Maha Shivratri 2022: কোন ফুল দিয়ে করবেন শিব চতুর্দশী? মহাদেবের প্রিয় ফুলগুলি জানুন…

Mahadev: শিবের প্রিয় ফুল কলকে, ধুতরো, আকন্দ এবং নীল অপরাজিতা। বলা হয় শিবরাত্রির দিন অবশ্যই ধুতরো এবং আকন্দের মালা নিবেদন করুন মহাদেবকে। পূর্ণ হবে মনোবাঞ্ছা

Maha Shivratri 2022: কোন ফুল দিয়ে করবেন শিব চতুর্দশী? মহাদেবের প্রিয় ফুলগুলি জানুন...
শিবের পুজোয় যে ফুল ব্যবহার করবেন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2022 | 4:44 PM

দেশজুড়েই কাল মহা সমারোহে পালন করা হবে শিবরাত্রি (Maha Shivratri)। ‘শিব’ (Shiv vrat)শব্দের অর্থ মঙ্গলম, সমস্ত শুভ। প্রাচীন ঐতিহ্যে শিবকে স্বয়ং ঈশ্বর ছাড়া আর কিছুই হিসাবে বিবেচনা করা হয় না – উদ্ভবের উৎস, ভরণ-পোষণ এবং সমগ্র সৃষ্টির সমাধান বিন্দু হল বিশুদ্ধ বিদ্যমান চেতনা। বেদ ও উপনিষদে শিবকে এভাবেই উপস্থাপন করা হয়েছে। শিবের উপাসনাও কিন্তু একরকম শক্তির উপাসানা। আর তাই শিবের উপাসনা মহিলা-পুরুষ নির্বিশেষেই করে থাকেন। পঞ্জিকা অনুযায়ী ফাল্গুন মাসের কৃষ্ণ পক্ষের চতুর্দশী তিথি ১ মার্চ ভোর ৩টে ১৬ মিনিটে শুরু হবে এবং শেষ হবে ২ মার্চ সকাল ১০টায়। এই মধ্যবর্তী সময়ে মহাদেবের পুজো (Shiv Vrat Udyapan) করলেই হবে। পুরাণে রয়েছে এদিন হর-পার্বতীর বিয়ে হয়েছিল। আর তাই এদিন ভক্তিভরে শিবের আরাধনা করলে মনস্কামনা পূরণ হয়।

যে কোনও পুজোর প্রধান উপকরণ হল ফুল। শিবকে দুধ-ঘি-মধু মাখিয়ে স্নান করানো হয় ডাবের জল বা গঙ্গাজল দিয়ে। এরপর বেলপাতা আর আকন্দের মালা দিয়ে পুজো দেওয়া হয়। ভোলানাথের প্রিয় ফুল হল নীল অপরাজিতা, আকন্দ আর হলুদ কলকে। তাই চেষ্টা করুন এই তিন ফুলই মহাদেবকে নিবেদন করতে। এছাড়াও দিতে পারেন ধুতরো ফুল। শিবলিঙ্গ স্নান করিয়ে ভক্তিভরে পুজো দিন এই তিন ফুল দিয়ে। আকন্দের মালা শিবরাত্রির দিনে বিশেষ তাৎপর্যপূর্ণ। কাজেই এই ফুলটিকে ভুললে কিন্তু চলবে না। এছাড়াও পাঁচ রকম গোটা ফল শিবকে নিবেদন করুন। সেই ফলের মধ্যে বেল, শসা, শাঁখালু এসব কিন্তু অবশ্যই রাখবেন।

শিবরাত্রিতে অনেকেই তিন প্রহরে জল ঢালেন। অনেকেই আবার পুজো দেন সন্ধ্যেতে। তবে এদিন সকাল থেকেই চর্তুদর্শী। নিজের সুবিধেমতো আপনি পুজো সারতে পারেন। মনের ভক্তিই আসল। এদিন অনেকেই গরিব মানুষদের খাওয়ান। নতুন বস্ত্র দেন। আর এই সব সামাজিক কাজের মাধ্যমেই কিন্তু মনস্কামনা পূরণ হয়। সংসারের সুখ শান্তি বজায় রাখতে এবং প্রিয়জনের মঙ্গলকামনায় এদিন অবশ্যই কলকে-আকন্দ-নীল অপরাজিতা আর ধুতরো ফুল দিয়ে শিবের পুজো করুন। পুজো দিয়ে এসে এদিন নিরামিষ আহার করুন। পোড়া বা স্যাঁকা জাতীয় কোনও খাবার এড়িয়ে চলতে পারলেই ভাল। সেই সঙ্গে জল, ডাবের জল এসবও কিন্তু খাবেন।

আরও পড়ুন: Lord Shiva: আর মাত্র কয়েকদিন, মহাশিবরাত্রির আগে মহাদেব সম্পর্কে কিছু তথ্য জানুন…

আরও পড়ুন: Maha Shivratri 2022: মহাদেবের আশীর্বাদ পেতে মহাশিবরাত্রির উপবাস রাখবেন! এবছর শুভমুহূর্ত কখন, জেনে রাখুন