Amavasya 2022: অমবস্যার দিন কোন কোন জিনিসগুলি কিনলে আপনার জীবনে অন্ধকার নেমে আসতে পারে, জেনে নিন

অমাবস্যা হল পূর্বপুরুষকে উৎসর্গ করা একটি দিন এবং এর নিজস্ব নিয়ম রয়েছে। অমাবস্যার সময় কিছু জিনিস কেনা অশুভ বলে মনে করা হয়। চলুন জেনে নেওয়া যাক সেই সম্পর্কে...

Amavasya 2022: অমবস্যার দিন কোন কোন জিনিসগুলি কিনলে আপনার জীবনে অন্ধকার নেমে আসতে পারে, জেনে নিন
অমাবস্যা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 16, 2021 | 1:28 PM

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, ধর্মীয় তাৎপর্যের সঙ্গে সম্পর্কিত তারিখগুলির নিজস্ব নিয়ম রয়েছে। এর মধ্যে রয়েছে অমাবস্যা, পূর্ণিমা, দ্বাদশী, একাদশী এবং ত্রয়োদশীর মতো তারিখ। যাঁরা ধর্মে বিশ্বাসী তাঁদের জন্য এই নিয়মগুলো মেনে চলা আবশ্যক।

অমাবস্যা হল পূর্বপুরুষকে উৎসর্গ করা একটি দিন এবং এর নিজস্ব নিয়ম রয়েছে। অমাবস্যার সময় কিছু জিনিস কেনা অশুভ বলে মনে করা হয়। চলুন জেনে নেওয়া যাক সেই জিনিসগুলো কী কী।

ঝাড়ু বা ঝাঁটা

অমাবস্যাকে পিতৃকে উৎসর্গীকৃত একটি দিন হিসাবে বিবেচনা করা হয়। শাস্ত্র মতে, দেবী লক্ষ্মীর সঙ্গে ঝাড়ুর সম্পর্ক বিশ্বাস করা হয়। কথিত আছে যে অমাবস্যার দিনে ঝাড়ু কিনলে লক্ষ্মী দেবী ক্রুদ্ধ হন। এতে ঘরে অর্থ আসা বন্ধ হয়ে যায়। এতে টাকা আটকে যায়। এতে ঘর নেতিবাচক শক্তিতে ভরে যায় এবং স্বাস্থ্য সংক্রান্ত সমস্যারও সম্মুখীন হতে হয়। তাই অমাবস্যায় ঝাড়ু কেনা এড়িয়ে চলা উচিত।

পানীয়

অমাবস্যা এবং পূর্ণিমা (পূর্ণিমার রাত) দুটিই গুরুত্বপূর্ণ তিথি। এই সময়ে অ্যালকোহল কেনা এবং সেবন করা থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়েছে শাস্ত্রে। যেহেতু অমাবস্যা শনিদেবের সঙ্গে সম্পর্কিত, তাই এটি বিশ্বাস করা হয় যে কোনও ধরণের মদ্যপান নেতিবাচক শক্তি নিয়ে আসে, যা দীর্ঘ সময় ধরে সক্রিয় থাকতে পারে।

আমিষ খাদ্য

অ্যালকোহলের মতো, অমাবস্যার সময় আমিষ কেনা এবং গ্রহণ করা অশুভ বলে বিবেচিত হয়। বলা হয় যে অমাবস্যার সময় যে কোনও ধরণের আমিষ জাতীয় খাবার খাওয়া আপনার রাশিফলের উপর নেতিবাচক প্রভাব ফেলে।

ময়দা

এই সময়ে, একজনকে গমের বীজ এবং ময়দার মতো খাবার কেনা থেকেও বিরত থাকতে হবে। বিশেষ করে ‘ভাদ্র মাসের’ অমাবস্যায় গম কেনা এড়িয়ে চলা উচিত। এটি বিশ্বাস করা হয় যে আপনি যদি এই দিনে কেনা গম খান তবে তা সরাসরি আপনার পূর্বপুরুষদের কাছে যায়, যা অশুভ বলে মনে করা হয়।

মাথার তেল

অমাবস্যার সময় মাথায় তেল দেওয়াও এড়িয়ে চলা উচিত। পরিবর্তে, তেল দান করা আপনার জন্য উপকারী প্রমাণিত হতে পারে। এটি শনির সঙ্গে যুক্ত এবং আপনার জন্মকুণ্ডলী থেকে ‘শনি দোষ’ অপসারণ করতে সহায়তা করে। আপনি যদি শক্তির ইতিবাচক প্রবাহ বজায় রাখতে চান তবে এই দিনে আপনার চুলে তেল দেওয়া এড়িয়ে চলা উচিত।

পূজা সম্পর্কিত পণ্য

এই দিনে পূজা সংক্রান্ত জিনিস কেনা থেকে বিরত থাকুন। ধূপকাঠি, ফুল, পুজোর থালি বা প্রতিমার জামাকাপড়ই হোক না কেন, এই প্রকৃতির যে কোনও জিনিস কেনা এড়িয়ে চলুন।

আরও পড়ুন: পৌষ অমবস্যা উত্‍সব কী? এর শুভসময় ও তাত্‍পর্য জানুন এখানে…

আরও পড়ুন: শুরু হচ্ছে খরমাস! এই সময় কোন মন্ত্র জপ করলে আপনার সৌভাগ্য ফিরতে পারে, জেনে নিন