Kolkata Travel: মাত্র ৪৯৫ টাকায় ঘুরে নিন শহরের ২১টি স্থান, প্রয়োজন শুধু একটা কিউআর কোড

Kolkata Tourist Spots: বুধবার মন্ত্রী বাবুল সুপ্রিয় জানিয়েছেন, আপাতত এই ২১টি দর্শনীয় স্থান একটা টিকিট কেটেই দেখা যাবে। ভবিষ্যতে এই তালিকায় আরও স্থান যুক্ত হবে।

Kolkata Travel: মাত্র ৪৯৫ টাকায় ঘুরে নিন শহরের ২১টি স্থান, প্রয়োজন শুধু একটা কিউআর কোড
Follow Us:
| Edited By: | Updated on: Dec 12, 2022 | 2:34 PM

এবার শীতের মরশুমে কলকাতা ঘুরে দেখার জন্য বেশি ঝক্কি পোহাতে হবে না। শহরের ২১টি দর্শনীয় স্থান এবার ঘুরে দেখা যাবে মাত্র একটা টিকিটেই। শহরের পর্যটন শিল্পকে উন্নত করতে এই সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ পর্যটন দফতর। বুধবার এ কথা জানিয়েছেন রাজ্যের পর্যটন মন্ত্রী বাবুল সুপ্রিয়। বুধবার বেঙ্গল ন্যাশানাল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি কোভিড পরবর্তী সময় বাংলার পর্যটন শীর্ষক আলোচনা সভায় উপস্থিত ছিলেন পর্যটনমন্ত্রী বাবুল সুপ্রিয়। সেখানেই তিনি জানিয়েছেন এই ‘অল-ইন-ওয়ান’ পাস চালুর কথা।

শীতের মরশুমে শহরের পর্যটন শিল্পকে উন্নত করতে ‘অল-ইন-ওয়ান’ টুরিস্ট পাস চালুর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। এবার লাইন দিয়ে টিকিট কাটার ঝামেলা থেকে মুক্তি পাওয়া যাবে। একটা টিকিট কেটেই আপনি শহরের দ্রষ্টব্য স্থানগুলো ঘুরে দেখতে পারবেন। পশ্চিমবঙ্গ পর্যটন দফতরের তরফে চালু করা হচ্ছে এই পাস। এই পাস আসলে হবে একটি কিউআর কোড। মাত্র ৪৯৫ টাকা খরচ করেই আপনি ঘুরে নিতে পারবেন শহরের ২১টি দর্শনীয় স্থান। একটা টিকিট কেটেই ভিক্টোরিয়া থেকে সায়েন্স সিটি সবই ঘুরে নিতে পারবেন। ওই টিকিটের মেয়াদ থাকবে সাতদিন। অনলাইনেই বুক করে নিতে পারবেন এই টিকিট।

রাজ্যের পর্যটন দফতর সূত্রে খবর, এই ‘অল-ইন-ওয়ান’ টিকিট আসলে হবে একটি কিউআর কোড। এই কিউআর কোড আপনাকে ৪৯৫ টাকা দিয়ে কিনতে হবে। অনলাইনে এই টিকিট বুক করলে আপনি রেজিস্টার্ড মোবাইল নম্বরে পেয়ে যাবেন ওই ইউনিক কিউআর কোড। কোড স্ক্যান করলে ওই ২১টি দর্শনীয় স্থানে প্রবেশাধিকার মিলবে। এই কিউআর কোডের মেয়াদ থাকবে সাতদিন। এই পাসের নাম দেওয়া হবে ‘সিটি পাস’।

এই ২১টি দর্শনীয় স্থানের তালিকায় রয়েছে, ভিক্টোরিয়া মেমোরিয়াল, ভারতীয় জাদুঘর, নেতাজি ভবন, নেহেরু চিলড্রেন্স মিউজিয়াম, বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম, স্মরণিকা ট্রাম মিউজিয়াম, এশিয়াটিক সোসাইটি, আর কে মিশন স্বামী বিবেকানন্দ হাউস অ্যান্ড কালচারাল সেন্টার, সায়েন্স সিটি, নিকো পার্ক, রবীন্দ্র তীর্থ, নজরুল তীর্থ, এয়ারক্র্যাফ্ট মিউজিয়াম, ইকো পার্ক, আলিপুর জেল মিউজিয়াম, মাদার্স ওয়াক্স মিউজিয়াম, গান্ধী আশ্রম, নাট্যশোধ সংস্থা, কলকাতা পোর্ট মেরিটাইম হেরিটেজ মিউজিয়াম, স্টেট আর্কিওলজিকাল মিউজিয়াম ও কলকাতা পুলিশ মিউজিয়াম। এই তালিকাতে খুব দ্রুত যুক্ত হতে চলেছে চিড়িয়াখানা এবং বিড়লা প্ল্যানেটোরিয়ামও। বুধবার মন্ত্রী বাবুল সুপ্রিয় জানিয়েছেন, আপাতত এই ২১টি দর্শনীয় স্থান একটা টিকিট কেটেই দেখা যাবে। ভবিষ্যতে এই তালিকায় আরও স্থান যুক্ত হবে।

২১টি দর্শনীয় স্থান যে আপনাকে দেখতেই হবে, এমন কোনও কারণ নেই। আপনি এই ২১টি স্থানের মধ্যে আপনার পছন্দের স্থান বেছে নিতে পারেন। তবে আপনি কোন কোন দর্শনীয় স্থানগুলো দেখতে চান তার ভিত্তিতে টিকিটের দাম নির্ধারণ করা হবে। তবে ২১টি দর্শনীয় স্থানের জন্য আপাতত ৪৯৫টাকা ধার্য করা হচ্ছে।