Odisha: বৃষ্টির দিনে রোড ট্রিপের প্ল্যান? কাছেই রয়েছে নদী-পাহাড়-অরণ্যে ঘেরা বাংরিপোশি

Bangriposi: নদী, পাহাড়, অরণ্য, আদিবাসী জীবনযাত্রা সবকিছু মিলিয়ে শান্ত-স্নিগ্ধ পটে আঁকা ছবি বাংরিপোশি। বৃষ্টির দিনে মন খারাপ হলে দু'দিনের জন্য বেড়িয়ে আসতে পারেন।

Odisha: বৃষ্টির দিনে রোড ট্রিপের প্ল্যান? কাছেই রয়েছে নদী-পাহাড়-অরণ্যে ঘেরা বাংরিপোশি
TV9 Bangla Digital

| Edited By: megha

Jun 17, 2022 | 8:15 AM

উত্তরবঙ্গে নানা জায়গা এখন বর্ষার জন্য বন্ধ। তার উপর এখন ভূমিধসের ভয়ে পর্যটকের সংখ্যা কমছে। কিন্তু যাঁরা অফবিট ভ্রমণ ভালবাসে, তাঁদের আটকাবে কে? তাই উত্তরবঙ্গ না হোক, প্রতিবেশী রাজ্যে রয়েছে এমন বেশ কিছু পর্যটন কেন্দ্র যেখান থেকে উপভোগ করতে পারবেন বর্ষা। বেশি দূরে নয়, ওড়িশাতেই রয়েছে বাংরিপোশি। নদী, পাহাড়, অরণ্য, আদিবাসী জীবনযাত্রা সবকিছু মিলিয়ে শান্ত-স্নিগ্ধ পটে আঁকা ছবি বাংরিপোশি। মজার বিষয় হল, কলকাতা থেকে রোড ট্রিপে যাওয়ার আদর্শ ডেস্টিনেশন বাংরিপোশি। ঝিরিঝিরি বৃষ্টির মাঝে সঙ্গীকে পাশে বসিয়ে রওনা দিতে পারেন বাংরিপোশির উদ্দেশ্যে।

কলকাতা থেকে মাত্র ২২০ কিলোমিটার দূরে অবস্থিত ওড়িশার বাংরিপোশি। বৃষ্টির দিনে মন খারাপ হলে দু’দিনের জন্য বেড়িয়ে আসতে পারেন বাংরিপোশি থেকে। পাহাড়, জঙ্গল, নদী আর আদিবাসী গ্রাম নিয়ে ভ্রমণপিপাসুদের জন্য অপেক্ষায় রয়েছে ওড়িশার জনপদটি। বাংরিপোশির চারপাশে ঘিরে রয়েছে বিদ্যাভাণ্ডার, পাথরকুশি, অর্ধেশ্বর, বুড়াবুড়ির মতো বেশ কয়েকটি পাহাড়ের চুড়ো। বাংরিপোশিতে মূলত বাস সাঁওতাল, ভিল, মুন্ডা, লোধা জনজাতি।

বাংরিপোশির কাছে অবস্থিত সিমলিপাল জাতীয় উদ্যান, জোরান্দা এবং বরেহিপানি ঝরণা, ঠাকুরানি পাহাড়, বাঁকাবল হ্রদের মতো বিভিন্ন পর্যটন কেন্দ্র। যদিও সিমলিপাল জাতীয় উদ্যানের কোলে থাকুরানী পাহাড়ের কোলে বিস্তীর্ণ জায়গা জুড়ে অবস্থিত বাংরিপোশির যেখানে খুশি ঘুরে বেড়াতে পারেন। ইচ্ছা হলে গাড়ি ঘুরে আসতে পারেন কেনওঝড়।

বাংরিপোশির কাছেই রয়েছের শতাব্দীপ্রাচীন সিমলেশ্বরী শিবমন্দির। মন্দির থেকে কয়েক কিলোমিটার গেলেই শনিবারের হাট। বাংরিপোশি থেকে ২০ কিলোমিটার দূরে ডোকরা শিল্পখ্যাত কুলিয়ানা গ্রাম। আর যদি প্রকৃতির কোলে সময় কাটাতে চান, তাহলে ১৩ কিলোমিটার দূরে শাল-সেগুন-মহুয়া-শিমুল-পলাশে ছাওয়া কানচিন্ডার মোহিনী রূপও দেখে নিতে পারেন। এছাড়াও কাছেই রয়েছে বুড়িবালামের শাখানদী কালাবাঁধ। এখান থেকে সূর্যোদয় ও সূর্যাস্তের দৃশ্য মন কেড়ে নিতে বাধ্য। আর রয়েছে বাঁকবল লেক ও বাঁধ।

সঙ্গীর সঙ্গে কিছুটা সময় নিরিবিলিতে কাটানোর জন্য সেরা গন্তব্য বাংরিপোশি। পাহাড়, জঙ্গল, নদীতে রয়েছেই তার সঙ্গে রয়েছে ট্রেকিংয়ের সুযোগ। তাই অ্যাডভেঞ্চারেরও কোনও কমতি হবে না এখানে। তাছাড়া পকেটে টান পড়লেও অনায়াসে ঘুরে নেওয়া যাবে এখানে।

কীভাবে যাবেন, কোথায় থাকবেন-

এই খবরটিও পড়ুন

রোডট্রিপ ভালবাসলে কলকাতা থেকে সড়কপথে পৌঁছে যেতে পারেন বাংরিপোশি। দূরত্ব ২৯৫ কিলোমিটার। এছাড়া হাওড়া থেকে ট্রেনে করে পৌঁছে যান বালাসোর। বালাসোর থেকে গাড়ি ভাড়া করে ৯৫ কিলোমিটার দূরত্বে পৌঁছে যেতে পারেন বাংরিপোশি। বাংরিপোশিতে থাকার জন্য বেশ কয়েকটি হোটেল রয়েছে। যার থাকা-খাওয়া নিয়ে খরচ ১,২০০ টাকা থেকে শুরু।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla