Travel: বরফে ঢাকা পড়ল উত্তর ভারতের হিমালয়ের রাজ্যগুলি! একসঙ্গে বন্ধ করা হল বিভিন্ন পর্যটন কেন্দ্র

এক সঙ্গে তিনটি রাজ্যের বিশেষ বিশেষ পর্যটন কেন্দ্রগুলি এখন বন্ধ। সামনের শীতেও খুলবে না এই রাজ্যের পর্যটন কেন্দ্রগুলি।

Travel: বরফে ঢাকা পড়ল উত্তর ভারতের হিমালয়ের রাজ্যগুলি! একসঙ্গে বন্ধ করা হল বিভিন্ন পর্যটন কেন্দ্র
লেহ ও লাদাখ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2021 | 9:12 PM

আসতে আসতে কমতে শুরু করেছিল করোনা ভাইরাসের দাপট। পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক না হলেও, ঘর ছেড়ে মানুষ বেড়োতে পারছিল ভ্রমণের উদ্দেশ্যে। কিন্তু সেই সুখও সইল না বেশিদিন। গত মাসেই উত্তরাখণ্ড ও হিমাচলের একাধিক অংশ বরফে ঢাকা পড়েছে। ওই পরিস্থিতিতে আটকে পড়েছিল বহু পর্যটক। ট্রেকিং করতে যাওয়া একাধিক দল নিখোঁজ হয়ে গিয়েছিল এই দুই রাজ্যের মধ্যে। ভ্রমণের আনন্দে গিয়ে নিথর দেহ ফিরেছে বহু মানুষের। তড়িঘড়ি বন্ধ করতে হয়েছিল সমস্ত রাস্তা। এবার এক বড় সিদ্ধান্ত নিল এই রাজ্যগুলি।

উত্তরাখণ্ড ও হিমাচল প্রদেশের একাধিক আকর্ষণীয় পর্যটন কেন্দ্র বন্ধ করা হল। তার সঙ্গে লেহ ও লাদাখের রাস্তাও বন্ধ করা হয়েছে। এক সঙ্গে তিনটি রাজ্যের বিশেষ বিশেষ পর্যটন কেন্দ্রগুলি এখন বন্ধ। সামনের শীতেও খুলবে না এই রাজ্যের পর্যটন কেন্দ্রগুলি। কাশ্মীরের উপরের অঞ্চল , লাদাখ, উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশ থেকে ক্রমাগত তুষারপাতের খবর আসছে দেশবাসীর সামনে। এই পরিস্থিতি পাহাড়ি রাস্তা গুলি হয়ে উঠেছে আরও বিপজ্জনক। এমন পরিস্থিতিতে পর্যটকদের রাজ্যে প্রবেশের অনুমতি দিচ্ছে না ওই সব রাজ্যের সরকার।

চলতি বছরের ১৬ সেপ্টেম্বর নৈনিতাল হাইকোর্ট ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের পরে ১৮ সেপ্টেম্বর থেকে ফের চালু হয়েছিল চার ধাম যাত্রা। করোনা বিধি মেনে টিকাকরণ সম্পন্ন ব্যক্তিরা যেতে পারছিলেন চার ধাম যাত্রায়। কিন্তু হঠাৎ আবহাওয়া পরিবর্তন হয় এবং গত অক্টোবর মাসে প্রবল তুষারপাতের জেরে বন্ধ করা হয়েছিল উত্তরাখণ্ড চার ধাম যাত্রা। সম্প্রতি উত্তরাখণ্ড চারধাম দেবস্থানম ম্যানেজমেন্ট বোর্ড থেকে জানানো হয়েছে আসন্ন শীতে বন্ধ থাকতে চলেছে চার ধাম যাত্রা। যেখানে কথা ছিল আগামী ২৫ নভেম্বর থেকে শ্রী মাদমহেশ্বর মেলা শুরু হওয়ার, সেখানেই আগামী ২২ নভেম্বর থেকে বন্ধ হতে চলেছে কেদার শ্রী মাদমহেশ্বর মন্দির।

অন্যদিকে, মানালি থেকে লেহ যাওয়ার সড়কটিও এখন তুষারবৃত। ২ নভেম্বর থেকেই বন্ধ করে দেওয়া হয়েছে মানালি-লেহ হাইওয়ে। এবং ২০২২ সালের এপ্রিল-মে মাসের আগে ওই সড়কপথ খোলা হবে না বলে জানিয়ে দিয়েছে লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চল। হিমাচল প্রদেশের লাহুল স্পিতি ঘুরতে যাবেন, তারও সুযোগ নেই এখন। কারণ এরই সঙ্গে হিমাচল প্রদেশের গ্রামফু-কাজা মহাসড়কটিও বন্ধ করা হয়েছে। সুতরাং স্পিতি ভ্যালি অন্বেষণ করারও কোনও সুযোগ নেই এই মুহূর্তে।

করোনা প্রকোপের কারণে এই তিনটি রাজ্যের পর্যটন শিল্প যে ক্ষতির মুখে পড়েছিল তা বলা বাহুল্য। কিন্তু পুরনো ছন্দে না ফিরতে পারলেও ধীরে ধীরে পর্যটকদের আনাগোনা বাড়তে শুরু করেছিল রাজ্যগুলিতে। ভ্রমণপিপাসুদের মধ্যে লাদাখ, উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশ বেশ জনপ্রিয়। পর্বতরোহীদের কাছেও উত্তরাখণ্ডের ট্রেকিং রুটগুলিও বেশ পরিচিত। কিন্তু ২০২২ সালের গ্রীষ্মের আগে এখন কোনও সুযোগই নেই এই সব জায়গায় ঘুরতে যাওয়ার।

আরও পড়ুন: টয় ট্রেনে চেপে হিমালয়ের সৌন্দর্য অন্বেষণ করতে চান? ঘুরে আসুন দার্জিলিংয়ের ঘুম উৎসব থেকে