বিদেশে থেকে এলেও এই রাজ্যে প্রবেশের অনুমতি পেতে চাই RT-PCR test রিপোর্ট!

এখনও পর্যন্ত নয়টি দেশ থেকে আসা আন্তর্জাতিক যাত্রীদের এই নিয়ম পালনের নির্দেশ মেনে চলার নির্দেশিকা জারি করা হয়েছে।

বিদেশে থেকে এলেও এই রাজ্যে প্রবেশের অনুমতি পেতে চাই RT-PCR test রিপোর্ট!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2021 | 7:14 AM

দেশে থেকে বিদেশে গেলে শুধু ভারতীয় RT-PCR test করাতে হবে এমনটা মোটেই নয়, বিদেশ থেকে এদেশে এলেও আগতদের RT-PCR test করা বাধ্যতামূলক বলে নির্দেশিকা জারি করল পশ্চিমবঙ্গ সরকার। প্রতিবেদন অনুসারে, আন্তর্জাতিক বিমানের যাত্রীরা নেতাজী সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পরেই এই বিশেষ পরীক্ষা করাতে হবে। এও জানা গিয়েছে, ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ় নিলেও আরটিপিসিআর রিপোর্টে কোভিড নেগেটিভ থাকা দরকার।

যে ৯টি দেশের তালিকা অন্তর্ভূক্ত করা হয়েছে, সেগুলি হল, নিউ জিল্যান্ড, বাংলাদেশ, মরিশাস, জিম্বাবুয়ে, মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, বতসোয়ানা, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিল। SARS-CoV-2- এর নয়া ভেরিয়েন্টের প্রকোপ বৃদ্ধি ও ফের সংক্রমণ বৃদ্ধির আশঙ্কায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

রাজ্যের স্বাস্থ্য মন্ত্রকের এক কর্মকর্তা জানিয়েছেন, বিশেষজ্ঞদের সঙ্গে বৈছক করার পরই আন্তর্জাতিক যাত্রীদের জন্য একটি নয়া প্রোটোকল তৈরি করা হয়েছে। এখনও পর্যন্ত নয়টি দেশ থেকে আসা আন্তর্জাতিক যাত্রীদের এই নিয়ম পালনের নির্দেশ মেনে চলার নির্দেশিকা জারি করা হয়েছে।

প্রতিবেদনে এও বলা হয়েছে, বিদেশ থেকে আগতদের কলকাতা বিমানবন্দরে পকেট থেকে টাকা খসিয়েই কোভিড টেস্ট করাতে হবে। বিনামূল্যে পরীক্ষার জন্য রাজারহাটের চিত্তরঞ্জন জাতীয় ক্যানসার ইনস্টিটিউটে একটি সরকারি ব্যবস্থা করা হয়েছে, সেখানে যেতে হবে।

বিমানবন্দর আরটি-পিসিআর রিপোর্ট না দেখানো হলে তাঁদের হোটেল বা বাড়িতে যাওয়ার অনুমতি দেওয়া হবে না। এছাড়া আরটি-পিসিআর রিপোর্ট না পাওয়া পর্যন্ত যাত্রীদের কোয়ারান্টিনে থাকতে হবে। প্রতিবেদন অনুসারে, রিপোর্টে কোভিড পজিটিভ এলে তাঁকে কলকাতার আই ডি হাসপাতালে ভরতি করানো হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন:  Kerala: পর্যটকদের জন্য সুখবর, কেরালা ভ্রমণের জন্য এখন আর RT-PCR Test-এর দরকার নেই!