Festivals in January 2022: এবছর জানুয়ারির গুরুত্বপূর্ণ উত্‍সব কোনগুলি? কোন তারিখে কোন ব্রত-পার্বণ, জানুন

এই মাসে উল্লেখযোগ্য তারিখ এবং উত্সব রয়েছে। মাসিক সংকষ্টী চতুর্থী, বিনায়ক চতুর্থী, একাদশী এবং প্রদোষ ব্রত ছাড়াও পৌষ মাস মকর সংক্রান্তির জন্য পরিচিত।

Festivals in January 2022: এবছর জানুয়ারির গুরুত্বপূর্ণ উত্‍সব কোনগুলি? কোন তারিখে কোন ব্রত-পার্বণ, জানুন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 04, 2022 | 7:02 AM

জানুয়ারি মাসের গ্রেগরিয়ান মাসটি হিন্দু মাস মার্গশীর্ষ বা পৌষের সাথে মিলে যায়।এই মাসে উল্লেখযোগ্য তারিখ এবং উত্সব রয়েছে। মাসিক সংকষ্টী চতুর্থী, বিনায়ক চতুর্থী, একাদশী এবং প্রদোষ ব্রত ছাড়াও পৌষ মাস মকর সংক্রান্তির জন্য পরিচিত। বিভিন্ন রাজ্য বিভিন্ন উপায়ে মকর সংক্রান্তি উদযাপন করে, কিন্তু উৎসবের সারমর্ম একই থাকে।

২০২২ সালের জানুয়ারিতে যে যে উৎসব পালিত হবে…

বিনায়ক চতুর্থী

ভগবান গণেশকে উত্সর্গীকৃত, বিনায়ক চতুর্থী ব্রত চতুর্থী তিথি, শুক্লপক্ষে (চাঁদের মোমের সময় চতুর্থ দিন) পালন করা হয়। চলতি মাসের ৬ জানুয়ারি বিনায়ক চতুর্থী পালিত হবে।

স্কন্দ ষষ্ঠী ব্রতম

প্রভু মুরুগানকে উৎসর্গ করে (এছাড়াও শানমুঘম, সুব্রহ্মণ্যন, কার্তিকেয়, অরুমুগাম নামেও অভিহিত), ষষ্ঠী তিথি, শুক্লপক্ষম (চন্দ্র চক্রের মোম পর্যায়) স্কন্দ ষষ্ঠী ব্রতম পালন করা হয়। এই ব্রথাম তামিলনাড়ুর ভক্তদের দ্বারা ব্যাপকভাবে অনুশীলন করা হয়। এই মাসে, ৭ জানুয়ারি স্কন্দ ষষ্ঠী ব্রতম পালিত হবে।

গুরু গোবিন্দ সিং জয়ন্তী

দশম শিখ গুরু গুরু গোবিন্দ সিং জি, নানকশাহী ক্যালেন্ডার অনুসারে ১৬৬৬ সালের পোহ (পৌষ) মাসে সপ্তমী তিথি, শুক্লপক্ষে (চাঁদের মোমের পর্যায়) জন্মগ্রহণ করেছিলেন। ২০২২ সালে, ৯ জানুয়ারি শ্রী গুরু গোবিন্দ সিং জয়ন্তী পালন করা হবে।

একাদশী ব্রত

ভক্তরা চন্দ্র পাক্ষিকের একাদশী তিথিতে ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা একাদশী ব্রত পালন করে। তাই বছরে ২৪টি একাদশী ব্রত পালন করা হয়। যাইহোক, সংখ্যাটি ২ বেড়ে যায় যখন হিন্দু ক্যালেন্ডারে প্রায় ৩২মাসে (২ বছর এবং ৮ মাস) আদিক মাস (অতিরিক্ত মাস) যোগ করা হয়। এই মাসে, ভক্তরা ১৩ এবং ২৮ জানুয়ারি পৌষ পুত্রদা একাদশী এবং ষষ্ঠীলা একাদশী পালন করবেন।

লোহরি/পোঙ্গল/মকর সংক্রান্তি/উত্তরায়ণ/বিহু

পাঞ্জাবের লোহরি, তামিলনাড়ুতে পোঙ্গল, ভারতের বিভিন্ন রাজ্যে মকর সংক্রান্তি, গুজরাটে উত্তরায়ণ এবং অসমের বিহু হল সৌর ক্যালেন্ডার অনুসারে নির্ধারিত একটি হিন্দু উৎসব। অতএব, বছরের পর বছর, তারিখ একই থাকে। মজার ব্যাপার হল, এগুলিকে ফসল কাটার উৎসব হিসাবে স্বাগত জানানো হয় এবং কৃষি সম্প্রদায়ের জন্য তা উল্লেখযোগ্য।

নীচের তারিখগুলি দেখুন:

লোহরি -১৩ জানুয়ারি

পোঙ্গল/মকর সংক্রান্তি/উত্তরায়ণ – ১৪ জানুয়ারি

মাঘ বিহু – ১৫ জানুয়ারি

প্রদোষ ব্রত

ভক্তরা চন্দ্র পাক্ষিকের ত্রয়োদশী তিথিতে ভগবান শিবকে উৎসর্গ করা প্রদোষ ব্রত পালন করেন। তাই বছরে ২৪টি প্রদোষ ব্রত পালন করা হয়। সংখ্যাটি ২ বেড়ে যায় যখন হিন্দু ক্যালেন্ডারে প্রায় ৩২মাসে (2 বছর এবং 8 মাস) আদিক মাস (অতিরিক্ত মাস) যোগ করা হয়। এই মাসে, প্রদোষ ১৫ এবং ৩০ জানুয়ারি পালিত হবে।

থাই পুসাম

থাইপুসাম হল শিব ও দেবী পার্বতীর পুত্র ভগবান কার্তিকেয়ের (লর্ড মুরুগান) তামিল ভক্তদের দ্বারা উদযাপন করা একটি উৎসব। উৎসবটি থাই ভাষার তামিল মাসে পূর্ণিমা তিথিতে (পূর্ণিমা তিথি) পালন করা হয়, যা উত্তর ভারতে অনুসৃত সৌর ক্যালেন্ডার অনুসারে মাকরা মাসের সাথে মিলিত হয়। থাইপুসাম শব্দটি থাই এবং পুসাম নিয়ে গঠিত, যেখানে পুসাম নক্ষত্রম পুসাম (পুষ্য নামেও পরিচিত)। উৎসবটি ভারতে এবং মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা এবং বিশ্বের বিভিন্ন দেশে পালিত হয়। এই বছর, ১৮ জানুয়ারি থাইপুসাম পালিত হবে।

সংকষ্টী চতুর্থী ব্রত

সংকষ্টী চতুর্থী ব্রত পালিত হয় চতুর্থী তিথিতে, কৃষ্ণপক্ষে (চন্দ্রের অস্ত যাওয়ার সময় চতুর্থ দিন)। এই ব্রতটি ভগবান গণেশকেও উত্সর্গীকৃত, যাকে বিঘ্নহর্তা বলা হয় বা বাধা দূর করে। এখানে, সংকত অর্থ ঝামেলা বা বাধা, তাই নাম। এই মাসে, ভক্তরা ২১ জানুয়ারি লম্বোদরা সংকষ্টী চতুর্থী ব্রত পালন করবেন।

বিবেকানন্দ জয়ন্তী

সনাতন হিন্দু ক্যালেন্ডার অনুসারে, স্বামী বিবেকানন্দ সপ্তমী তিথিতে জন্মগ্রহণ করেছিলেন, কৃষ্ণপক্ষ পৌষ (পৌষ মাসে চাঁদের অস্তমিত পর্যায়ে সপ্তম দিন)। যদি কেউ পূর্ণিমন্ত ক্যালেন্ডার অনুসরণ করেন তবে মাসের নাম পরিবর্তিত হতে পারে। তবুও, এই বছর, ভারত ২৫ জানুয়ারি মহান সন্ন্যাসীর ১৫৯ তম জন্মবার্ষিকী উদযাপন করবে।

শিবরাত্রি

শিবরাত্রি ব্রত পালিত হয় চতুর্দশী তিথিতে (চতুর্দশ দিন), কৃষ্ণপক্ষ (চাঁদের অস্তমিত পর্ব)। নাম অনুসারে, এটি ভগবান শিবের প্রতি উৎসর্গীকৃত। চলতি মাসের ৩০ জানুয়ারি মাসিক শিবরাত্রি পালিত হবে।

আরও পড়ুন: Full Moon 2022: ১২ মাসে ১২টি পূর্ণিমা তিথি! বাঙালির কাছে এই তিথির গুরুত্ব কতটা, তা জানা আছে?