Darjeeling: টয় ট্রেনে চেপে হিমালয়ের সৌন্দর্য অন্বেষণ করতে চান? ঘুরে আসুন দার্জিলিংয়ের ঘুম উৎসব থেকে

উৎসব মরসুম শেষ হতে না হতেই, দার্জিলিংয়ের শুরু হচ্ছে আর এক উৎসব, যার নাম 'ঘুম উৎসব'। আগামী ১৩ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত চলবে এই উৎসব।

Darjeeling: টয় ট্রেনে চেপে হিমালয়ের সৌন্দর্য অন্বেষণ করতে চান? ঘুরে আসুন দার্জিলিংয়ের ঘুম উৎসব থেকে
দার্জিলিংয়ের ঘুম উৎসব
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2021 | 1:18 PM

উৎসব শেষ হলেও উৎসবের মরসুম বাঙালিদের জন্য কখনও শেষ হয় না। ঠিক যেমন হুজুগে বাঙালির বেড়াতে যাওয়ার জন্য শুধু একটা ছুতো লাগে। আর বাড়ির কাছে দার্জিলিং থাকতে বাঙালির এই যেন সব ইচ্ছেই পূরণ হয়ে যায়। তাই উৎসব মরসুম শেষ হতে না হতেই, দার্জিলিংয়ের শুরু হচ্ছে আর এক উৎসব, যার নাম ‘ঘুম উৎসব’। আগামী ১৩ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত চলবে এই উৎসব।

ঘুম নামটা শোনা মাত্রই বোঝা যায়, এটা হিমালয়ের তথা ভারতের উচ্চতম রেলওয়ে স্টেশন। টয় ট্রেনে চেপে হিমালয়ে সৌন্দর্য অন্বেষণ করার জন্য দার্জিলিংয়ের টয় ট্রেনের থেকে ভাল বিকল্প কিছু হয় না। এবার এই মন্ত্রকেই কাজে লাগানো হয়েছে পর্যটন শিল্পে। দার্জিলিংয়ের পর্যটন শিল্পকে চাঙ্গা করতে আয়োজন করা হয়েছে ঘুম উৎসবের।

করোনা প্রকোপের কারণে মুখ থুবড়ে পড়েছিল দার্জিলিংয়ের পর্যটন শিল্প। দেড় বছর বন্ধ থাকার পর চলতি বছরের অগাস্ট মাসে শুরু হয়েছিল পুনরায় টয় ট্রেন পরিষেবা। গত অক্টোবর মাস ছিল পুজোর মাস। সুতরাং, পর্যটকদের আনাগোনা বেশ ভালই ছিল। মানুষই বা আর কতদিন ঘরবন্দি অবস্থায় দিন কাটাবে! কিন্তু তাতেও সম্পূর্ণ ক্ষতির হাত থেকে বেরিয়ে আসতে পারেনি দার্জিলিংয়ের পর্যটন শিল্প। তাই ঘুম উৎসবের আয়োজন।

২৩ দিন ব্যাপী এই ঘুম উৎসব উপস্থাপিত করবে দার্জিলিংয়ের লোকসংস্কৃতিকে। প্রতিদিনই এখানে আয়োজন করা হবে নানান সাংস্কৃতিক অনুষ্ঠান। স্টেশন চত্বরে ব্যস্ত থাকবে গানবাজনা, লোকগান, স্থানীয় নৃত্যে। স্থানীয় হস্তশিল্পকে পর্যটকদের সামনে তুলে ধরার জন্য বিশেষ আয়োজনও করা হয়েছে উৎসবে। এর পাশাপাশি পর্যটকদের জন্য প্রতিদিন সকালে আরলি মর্নিং হেরিটেজ ওয়াক, ট্র্যাকাথনের মত অ্যাডভেঞ্চার প্রোগ্রামেরও ব্যবস্থা করা হয়েছে।

আশা করা হচ্ছে এই ঘুম উৎসব পুনরায় হাসি ফোটাবে দার্জিলিংবাসীদের মুখে। তাছাড়া নভেম্বর মাস মানেই কলকাতার শীতের আমেজ পড়তে শুরু করেছে। কিন্তু দার্জিলিং গেলে আপনাকে লোটাকম্বল বেঁধে নিয়ে যেতে হবে নাহলে হাড় হিম শীত আপনাকে জাপটে ধরবে। এই শীতের মরসুমে ঘুম উৎসব হিমালয়ের এক অন্য অভিজ্ঞতা প্রদান করবে পর্যটকদের।

১৮৮০ সালে দার্জিলিং হিমালয়ান রেলওয়ের পথ চলা শুরু। দু দশক আগে ১৯৯৯ সালে দার্জিলিং হিমালয়ান রেলওয়েকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে মনোনিত করেছিল ইউনেস্কো। ঘুম উৎসবের মূল আকর্ষণ হল এই টয় ট্রেন, যা হিমালয়ের সৌন্দর্যকে আপনার কাছে এনে দেবে। অক্টোবর মাসেও টয় ট্রেনের বুকিং ফুল ছিল। আর আগামী সপ্তাহ থেকে শুরু হচ্ছে এই ঘুম উৎসব। এই কারণেই টয়ট্রেনের কোচ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে দার্জিলিং হিমালয়ান রেল কর্তৃপক্ষ থেকে। আপনিও যদি এই উৎসবের অংশ হতে চান, ছুটি কাটিয়ে আসুন ঘুম থেকে।

আরও পড়ুন: মাত্র দু’দিনের ছুটিতেই ঘুরে নিতে পারবেন দার্জিলিং! কীভাবে দেখে নিন