Ladakh: বহুদিনের লাদাখ ভ্রমণের স্বপ্ন পূরণ হতে চলেছে? কোন সময় লেহ গেলে মিলবে সেরা অনুভূতি, রইল টিপস

Best Time to Visit: প্রায় ১০ হাজার ফুট উচ্চতায় অবস্থিত লাদাখ বেড়াতে যাওয়ার স্বপ্ন সফলের চেয়ে কম কিছু নয়। যেহেতু এখন বিশ্বের উচ্চতম রাস্তাও রয়েছে লাদাখে, তাই বাইক নিয়ে অ্যাডভেঞ্চারের শখ এখন মানুষের মধ্যে বেশি।

Ladakh: বহুদিনের লাদাখ ভ্রমণের স্বপ্ন পূরণ হতে চলেছে? কোন সময় লেহ গেলে মিলবে সেরা অনুভূতি, রইল টিপস
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2023 | 1:18 PM

হাজার বার প্ল্যান ক্যান্সেল হওয়ার পর লাদাখ যাওয়ার স্বপ্ন পূরণ হয়। লাদাখ হল ভারতের সেই পর্যটন কেন্দ্র যেখানে বেড়াতে প্রতিটা ভারতীয়র স্বপ্ন। আর যখন স্বপ্নপূরণ হয়, তখন একটু বুঝেশুনে ভ্রমণের পরিকল্পনা করতে হয়। তাছাড়া যখন লাদাখ যাওয়ার প্ল্যান করছেন, তখন বাড়তি সাবধানতা মানতেই হবে। খুব বেশি না হলেও কোন সময় লাদাখ যাওয়া উচিত, কিংবা লাদাখের আবহাওয়া কোন সময় মনোরম থাকে ইত্যাদি জেনে রাখা ভাল। তবেই তো উপভোগ করতে পারবেন লেহ-লাদাখের সৌন্দর্য।

প্রায় ১০ হাজার ফুট উচ্চতায় অবস্থিত লাদাখ বেড়াতে যাওয়ার স্বপ্ন সফলের চেয়ে কম কিছু নয়। যেহেতু এখন বিশ্বের উচ্চতম রাস্তাও রয়েছে লাদাখে, তাই বাইক নিয়ে অ্যাডভেঞ্চারের শখ এখন মানুষের মধ্যে বেশি। রুক্ষ-শুষ্ক পার্বত্য অঞ্চল, পাথুরে উপত্যকা, দুর্গম রাস্তার প্রতিটা মোড়ে রয়েছে রোমাঞ্চ। কিন্তু এই রোমাঞ্চকর অভিজ্ঞতা তখনই লাভ করতে পারবেন যখন সঠিক সময়ে লাদাখ বেড়াতে যাবেন। হিমালয়ের আবহাওয়া আগে থেকে বোঝা কঠিন। কিন্তু সঠিক সময়ে লাদাখ বেড়াতে গেলে সহজেই এড়াতে পারবেন দুর্ঘটনা এবং উপভোগ করতে পারবেন হিমালয়ের সৌন্দর্য।

লাদাখে গ্রীষ্মকাল আসে এপ্রিল মাসে। স্থায়ী হল জুন মাস পর্যন্ত। এই সময় পাহাড়ে বরফের দেখা মিলবে না। কিন্তু দেখতে পাবেন সবুজ উপত্যকা। দূরে তুষারাবৃত চূড়া দেখা গেলেও লাদাখের আবহাওয়া হয় মনোরম। লেহ যাওয়ার এটাই সেরা সময়। সড়কপথে লেহ যাওয়ার জন্য গ্রীষ্মকালই সেরা। রোহটাং এবং বারালাচা পাস হয়ে লাদাখ গেলে আপনি সেরা অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন।

জুলাই মাস থেকেই লেহতে আসতে থাকে বর্ষা। যদিও অনেকেই পাহাড়ের কোলে বৃষ্টি উপভোগ করতে ভালবাসেন। জুলাই ও অগস্ট মাসে এখানে বর্ষাকাল থাকে। কিন্তু এই সময়ও আপনি লাদাখে বেড়াতে যেতে পারেন। ঝকঝকে পরিষ্কার আকাশের দেখাও মিলতে পারে এই সময়ে। কিন্তু বর্ষাকালে বাইক নিয়ে হিমালয়ের না যাওয়াই ভাল। বাইক নিয়ে লাদাখ যাওয়ার প্ল্যান থাকলে এই সময়টা এড়িয়ে যাওয়াই উচিত।

সেপ্টম্বর মাসের শেষভাগ থেকে ধীরে ধীরে কমতে থাকে তাপমাত্রা। এই সময় অনেকেই লাদাখ যেতে পছন্দ করেন। ভাগ্য ভাল থাকলে তুষারপাতেরও দেখা মেলে। অক্টোবরে বেড়াতে গেলেও এমন দৃশ্যের সাক্ষী হতে পারবেন আপনি। এটাও লাদাখ বেড়াতে যাওয়ার অন্যতম সেরা সময়। অর্থাৎ এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত যে কোনও সময় আপনি লাদাখ যেতে পারেন।

হিমায়িত হ্রদ দেখার স্বপ্ন থাকলে আপনাকে লাদাখ যেতে হবে শীতকালে। এক মানুষের উচ্চতার সমান বরফ জমে থাকে রাস্তায়। সেই বরফ কেটে সামনের দিকে এগিয়ে চলার মধ্যেও রয়েছে রোমাঞ্চ। মূলত চাদর ট্রেক করতেই শীতকালে পর্যটকেরা লাদাখকে বেছে নেয়। জাংস্কার নদীর উপর বরফের স্তর জমে যায়। তার উপর ট্রেক হয়। এই ট্রেকের অভিজ্ঞতা সঞ্চয় করতে গেলে আপাকে লাদাখ যেতে হবে ডিসেম্বর-জানুয়ারি মাসে।