Lord Shiva: আর মাত্র কয়েকদিন, মহাশিবরাত্রির আগে মহাদেব সম্পর্কে কিছু তথ্য জানুন…

শিব’ শব্দের অর্থ মঙ্গলম, সমস্ত শুভ। প্রাচীন ঐতিহ্যে শিবকে স্বয়ং ঈশ্বর ছাড়া আর কিছুই হিসাবে বিবেচনা করা হয় না – উদ্ভবের উৎস, ভরণ-পোষণ এবং সমগ্র সৃষ্টির সমাধান বিন্দু হল বিশুদ্ধ বিদ্যমান চেতনা। বেদ ও উপনিষদে শিবকে এভাবেই উপস্থাপন করা হয়েছে। আমরা যাকে শিব বা ঈশ্বর বলি তার অনেক দিক রয়েছে কারণ তিনিই সবকিছু। কিছু আধুনিক […]

Lord Shiva: আর মাত্র কয়েকদিন, মহাশিবরাত্রির আগে মহাদেব সম্পর্কে কিছু তথ্য জানুন...
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2022 | 6:10 AM

শিব’ শব্দের অর্থ মঙ্গলম, সমস্ত শুভ। প্রাচীন ঐতিহ্যে শিবকে স্বয়ং ঈশ্বর ছাড়া আর কিছুই হিসাবে বিবেচনা করা হয় না – উদ্ভবের উৎস, ভরণ-পোষণ এবং সমগ্র সৃষ্টির সমাধান বিন্দু হল বিশুদ্ধ বিদ্যমান চেতনা। বেদ ও উপনিষদে শিবকে এভাবেই উপস্থাপন করা হয়েছে।

আমরা যাকে শিব বা ঈশ্বর বলি তার অনেক দিক রয়েছে কারণ তিনিই সবকিছু। কিছু আধুনিক পুঁথিতে শিবকে আদি যোগী হিসাবে উপস্থাপন করছেন তা সঠিক নয়। শিবকে দেখার সেই ব্যক্তির নিজস্ব উপায়, যা ঐতিহ্যের মধ্যে গ্রহণযোগ্য।

তিনি হলেন আদি যোগী কারণ যোগের ঐতিহ্য তার উৎপত্তির সন্ধান করে। তাকে নটরাজ হিসেবেও উপস্থাপিত করা হয়, কারণ শাস্ত্রীয় নৃত্যের ঐতিহ্য শিবের কাছে পাওয়া যায়। প্রকৃতপক্ষে, সমস্ত জ্ঞানই ঈশ্বরের বিষয়ে – সমস্ত জ্ঞানই ঈশ্বর। তাই বৈদিক ঐতিহ্যে ঈশ্বর জ্ঞানের উৎস ছাড়া আর কিছুই নয়। অতএব, আমি আশ্চর্য হব না যদি কেউ শিবকে পদার্থবিদ্যা এবং বিজ্ঞানের উত্স হিসাবে উপস্থাপন করতে চান। প্রকৃতপক্ষে, কিছু বিজ্ঞানী ইতিমধ্যে মহাজাগতিক নৃত্যকে বিজ্ঞানের উত্স হিসাবে উপস্থাপন করেছেন। শিবই সব।

কিছু আধুনিক গবেষক তাকে কিছুই হিসাবে উপস্থাপন করেন। তারা ‘শি’ এবং ‘ব’ শব্দটি ভেঙে দেয় এবং বলে যে এটি সেখানে নেই। এই শিক্ষকরা অত্যন্ত ভুল। মায়ার সংজ্ঞা হল যা সেখানে (মা) নেই- মায়া। শিব হলেন মায়ার ভিত্তি। সুতরাং, শিবকে শূন্যতা বা আদি যোগী হিসাবে উপস্থাপন করা সাধারণ আগ্রহী জনসাধারণের, বৈদিক ঐতিহ্যের গুরুতর ছাত্রদের এবং স্বয়ং ভগবানের জন্য একটি বড় ক্ষতি। কিছুজন যদি আরও জানতে চায়, তাদের আরও গুরুতর ঐতিহ্যগত শৃঙ্খলার মধ্যে অধ্যয়ন করা উচিত, যা তাদের শিব, ভগবান এবং ঈশ্বর কী তা সম্পর্কে আরও ভাল ধারণা দেবে এবং কেবল শিবের একটি মাত্রার দিকে তাকাবে না।

আরও পড়ুন: Maha Shivratri 2022: মহাদেবের আশীর্বাদ পেতে মহাশিবরাত্রির উপবাস রাখবেন! এবছর শুভমুহূর্ত কখন, জেনে রাখুন