Easter 2022: আজ ইস্টার সানডে, এই পবিত্র উত্‍সবের গুরুত্ব ও ইতিহাস কী? জানুন

Easter Sunday 2022: উত্সবের প্রতীকগুলির মধ্যে রয়েছে ইস্টার ডিম এবং ইস্টার খরগোশ কারণ এই ঐতিহ্যগুলি প্রাক-খ্রিস্টীয় পৌত্তলিক সংস্কৃতি থেকে শুরু করে।

Easter 2022: আজ ইস্টার সানডে, এই পবিত্র উত্‍সবের গুরুত্ব ও ইতিহাস কী? জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 17, 2022 | 9:39 AM

খ্রিষ্টান (Christians) ধর্মবিশ্বাস অনুসারে, যিশু খ্রীষ্ট (Jesus Christ) ক্রুশবিদ্ধ হয়ে মারা যাওয়ার তিন দিন পর পুনরায় তাঁর পৃথিবীতে আগমন ঘটে। যিশু খ্রীষ্টরে পুনরাগমনের দিনটিকে খ্রিষ্টান সমাজের মানুষেরা ইস্টার সানডে (Easter Sunday 2022) হিসেবে পালন করেন। সমগ্র বিশ্বে এই দিনটিকে পালন করা হয়। ইস্টার সানডে হল ৪০ দিনের উপবাসের শেষ দিন। গুড ফ্রাইডে পালনের পরই আসে ইস্টার সানডে। এই সময়টিতে উপবাস ও ভালো কাজ করা ধর্মের অঙ্গ বলে মনে করে উপবাস মাসের শেষ সপ্তাহকে পবিত্র সপ্তাহ হিসেবে বিশেষভাবে পালন করা হয় , কারণ এই দিনে সবকিছুর উপর বিজয়ী হয়ে যীশু’র পুনরাবির্ভাব ঘটেছিল।

ইস্টার খ্রিস্টানদের জন্য একটি প্রধান উত্সব, যারা যীশু খ্রিস্টের পুনরুত্থানের স্মরণে এই দিনটি উদযাপন করে। খ্রিস্টান সম্প্রদায় বিশ্বাস করে যে যিশুর পুনরুত্থান পাপ এবং মৃত্যুর উপর তাঁর বিজয়ের প্রতীক। এই বছর, ১৭ এপ্রিল বিশ্বজুড়ে খ্রিস্টানরা গির্জায় খ্রিষ্টানরা প্রার্থনা করেন। তারপর

ইতিহাস এবং তাৎপর্য:

গুড ফ্রাইডেতে রোমানদের দ্বারা যিশু খ্রিস্টকে ক্রুশবিদ্ধ করার তিন দিন পর ইস্টার হয়েছিল বলে মনে করা হয়। খ্রিষ্টের মৃত্যুর তৃতীয় দিবস অর্থাত্‍ রবিবার তিনি জেগে উঠেছিলেন। যিশুখ্রিষ্টের এই পুনরুত্থানের সংবাদ খ্রিষ্টবিশ্বাসীদের জন্য খুবই আনন্দের এবং তাত্‍পর্যপূর্ণ। এই দিনটিকে সকল খ্রিষ্টনেরা ইস্টার সানডে হিসেবে পালন করে থাকে। বলা হয় , যিশুখ্রিস্টের পুনরুত্থান কিংবা নবজন্মকে স্মরণ করার জন্য এই বিশেষ দিনটির নামকরণ করা হয়েছে দেবী ‘ ইয়োস্ত্রে ‘ র নাম অনুসারে।

বাইবেলের নিউ টেস্টামেন্ট অনুসারে, যীশুর ক্রুশবিদ্ধ হয়েছিল ৩০ খ্রিস্টাব্দের দিকে। এটা বিশ্বাস করা হয় যে গুড ফ্রাইডের দিনে তাকে অত্যাচার করা হয়েছিল, মারধর করা হয়েছিল এবং ক্রুশবিদ্ধ করা হয়েছিল এবং পরে মাউন্ডি বৃহস্পতিবার যিশু তার শিষ্যদের সঙ্গে শেষ নৈশভোজ করার পরে তাকে কবরে  দেওয়া হয়েছিল।

তাঁর মৃত্যুর পর, যীশু খ্রিস্টের শিষ্যরা তৃতীয় দিনে তাঁর কবর পরিদর্শন করেছিলেন। আশ্চর্যজনকভাবে, তারা কবরের পাথরটি সরিয়ে রাখা এবং তার সমাধি খালি দেখতে পান। এর মাধ্যমে, অনুগামীরা মৃত্যুর উপর খ্রিস্টের বিজয়কে চিহ্নিত করেছিল এবং এটি তাকে ‘ঈশ্বরের পুত্র’ বানিয়েছিল।

কীভাবে দিবসটি পালিত হয়?

খ্রিস্টান সম্প্রদায় রাতে বিশেষ গির্জা পরিষেবা, মোমবাতি মিছিল, মৃদু এবং সুরেলা সঙ্গীত এবং শক্তিশালী ধূপের গন্ধের মধ্যে গির্জার ঘণ্টা বাজানোর সাথে ইস্টার উদযাপন করে। এই উত্সবটি সমস্ত খ্রিস্টানদের দ্বারা গির্জার বছরের সর্বশ্রেষ্ঠ উত্সব হিসাবে দেখা হয়। খ্রিস্টান বিশ্বাস অনুসারে, ইস্টার হল আনন্দ এবং ভাগ করে নেওয়ার দিন কারণ যিশু খ্রিস্ট মৃত্যুকে জয় করেন। উত্সবের প্রতীকগুলির মধ্যে রয়েছে ইস্টার ডিম এবং ইস্টার খরগোশ কারণ এই ঐতিহ্যগুলি প্রাক-খ্রিস্টীয় পৌত্তলিক সংস্কৃতি থেকে শুরু করে। সেই সময়ে, লোকেরা বিশ্বাস করত যে ডিমগুলি জন্ম এবং উর্বরতার প্রতিনিধিত্ব করে। এমনকি তার মৃত্যুর পর যীশুর পুনর্জন্মের প্রতিনিধিত্ব করার মত বিশ্বাসও চলে। এই ইস্টার ডিমগুলি রঙিন ফয়েলে মোড়ানো চকোলেট দিয়ে তৈরি। এটি সব বয়সের মানুষের দ্বারা পছন্দ হয়।

বড়দিনের মতো ইস্টার সানডে কিন্তু নির্দিষ্ট কোনও তারিখে পালিত হয় না। বলা হয় , ২১ মার্চের পর যখন আকাশে প্রথম দেখা যায় পূর্ণ চাঁদ , তার পরের রবিবার পালন করা হয় ইস্টার। মূলত গ্রেগরিয়ান এবং জুলিয়ান ক্যালেন্ডারসহ বেশ কয়েকটি দিনপঞ্জিকার হিসেব মিলিয়ে বের করা হয় ইস্টারের তারিখ , যা ৪ এপ্রিল থেকে ৮ মের মধ্যে যে কোনও সময় হতে পারে।

আরও পড়ুন:  Hanuman Janmotsav 2022: জীবনে সংকট কাটাতে হনুমান জয়ন্তীতে উপবাস রাখুন! বিশেষ যোগে জেনে নিন সময় ও শুভক্ষণ