Hanuman Janmotsav 2022: জীবনে সংকট কাটাতে হনুমান জয়ন্তীতে উপবাস রাখুন! বিশেষ যোগে জেনে নিন সময় ও শুভক্ষণ

Hanuman Jayanti 2022: মনে করা হয়, হনুমান জয়ন্তীর দিনে পুজো ও উপবাস করলে বজরংবলীর আশীর্বাদ লাভ করা যায় এবং সঙ্কট থেকে মুক্তি পাওয়া যায়।

Hanuman Janmotsav 2022: জীবনে সংকট কাটাতে হনুমান জয়ন্তীতে উপবাস রাখুন! বিশেষ যোগে জেনে নিন সময় ও শুভক্ষণ
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Apr 16, 2022 | 9:44 AM

চৈত্র মাসের শুক্ল পূর্ণিমা তিথি হনুমান জন্মজয়ন্তী (Hanuman Jayanti 2022) হিসেবে পালিত হয়। চলতি বছর সংকট মোচন হনুমান জয়ন্তী ১৬ এপ্রিল পালিত হচ্ছে। মনে করা হয়, হনুমান জয়ন্তীর দিনে পুজো ও উপবাস করলে বজরংবলীর আশীর্বাদ লাভ করা যায় এবং সঙ্কট থেকে মুক্তি পাওয়া যায়। বজরংবলীর পুজো করলে শারীরিক, মানসিক ও আর্থিক সমস্যা থেকে মুক্তি লাভ সম্ভব হয়।

ভগবান হনুমান অনেক নামে পরিচিত, যেমন ভানার ঈশ্বর, বজরঙ্গবলী, পবনসুতা, মহাবীর, বলিবিমা, অঞ্জনিসুত, সংকত মোচন, অঞ্জনেয়া, মারুতি এবং রুদ্র। হনুমান একজন শ্রীরামের পরম ভক্ত ছিলেন এবং তিনি তাঁর জীবন রামের সেবায় উৎসর্গ করেছিলেন। পৌরাণিক কাহিনি অনুসারে হনুমান কখনও বিয়ে করেননি।

হনুমান জন্মোৎসব তারিখ

দৃক পঞ্চাঙ্গ অনুসারে, এই বছর, ১৬ এপ্রিল, শনিবার হনুমান জন্মোৎসব পালন করা হচ্ছে।

শুভ সময়

দৃক পঞ্চাঙ্গের মতে,

পূর্ণিমা তিথি শুরু হয় – ১৬ এপ্রিল, মধ্যরাত ২টা ২৫ মিনিটে

পূর্ণিমা তিথি শেষ হবে – ১৭ এপ্রিল, রাত ১২টা ২৪ মিনিট পর্যন্ত

পূজা বিধান

– ভোরবেলা ঘুম থেকে উঠে তাড়াতাড়ি স্নান করুন, এবং নতুন পরিষ্কার কাপড় পরিধান করুন। – এদিন ভক্তরাও সারাদিন উপবাস পালন করে। – সিঁদুর, গাঁদা ফুল এবং লাল কাপড় নিবেদন করে ভগবান হনুমানের পূজা করুন। – প্রসাদ হিসাবে তার প্রিয় মিষ্টি বেসন লাড্ডু এবং মতিচুর লাড্ডু নিবেদন করুন। – হনুমান চালিসা পড়ুন এবং আরতি করুন

মন্ত্র

ওম হনুমতে নমঃ ওম অঞ্জনেয়া বিদ্মহে বায়ুপুত্রয় ধীমহি? তন্নো হনুমত প্রচোদয়াৎ ওম আঈম ভ্রীম হনুমতে শ্রী রাম দূতায় নমহা ওম দক্ষিণমুখে পঞ্চমুখ হনুমতে করালবদনে মঙ্গল ভবন অমঙ্গলহারি দ্রবাহু সো দশরথ আজির বিহারী

তাৎপর্য

ব্রক্ষ্মাণ্ড পুরান অনুসারে কেশরী নামে একজন অসুর ছিলেন। তার কন্যার নাম ছিল অঞ্জনা। সুন্দরী অঞ্জনা বানর রাজাকে বিবাহ করেছিলেন। সেই বানর প্রধানের নামও ছিল কেশরী। পৌরাণিক মতে, ভগবান হনুমান হলেন মাতা অঞ্জনা ও কেশরীর পুত্র। তাকে বায়ু দেবতার পুত্র অর্থাৎ বায়ু দেবতা হিসেবেও বর্ণনা করা হয়েছে। দৃক পঞ্চং অনুসারে, এটা বিশ্বাস করা হয় যে সপ্তাহের মঙ্গলওয়ারে সূর্যোদয়ের ঠিক পরে চৈত্র পূর্ণিমার সময় ভগবান হনুমান জন্মগ্রহণ করেছিলেন। তিনি চিত্রা নক্ষত্র ও মেষ লগ্নে জন্মগ্রহণ করেন। হিন্দু বিশ্বাস অনুসারে, ভগবান হনুমান তার ভক্তদের জীবন থেকে সমস্ত ব্যথা এবং কষ্ট গ্রহণ করেন। হনুমান, ভগবান রাম এবং সীতার একজন প্রবল ভক্ত, অঞ্জনেয়া নামেও পরিচিত। কাহিনি অনুযায়ী, তাঁকে দেখতে বানরের মত। লাল রঙের মূর্তিতে হনুমানের পেছনে রয়েছে বিশাল মাপের একটি লেজ ও বাম হাতে রয়েছে গদা।

আরও পড়ুন: Unbelievable Shiv Temple: আগুন ছাড়াই ভোগ তৈরি হয় এই ‘অলৌকিক’ শিবমন্দিরে! দেশের কোথায় অবস্থিত?

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla