমাঞ্চের চাইতে কম কিছু নয়।

অযোধ্যা থেকে শুরু করে জয়চণ্ডী পাহাড়, গড় পঞ্চকোট,খয়রাবেড়া, বড়ন্তি, মুরগুমার মতো জায়গাগুলি অনায়াসে ঘুরে নিতে পারবেন বর্ষায়। এখানকার সবুজ পরিবেশে পাখিদের কলরব ব্যস্ত রাখবে আপনার কানকে। এগুলোর টানেই একবার ঢুঁ মেরে আসুন পুরুলিয়া থেকে। তাছাড়া শহুরে কোলাহল থেকে স্বস্তির নিঃশ্বাস নেওয়া যাবে এখানে।

এই খবরটিও পড়ুন

যদিও বেশ কিছু বছর ধরে পুরুলিয়ায় মনসুন ট্যুরিজমকে পর্যটকদের কাছে তুলে ধরা হচ্ছে। শীত বা বসন্তের সময় প্রচুর পর্যটকেরা ভিড় করেন পুরুলিয়ার প্রাকৃতিক বৈচিত্র অন্বেষণ করা জন্য। কিন্তু বর্ষায় পুরুলিয়া আরও সবুজে সবুজ হয়ে ওঠে। ভ্রমণপিপাসুরা তো এমন দৃশ্যের জন্যই মুখিয়ে থাকে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla