Uttarakhand: গ্রীষ্মের ছুটি কাটাতে পাড়ি দিন পাহাড়ে! দেবভূমির ৫টি জায়গা ঘুরে আসুন মাত্র ৫০০০ টাকায়

Low Budget Destination: এই উত্তরাখণ্ডের বুকে এমন অনেক জায়গা রয়েছে যেখানে মাত্র ৫০০০ টাকায় আপনি গ্রীষ্মের ছুটি কাটিয়ে আসতে পারবেন।

Uttarakhand: গ্রীষ্মের ছুটি কাটাতে পাড়ি দিন পাহাড়ে! দেবভূমির ৫টি জায়গা ঘুরে আসুন মাত্র ৫০০০ টাকায়
ভীমতালImage Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 21, 2022 | 2:53 PM

উত্তরাখণ্ডের (Uttarakhand) সৌন্দর্য অনন্য। এই রাজ্যের প্রতিটি শহর, গ্রাম নিজের মত করে সুন্দর। আর এই কারণে উত্তরাখণ্ডের পর্যটন শিল্পও (Tourism) বেশ উন্নত। এই কথা অনেকেই জানেন যে, উত্তরাখণ্ডকে দেবভূমি (Devbhoomi) বলা হয়। এর পাশাপাশি মানুষের ধারণা রয়েছে যে পাহাড় মানেই প্রচুর খরচ, অনেক টাকার বাজেট। কিন্তু এই কথা মোটেও সত্যি নয়। এই উত্তরাখণ্ডের বুকে এমন অনেক জায়গা রয়েছে যেখানে মাত্র ৫০০০ টাকায় আপনি গ্রীষ্মের ছুটি কাটিয়ে আসতে পারবেন। এখন যেভাবে মূল্যবৃদ্ধি হচ্ছে, তাতে বেড়াতে যাওয়ার আগে পকেটের খেয়াল রাখতে হয়। কিন্তু কম খরচে পাহাড় ভ্রমণের সুযোগ কখনোই মিস করা যায় না। তাই কোথায় কোথায় যাবেন, রইল সম্পূর্ণ তথ্য…

হরিদ্বার- এই দেবভূমিতে বেশ কয়েকটি এমন জায়গা রয়েছে যা ধর্মীয় জায়গা রয়েছে যেখানে আপনি খুব কম খরচের মধ্যে ঘুরে নিতে পারেন। এর মধ্যে রয়েছে হরিদ্বার। হর-কি-পাউরি এবং মনসা দেবী মন্দির থেকে শুরু করে এই অঞ্চলে বেশ কিছু প্রাচীন মন্দির রয়েছে। এছাড়াও গঙ্গার ঘাটে বসে সন্ধ্যা আরতি- আপনার মন কেড়ে নেবে। এখানে আপনি কম খরচেই নিরামিষ খাবার পেয়ে যাবেন। থাকার জন্য আশ্রমও রয়েছে বেশ অনেকগুলি।

ঋষিকেশ– যোগার রাজধানী ঋষিকেশ অ্যাডভেঞ্চার পোর্টসের জন্য পর্যটকদের কাছে বেশ জনপ্রিয়। হরিদ্বা‌রের মত ঋষিকেশেও বেশ কয়েকটি আশ্রম রয়েছে যেখানে আপনি কম খরচে থাকতে পারবেন। রিভার রাফটিং, বাঞ্জি জাম্পিংয়ের মত অ্যাডভেঞ্চার পোর্টসের সুযোগ রয়েছে এখানে।

মুসৌরি– মুসৌরি উত্তর ভারতের এমনই একটি হিল স্টেশন, যেখানে প্রতি বছর গরমের ছুটি কাটাতে যান হাজার হাজার পর্যটক। দেরাদুন থেকে প্রায় ৩৪ কিমি দূরে অবস্থিত মুসৌরি। উত্তরাখণ্ডের এই সুন্দর এবং মনোমুগ্ধকর হিল স্টেশনে হিমালয়ের প্রাকৃতিক সৌন্দর্য অন্বেষণ করার জন্য সেরা। আপনার যদি ৫০০০ টাকা থাকে, তাহলে আপনি এই জায়গাটি পুরোপুরি উপভোগ করতে পারেন।

ভীমতাল– উত্তরাখণ্ডের সবচেয়ে সুন্দর দর্শনীয় স্থানগুলির মধ্যে একটি, ভীমতাল বছরের যে কোনও সময় ঘুরে আসতে পারেন। এই জায়গাটি তার মনোরম আবহাওয়ার জন্য পরিচিত। নৈনিতালের কাছাকাছি অবস্থিত, ভীমতালে রয়েছে মনোমুগ্ধকর পাহাড় এবং একটি চমৎকার হ্রদ এবং পাহাড়ের সবুজ সৌন্দর্য। হয়তো নৈনিতাল একটু ব্যয়বহুল শৈলশহর। কিন্তু ভীমতাল তুলনামূলকভাবে সস্তা। উপরন্ত এই জায়গা বেশ নিরিবিল। একান্তে কিছুটা সময় উত্তরাখণ্ডের কোলে কাটানোর জন্য পারফেক্ট ডেস্টিনেশন।

ল্যান্সডাউন- উত্তরাখণ্ডের আরেকটি সুন্দর হিল স্টেশন হল ল্যান্সডাউন। এই জায়গাটিও সেই সব ভ্রমণপিপাসুদের জন্য সেরা যাঁরা শহুরে কোলাহল থেকে দূরে গিয়ে সময় কাটাতে চান। এই শৈলশহরে যেমন রয়েছে অ্যাডভেঞ্চার তেমনই রয়েছে সুন্দর প্রাকৃতিক দৃশ্য। এই শৈলশহর থেকে কেদারনাথ এবং চৌখাম্বার মত পর্বতশৃঙ্গগুলি দেখতে পাবেন।

আরও পড়ুন: পায়ে হেঁটে কাশ্মীর ঘুরে দেখেছেন? ভূস্বর্গের অন্য স্বাদ আস্বাদনে একবার ট্রেক করেই দেখুন