Permanently Hair Remove: এই ৪ টোটকায় মুখের অবাঞ্ছিত রোম দূর করুন চিরতরে, নেই কোনও side effect

Home Remedies: পিসিওএস-এর জেরে গালে, ঠোঁটের উপর রোমের পরিমাণ বেড়ে যায়। মুখের অবাঞ্ছিত রোম তুলতে কেউ ওয়্যাক্স করান, আবার কেউ থ্রেডিং। কিন্তু প্রতি মাসে নাহলে নির্দিষ্ট সময় অন্তর করাতেই হয়। তবে, এমন টোটকাও রয়েছে, যা একবার ব্যবহারেই মুখের অবাঞ্ছিত রোম পরিষ্কার হয়ে যায়। 

Permanently Hair Remove: এই ৪ টোটকায় মুখের অবাঞ্ছিত রোম দূর করুন চিরতরে, নেই কোনও side effect
Follow Us:
| Updated on: Jun 19, 2024 | 3:34 PM

মুখে রোম থাকা স্বাভাবিক। কিন্তু অনেক সময় হরমোনের ভারসাম্যহীনতার কারণে ত্বকে রোমের আধিক্য বেড়ে যায়। যেমন পিসিওএস-এর জেরে গালে, ঠোঁটের উপর রোমের পরিমাণ বেড়ে যায়। মুখের অবাঞ্ছিত রোম তুলতে কেউ ওয়্যাক্স করান, আবার কেউ থ্রেডিং। কিন্তু প্রতি মাসে নাহলে নির্দিষ্ট সময় অন্তর করাতেই হয়। তবে, এমন টোটকাও রয়েছে, যা একবার ব্যবহারেই মুখের অবাঞ্ছিত রোম পরিষ্কার হয়ে যায়। আজকাল অনেকেই ইলেক্ট্রোলাইসিস পদ্ধতিতে মুখের অবাঞ্ছিত রোম তুলে ফেলছেন। এই প্রক্রিয়ায় রোমের ফলিকলগুলো নষ্ট করে দেওয়া হয় এবং নতুন রোম গজায় না। আবার অনেকে লেজার হেয়ার রিমুভাল ট্রিটমেন্টের সাহায্যও নেন। কিন্তু বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া এসব পদ্ধতির সাহায্য নেওয়া উচিত নয়। এর চেয়ে ঘরোয়া উপায়ে মুখের রোম তুলুন।

বেসনের মাস্ক: ১/২ কাপ বেসন নিন। এতে ২ চামচ হলুদ গুঁড়ো, ১/২ চামচ মালাই ও ১/২ কাপ দুধ মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে ফেলুন। ত্বকের যে সব অংশে রোমের ঘনত্ব বেশি, সেখানে এই ফেসপ্যাক লাগিয়ে নিন। ২০-৩০ মিনিট রেখে দিন। এরপর ঈষদুষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দুধ, মালাইয়ের বদলে আপনি গোলাপ জলও ব্যবহার করতে পারেন।

পাকা পেঁপে ও হলুদের মাস্ক: ২ চামচ পাকা পেঁপের পেস্ট নিন। এতে ১/২ চামচ হলুদ গুঁড়ো ও ৫ চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে ফেলুন। এই ফেসপ্যাক ত্বকে লাগিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর রোমের বিপরীত দিকে স্ক্রাব করুন। এতে রোমের বৃদ্ধি কমে যাবে। এই ফেসপ্যাক ত্বকের জেল্লাও বাড়িয়ে তুলবে।

এই খবরটিও পড়ুন

মধু ও লেবুর রসের মাস্ক: অর্ধেক লেবুর রসের সঙ্গে ১/২ চামচ মধু মিশিয়ে নিন। এই মসৃণ মিশ্রণটি ত্বকের উপর লাগিয়ে নিন। ২০-২৫ মিনিট রাখুন। লেবুর রসে থাকা ব্লিচিং উপাদান রয়েছে, যা ত্বকে রোমের আধিক্য কমিয়ে দেয়।

কলা ও ওটমিল স্ক্রাব: ওটমিল একজিমার সমস্যা দূর করে। ৩ চামচ ওটসের সঙ্গে পাকা কলা ম্যাশ করে মিশিয়ে নিন। এই ফেস স্ক্রাব ত্বকের উপর লাগিয়ে ১৫-২০ মিনিট স্ক্রাব করুন। সপ্তাহে দু’দিন এই স্ক্রাব ব্যবহার করলেই মুখের অবাঞ্ছিত রোম উঠে যাবে।