Maharashtra: জলপ্রপাত উল্টে হঠাৎ শিরোনামে নানেঘাট, আসলে সে জনপ্রিয় উল্টো এক কারণে

Reverse Waterfalls: গত কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়ায় রমরমিয়ে শেয়ার করা হচ্ছে নানেঘাটের জলপ্রপাতের ছবি। কিন্তু নানেঘাট জনপ্রিয় যে কারণে...

Maharashtra: জলপ্রপাত উল্টে হঠাৎ শিরোনামে নানেঘাট, আসলে সে জনপ্রিয় উল্টো এক কারণে
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 5:58 PM

সোশ্যাল মিডিয়ায় এখন প্রতিনিয়ত ভাইরাল হয় ভ্রমণের ভিডিয়ো, রিলস। এখান থেকে ভারতের মধ্যে লুকিয়ে থাকা বিভিন্ন অফবিট খোঁজ পান ভ্রমণপিপাসুরা। এই বারও ঘটল একই ঘটনা। মুম্বই থেকে কয়েক কিলোমিটার দূরত্বে রয়েছে এক জলপ্রপাত যার জল বয়ে যায় না। একটু অবাক হচ্ছেন? চমক এখনও বাকি। জলপ্রপাতের জল পাহাড়ের গা বেয়ে নীচে নামার বদলে উঠছে উপরের দিকে। এটা হল মহারাষ্ট্রের নানেঘাটের রিভার্স জলপ্রপাত।

গত কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়ায় রমরমিয়ে শেয়ার করা হচ্ছে নানেঘাটের ওই জলপ্রপাতের ছবি। কিন্তু নানেঘাট যে এই জলপ্রপাতের জন্যই ভ্রমণপিপাসুদের কাছে জনপ্রিয় তা নয়। মূলত নানেঘাটকে বেছে নেওয়া হয় ট্রেকিংয়ের জন্য।

বর্ষায় ভ্রমণের পরিকল্পনা করলে পশ্চিমঘাট পর্বতমালা থাকে ওই তালিকার প্রথমে। সবুজে মোড়া পশ্চিমঘাটের সৌন্দর্য ফুটে ওঠে বৃষ্টির দিনেই। মুন্নার থেকে লোনাভলা সব জায়গা থেকেই আপনি পশ্চিমঘাটের সৌন্দর্য অন্বেষণ করতে পারবেন। কিন্তু জলপ্রপাতের এমন রূপ আপনি মহারাষ্ট্রের নানেঘাট ছাড়া কোথাও পাবেন না। কিন্তু পর্যটকদের কাছে এই নানেঘাট জনপ্রিয় এখানকার ট্রেকিং রুটের জন্য।

পুনে থেকে মাত্র ১২৯ কিলোমিটারের পথ নানেঘাট। মহারাষ্ট্রের অন্যতম ট্রেকিং রুট এই নানেঘাট। তবে এই জায়গায়টি ঘুরে দেখার আদর্শ সময় হল বর্ষাকাল। নানেঘাট হল ২৬০০ ফুট উচ্চতায় অবস্থিত পশ্চিমঘাটের একটি গিরিপথ। এটি কোঙ্কন উপকূল এবং দাক্ষিণাত্য মালভূমির জুন্নার শহরের মাঝে অবস্থিত।

একটা সময় এই নানেঘাট ছিল টোল বুথ। ‘নানে’ শব্দের অর্থ ‘মুদ্রা’ এবং ‘ঘাট’-এর অর্থ পাস। সাতবাহনের শাসনকালে এই জায়গাটি কল্যাণ ও জুন্নারের মধ্যে বাণিজ্য পথ হিসেবে ব্যবহৃত হত। এখানে কর আদায় করা হত ব্যবসায়ীদের কাছ থেকে। আর সেখান থেকেই জায়গার নাম ‘নানেঘাট’। যদিও ব্রিটিশ সাম্রাজ্যকালে ধ্বংস হয়ে যায় এই জনপ্রিয় বাণিজ্য পথটি। তবে এখন এটি মহারাষ্ট্রের জনপ্রিয় একটি ট্রেকিং রুট।

কল্যাণ থেকে শুরু হয় নানেঘাটের ট্রেকিং। ঘন জঙ্গলের মধ্য দিয়ে, বৃষ্টি মাথায় নিয়ে পৌঁছাতে হয় নানেঘাটে। সময় লাগে ৫-৬ ঘণ্টা। তবে কোনওভাবেই উপেক্ষা করা যায় না নানেঘাটের জলপ্রপাত। নানেঘাটের অন্য এক সৌন্দর্য ফুটে ওঠে এখানের জলপ্রপাতে। দুই পাহাড়ের মাঝে অবস্থিত এই জলপ্রপাত। এই জলপ্রপাতের জল পাহাড়ের গা বেয়ে নীচে নামে না। উড়ে যায় উপরের দিকে। বর্ষায় ভ্রমণের পরিকল্পনা করলে একবার ঘুরে দেখতে পারেন এই নানেঘাট।