Jyeshtha Purnima 2023: সামনেই জ্যৈষ্ঠ পূর্ণিমা! এদিন কখন, কবে ও কী কাজ করলে উজ্জ্বল হবে ভাগ্য?

Hindu Rituals: এই শুভতিথিতে দান ও স্নান করা হবে সাধারণত ৪ জুন। জ্যোতিষ শাস্ত্র অনুসারে এ দিনে কিছু বিশেষ ব্যবস্থা গ্রহণ করলে পরিবারে সমৃদ্ধি ও সুখ থাকে।

Jyeshtha Purnima 2023: সামনেই জ্যৈষ্ঠ পূর্ণিমা! এদিন কখন, কবে ও কী কাজ করলে উজ্জ্বল হবে ভাগ্য?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2023 | 6:30 AM

জ্যোতিষশাস্ত্র মতে, জ্যেষ্ঠ পূর্ণিমাকে জেঠা পূর্ণিমা বা জেঠা পূর্ণিমা হিসেবেও মানা হয়। হিন্দু ধর্ম মতে, পূর্ণিমা তিথির এই শুভক্ষণের গুরুত্ব অপরিসীম। এবছর জ্যৈষ্ঠ পূর্ণিমা তিথি শুরু হচ্ছে ৩ জুন সকাল ১১.১৬ মিনিটে ও শেষ হবে ৪ জুন সকাল ৯.১১ মিনিটে। এই পরিস্থিতিতে পূর্ণিমা উপবাস শুধুমাত্র ৩ জুন পালন করা হবে। এই শুভতিথিতে দান ও স্নান করা হবে সাধারণত ৪ জুন। জ্যোতিষ শাস্ত্র অনুসারে এ দিনে কিছু বিশেষ ব্যবস্থা গ্রহণ করলে পরিবারে সমৃদ্ধি ও সুখ থাকে।

জ্যৈষ্ঠ পূর্ণিমার দিন দেবী লক্ষ্মীর মূর্তিতে ১১টি পয়সা নিবেদন করে হলুদ দিয়ে তিলক করতে হবে। এরপরে, দ্বিতীয় দিনে এই খোসাগুলি একটি লাল কাপড়ে বেঁধে নিরাপদে বা যেখানে টাকা রাখা হয় সেখানে রাখতে হবে। এতে করে দেবী লক্ষ্মীর আশীর্বাদ প্রাপ্ত হয় ও তিনি অধিবাসে আসেন।

অশ্বত্থ গাছ

মনে করা হয়, জ্যৈষ্ঠ পূর্ণিমার দিন দেবী লক্ষ্মী পিপল গাছে অধিবাস করেন। আপনি যদি দেবী লক্ষ্মীকে খুশি করতে চান এবং তাঁর আশীর্বাদ পেতে চান তবে এই দিন সকালে স্নান করার পরে, আপনি পিপল গাছে কিছু মিষ্টি নিবেদন করুন এবং জল নিবেদন করুন। এটি করলে আপনাকে অর্থের সমস্যায় পড়তে হবে না।

দানকর্ম

জ্যৈষ্ঠ পূর্ণিমার তিথিতে চন্দ্র সংক্রান্ত জিনিস দান করা খুবই শুভ বলে মনে করা হয়। এদিনে সাদা কাপড়, চিনি, চাল, দই, রূপা, সাদা ফুল, মুক্তো কোনও গরীব, অভাবী বা ব্রাহ্মণকে দান করতে হবে। এমন ব্যক্তির কুণ্ডলীতে চন্দ্র শক্তিশালী হয়ে উঠবে।