Vande Bharat Express: মাত্র ৩ ঘণ্টাতেই বৈদ্যনাথ ধাম থেকে সরাসরি পৌঁছে যাবেন কাশী, চালু হচ্ছে বন্দে ভারত এক্সপ্রেস

Vaidyanath Dham to Kashi: অনেকেই পুণ্য অর্জনের লক্ষ্যে এক জ্যোর্তিলিঙ্গ থেকে অপর জ্যোর্তিলিঙ্গ দর্শনে ছোটেন। বিশেষত, শ্রাবণ মাসে এই সমস্ত ধামে পুণ্যার্থীদের ভিড় উপচে পড়ে। তাই নরেন্দ্র মোদীর ৩.০ সরকারের গোড়াতেই পুণ্যার্থীদের সুবিধার জন্য কাশী বিশ্বনাথ থেকে বৈদ্যনাথ ধামে বন্দে ভারত এক্সপ্রেস চালু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

Vande Bharat Express: মাত্র ৩ ঘণ্টাতেই বৈদ্যনাথ ধাম থেকে সরাসরি পৌঁছে যাবেন কাশী, চালু হচ্ছে বন্দে ভারত এক্সপ্রেস
বৈদ্যনাথ ধাম থেকে কাশী পর্যন্ত চলবে বন্দে ভারত এক্সপ্রেস।
Follow Us:
| Updated on: Jun 18, 2024 | 7:31 PM

একসূত্রে গাঁথতে চলেছে কাশী থেকে বৈদ্যনাথ ধাম। দ্বাদশ জ্যোর্তিলিঙ্গের মধ্যে অন্যতম দুটি জ্যোর্তিলিঙ্গ হল, কাশী বিশ্বনাথ ধাম এবং বৈদ্যনাথ ধাম। এবার রেলপথে সংযুক্ত হতে চলেছে এই দুটি ধাম। মাত্র ৩ ঘণ্টাতেই পৌঁছে যাওয়া যাবে কাশী থেকে বৈদ্যনাথ ধাম। এবার এই রুটে চালু হচ্ছে বন্দে ভারত এক্সপ্রেস।

উত্তর প্রদেশের বারাণসীতে অবস্থিত কাশী বিশ্বনাথ ধাম এবং ঝাড়খণ্ডের দেওঘরে অবস্থিত বৈদ্যনাথ ধাম। এই দুটি স্থানই হিন্দুদের কাছে, বিশেষত শিব উপাসকদের কাছে খুব তাৎপর্যপূর্ণ। সারা বছরই এই স্থানগুলিতে পুণ্যার্থীদের ভিড় লেগে থাকে। এই দুটি স্থান কার্যত দেশের দুই প্রান্তে অবস্থিত। দুটি ধামের মধ্যেকার দূরত্ব প্রায় ৪৫০ কিলোমিটার। এবার বন্দে ভারত এক্সপ্রেসের দৌলতে মাত্র ৩ ঘণ্টাতেই এই দূরত্ব অতিক্রম করা যাবে।

কাশী বিশ্বনাথ ও বৈদ্যনাথ ধাম দেশের দুই প্রান্তে অবস্থিত হলেও মাহাত্ম্যে এবং পুণ্যার্থীর ভিড়ে কোনটার গুরুত্ব খাটো করা যায় না। সারা বছরই এই দুই তীর্থক্ষেত্রে ভিড় লেগে থাকে। অনেকেই পুণ্য অর্জনের লক্ষ্যে এক জ্যোর্তিলিঙ্গ থেকে অপর জ্যোর্তিলিঙ্গ দর্শনে ছোটেন। বিশেষত, শ্রাবণ মাসে এই সমস্ত ধামে পুণ্যার্থীদের ভিড় উপচে পড়ে। তাই নরেন্দ্র মোদীর ৩.০ সরকারের গোড়াতেই পুণ্যার্থীদের সুবিধার জন্য কাশী বিশ্বনাথ থেকে বৈদ্যনাথ ধামে বন্দে ভারত এক্সপ্রেস চালু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

জানা গিয়েছে, বন্দে ভারত এক্সপ্রেস গয়া স্টেশন হয়ে দেওঘর থেকে বারাণসী পর্যন্ত চালানো হবে। এই রুটের প্রস্তাব ইতিমধ্যে রেল বোর্ডের কাছে পাঠানো হয়েছে। কেবল প্রস্তাব পাঠানো নয়, ইতিমধ্যে সবুজ সংকেত পেয়েছে বলেও সূত্রের খবর। শীঘ্রই এই রুটে বন্দে ভারত এক্সপ্রেস চালানো শুরু হবে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ট্রেন যাত্রার সূচনা করবেন। তবে এই বন্দে ভারত এক্সপ্রেসের ভাড়া, সম্পূ্র্ণ রুট এবং সময় এখনও নির্ধারিত হয়নি। গোটা বিষয়টি নিয়ে জোরকদমে আলোচনা শুরু হয়েছে বলে সূত্রের খবর।