Face Serum: রূপচর্চায় অ্যালোভেরা, হলুদ নিত্যদিনের সঙ্গী? এবার এসব উপাদান দিয়েই বানান সিরাম, বার্ধক্য ধারে কাছে ঘেঁষবে না

Anti-Aging Tips: বয়স বাড়লে তার ছাপ সবার আগে মুখেই পড়ে। দাগছোপে ভরে যায় ত্বক। কুঁচকে যায় চামড়া। দেখেই বোঝা যায়, ত্বকে আর্দ্রতার অভাব। ঠিকমতো পুষ্টি মিলছে না ত্বকে। এমন সমস্যা এড়াতে গেলে ভরসা হোমমেড সিরাম। হোমমেড সিরাম ত্বকের আর্দ্রতা ফিরিয়ে এসে বার্ধক্যকে প্রতিরোধ করে।

Face Serum: রূপচর্চায় অ্যালোভেরা, হলুদ নিত্যদিনের সঙ্গী? এবার এসব উপাদান দিয়েই বানান সিরাম, বার্ধক্য ধারে কাছে ঘেঁষবে না
Follow Us:
| Updated on: Mar 29, 2024 | 12:26 PM

বয়স বাড়বে অথচ ত্বক থাকবে কুড়ির যুবতীর মতো। এমন ইচ্ছে থাকলেও পূরণ হয় না সকলের। বয়স বাড়লে তার ছাপ সবার আগে মুখেই পড়ে। দাগছোপে ভরে যায় ত্বক। কুঁচকে যায় চামড়া। দেখেই বোঝা যায়, ত্বকে আর্দ্রতার অভাব। ঠিকমতো পুষ্টি মিলছে না ত্বকে। এমন সমস্যা এড়াতে গেলে ভরসা হোমমেড সিরাম। হোমমেড সিরাম ত্বকের আর্দ্রতা ফিরিয়ে এসে বার্ধক্যকে প্রতিরোধ করে। পাশাপাশি হোমমেড সিরাম মাখলে নিস্তেজ, রুক্ষ ত্বকের সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।

লেবুর সিরাম: লেবুর রস দিয়ে তৈরি সিরামে ভরপুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এই উপাদান ত্বকে কোলাজেন গঠনে সহায়তা করে। দাগছোপ দূর করতে এবং ত্বকে প্রাকৃতিক জেল্লা আনতেও সাহায্য করবে। সমপরিমাণ পাতিলেবুর রস ও গোলাপ জল একসঙ্গে মিশিয়ে নিন। এবার এতে একটা ভিটামিন ই ক্যাপসুলের নির্যাস মিশিয়ে নিন। এবার একটি গাঢ় রঙের শিশিতে ভরে নিন লেবুর সিরাম। রোজ রাতে ঘুমোতে যাওয়ার আগে মুখ ধুয়ে নিন। এরপর এই লেবুর সিরাম মাখুন।

হলুদের সিরাম: হলুদের মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে। যুগ যুগ ধরে রূপচর্চায় হলুদ ব্যবহার হয়ে আসছে। এবার এই হলুদ দিয়েই সিরাম বানিয়ে ব্যবহার করুন। নারকেল তেল বা জোজোবা তেলের সঙ্গে হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। ঘন মিশ্রণ তৈরি হয়ে গেলে এটি ত্বকে লাগিয়ে নিন। ১০-১৫ মিনিট রাখুন। এরপর মুখ ধুয়ে ফেলুন। এই ফেস সিরাম ব্রণ, র‍্যাশ, একজিমার সমস্যা কমাতে সাহায্য করবে।

অ্যালোভেরার সিরাম: গরমকালে ত্বকে সতেজতা নিয়ে আসে অ্যালোভেরা। তাজা অ্যালোভেরার জেল দিয়ে বানিয়ে ফেলুন ফেস সিরাম। তাজা অ্যালোভেরা জেল নিন। এটি আমন্ড বা আর্গা‌ন অয়েলের সঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিন। এবার এই সিরাম কাচের শিশিতে ভরে নিন। অ্যালোভেরা সিরাম সবসময় ফ্রিজে সংরক্ষণ করুন। মুখ ধোয়ার পর দু’ফোঁটা অ্যালোভেরা সিরাম মুখে লাগিয়ে মালিশ করুন। ত্বক সমস্ত সিরাম শুষে নেওয়া পর্যন্ত ম্যাসাজ করবেন। এটি ত্বককে হাইড্রেট রাখবে এবং প্রাকৃতিক জেল্লা এনে দেবে।