Full Moon 2022: ১২ মাসে ১২টি পূর্ণিমা তিথি! বাঙালির কাছে এই তিথির গুরুত্ব কতটা, তা জানা আছে?

পূর্ণিমা তিথিতে করা কাজও শুভ বলে মনে করা হয়। শুভ শুভকাজও এই সময়ে সম্পন্ন হয়। পূর্ণিমা তিথিকে স্নান, দান, পূজা ইত্যাদির জন্য শুভ বলে মনে করা হয়। পূর্ণিমা তিথির অধিপতি হলেন চন্দ্র দেব।

Full Moon 2022: ১২ মাসে ১২টি পূর্ণিমা তিথি! বাঙালির কাছে এই তিথির গুরুত্ব কতটা, তা জানা আছে?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 6:26 AM

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, পূর্ণিমা তিথিকে একটি গুরুত্বপূর্ণ সময় হিসাবে বিবেচনা করা হয় এবং প্রতি মাসে যে পূর্ণিমা আসে তার নিজস্ব তাৎপর্য রয়েছে। পূর্ণিমা তিথিতে ভগবান বিষ্ণুর পূজা করা হয় এবং চন্দ্র দেবতার পূজা করা হয়। পূর্ণিমা তিথির সময় চাঁদ সমগ্রের রূপ দেখায়। পূর্ণিমা তিথিতে উপবাস ও পূজার মতো আচার-অনুষ্ঠান করা হয়। পূর্ণিমার প্রভাব সমস্ত প্রকৃতি এবং প্রাণীর উপর দৃশ্যমান হয়, এটি এমন একটি সময়কাল যখন মানসিকতায় বিভিন্ন পরিবর্তন এবং চিন্তাভাবনা দেখা যায় এবং এটি একটি গুরুত্বপূর্ণ সময়। পূর্ণিমা তিথিতে করা কাজও শুভ বলে মনে করা হয়। শুভ শুভকাজও এই সময়ে সম্পন্ন হয়। পূর্ণিমা তিথিকে স্নান, দান, পূজা ইত্যাদির জন্য শুভ বলে মনে করা হয়। পূর্ণিমা তিথির অধিপতি হলেন চন্দ্র দেব। পূর্ণিমা তিথিতে জন্মগ্রহণকারী ব্যক্তি নিয়মিত চন্দ্র দেবতার আরাধনা করে স্বাস্থ্য, সুখ ও সমৃদ্ধি লাভ করেন।

পূর্ণিমা তিথির তাৎপর্য

পূর্ণিমা তিথি শুভ হওয়ার কারণে শুভ কাজে ব্যবহার করা যেতে পারে। একটি চান্দ্র বছরে ১২টি পূর্ণিমা থাকে। প্রতি পূর্ণিমায় কোনো না কোনো শুভ উৎসব থাকা আবশ্যক। তাই পূর্ণিমার আগমন একটি উৎসবের আগমনের লক্ষণ। চৈত্র মাসে যে পূর্ণিমা আসে তাকে বলা হয় চৈত্র পূর্ণিমা, এই দিনটিকে হনুমানের জন্মবার্ষিকী হিসেবেও পালন করা হয়। এই পূর্ণিমা উপলক্ষে বিশেষ পূজা ও দানকর্ম করা হয়। বৈশাখ মাস ভগবান বুদ্ধের জন্মবার্ষিকী হিসেবেও পালিত হয় যা বুদ্ধ জয়ন্তী নামে পরিচিত। জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা তিথিতেও বট সাবিত্রী ব্রত এবং কবির জয়ন্তী পালিত হয়। আষাঢ় মাসের পূর্ণিমা গুরু পূর্ণিমা নামেও পরিচিত। শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে পালিত হয় রক্ষাবন্ধন উৎসব, এর সাথে বেদের পূজাও করা হয়। ভাদ্র মাসের পূর্ণিমা তিথিতে পূর্বপুরুষদের জন্য পূর্ণিমার শ্রাদ্ধ করা হয়। আশ্বিন মাসের পূর্ণিমা শারদ পূর্ণিমা নামেও পরিচিত, এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সময় যা সারা ভারত জুড়ে উদযাপিত হয়। কার্তিক মাসের পূর্ণিমা দেব দীপাবলি হিসাবেও পালিত হয়, এই দিনে গুরু নানক জয়ন্তীর উত্সবও পালিত হয়। শ্রী দত্তাত্রেয় জয়ন্তী, অন্নপূর্ণিমা উৎসবও মার্গশীর্ষ মাসের পূর্ণিমা তিথিতে পালিত হয়। পৌষ মাসের পূর্ণিমা শাকম্ভরী জয়ন্তী আকারে আড়ম্বর সহকারে পালিত হয়। মাঘ মাসের পূর্ণিমা শ্রী ললিতা জয়ন্তী হিসেবে পালিত হয়। ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে সারাদেশে পালিত হয় হোলি উৎসব।

২০২২ সালে কোন কোন দিনে পূর্ণিমা হবে

১৭ জানুয়ারি (সোমবার) পৌষ মাসের পূর্ণিমা

১৬ ফেব্রুয়ারি বুধবার মাঘ মাসের পূর্ণিমা

১৭ মার্চ বৃহস্পতিবার ফাল্গুন মাসের পূর্ণিমা

18 মার্চ শুক্রবার ফাল্গুন মাসের পূর্ণিমা

১৬ এপ্রিল শনিবার চৈত্র মাসের পূর্ণিমা

১৫ মে রবিবার বৈশাখ মাসের পূর্ণিমা

১৬ মে সোমবার বৈশাখ মাসের পূর্ণিমা

১৪ জুন মঙ্গলবার জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমা

১৩ জুলাই বুধবার আষাঢ় মাসের পূর্ণিমা

১১ আগস্ট বৃহস্পতিবার, শ্রাবণ মাসের পূর্ণিমা

১২ আগস্ট শুক্রবার শ্রাবণ মাসের পূর্ণিমা

১০ সেপ্টেম্বর শনিবার বধর্পদ

০৯ অক্টোবর রবিবার আশ্বিন মাসের পূর্ণিমা

০৮ নভেম্বর মঙ্গলবার, কার্তিক মাসের পূর্ণিমা

০৭ ডিসেম্বর বুধবার মার্গশীর্ষ মাসের পূর্ণিমা

০৮ ডিসেম্বর বৃহস্পতিবার মার্গশীর্ষ মাসের পূর্ণিমা

আরও পড়ুন: Saturn returning: ৩০ বছর পরে শনি ফিরছেন তার নিজের রাশিতে। সতর্ক হবেন কোন কোন রাশির জাতক-জাতিকা?