Maha Shivratri 2022: মহাদেবের আশীর্বাদ পেতে মহাশিবরাত্রির উপবাস রাখবেন! এবছর শুভমুহূর্ত কখন, জেনে রাখুন

Shivratri: শিব ও শক্তি তথা পুরুষ ও আদিশক্তি বা পরাপ্রকৃতির মিলন। এই মহাশিবরাত্রিতে শিব তার প্রতীক লিঙ্গ তথা শিবলিঙ্গ রূপে প্রকাশিত হয়ে জীবের পাপনাশ ও মুক্তির পথ দেখিয়েছিলেন।

Maha Shivratri 2022: মহাদেবের আশীর্বাদ পেতে মহাশিবরাত্রির উপবাস রাখবেন! এবছর শুভমুহূর্ত কখন, জেনে রাখুন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2022 | 6:20 AM

প্রতি বছর ফাল্গুন মাসে কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে পালন করা হয়। মহাশিবরাত্রি ( Maha Shivratri) হিন্দুদের অন্যতম শুভ উৎসব। এবছর প.লা মার্চে মহাশিবরাত্রি পালিত হবে। হিন্দু পুরাণ অনুসারে, মহা শিবরাত্রির দিনটিকে ভগবান শিবের (Lord Shiva) অন্যতম সেরা দিন। হিন্দুদের বিশ্বাস, এই পবিত্র দিনেই দেবী পার্বতী এবং মহাদেবের বিয়ে হয়েছিল। দেবতার আশীর্বাদ পেতে, ভক্তরা উপবাস পালন করে এবং রুদ্রাভিষেক (Rudhrabhishek) করেন।

শিবমহাপুরাণ অনুসারে এই রাত্রেই শিব সৃষ্টি, স্থিতি ও প্রলয়ের মহা তাণ্ডব নৃত্য করেছিলেন। আবার এই রাত্রেই শিব ও পার্বতীর বিয়ে হয়েছিল। এর নিগুঢ় অর্থ হল, শিব ও শক্তি তথা পুরুষ ও আদিশক্তি বা পরাপ্রকৃতির মিলন। এই মহাশিবরাত্রিতে শিব তার প্রতীক লিঙ্গ তথা শিবলিঙ্গ রূপে প্রকাশিত হয়ে জীবের পাপনাশ ও মুক্তির পথ দেখিয়েছিলেন। শিবপুজোর অন্যতম অঙ্গ শিবলিঙ্গকে স্নান করানোর জন্য মূলত গঙ্গাজল বা গঙ্গাজল মেশানো জল ব্যবহার করা হয়। আর শিবলিঙ্গের মাথায় দেওয়া হয় তিনটি পাতাযুক্ত যৌগিক বেলপাতা। তবে শিবের পুজোয় বেলপাতার প্রতিটি যৌগিক পত্রের নীচের বৃন্ত বা বোঁটার কাছের মোটা অংশটি অবশ্যই ভেঙে বাদ দিয়ে তবেই সেই বেলপাতা অর্পণ করা উচিত।

প্রবাদ অনুসারে, শিবের আশীর্বাদ লাভের জন্য শুক্ল যজুর্বেদের রুদ্রাষ্টাধ্যায়ী মন্ত্রোচ্চারণের সঙ্গে শিবলিঙ্গে বিশেষ বস্তু অর্পণ করা হয়, এটিই শিবের রুদ্রাভিষেক। জীবন থেকে সমস্ত মন্দ এবং নেতিবাচকতা দূর করার জন্য মহা শিবরাত্রির দিনে রুদ্রাভিষেকের মতন পবিত্র হিন্দু আচার অনুষ্ঠান পালিত হয়। এটি শিবকে সন্তুষ্ট করার পবিত্র আচার, যা রুদ্র নামেও পরিচিত।

তাৎপর্য:

শিবরাত্রি একটি শুভ হিন্দু উৎসব। বছরে পালিত ১২টি শিবরাত্রির মধ্যে মহা শিবরাত্রি সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই দিনে মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপের বিশেষ তাৎপর্য রয়েছে বলে বিশ্বাস করা হয়। মহা শিবরাত্রিতে, ভক্তরা ব্রত (উপবাস) পালন করেন এবং ভগবান শিবকে পূজা করেন। তারা সুস্থ ও সমৃদ্ধ জীবনযাপনের জন্য তাঁর আশীর্বাদ কামনা করেন। এই দিনে অবিবাহিত মহিলারা বিবাহ করার জন্য এই উপবাসটি পালন করে, অন্যদিকে বিবাহিত মহিলারা তাদের বিবাহিত জীবনে শান্তি ও প্রশান্তি বজায় রাখতে এই উপবাসটি পালন করে।

তিথি এবং সময়

তারিখ: ১ মার্চ, ২০২২, মঙ্গলবার

নিশিতা কাল পূজার সময় – রাত ১২টা ২৬ মিনিট থেকে ১টা পর্যন্ত, ২ মার্চ, ২০২২

রাত্রি প্রথম প্রহর পূজার সময় – সন্ধ্যে ৬টা ৪৪মিনিট থেকে রাত ৯টা ৪৭ মিনিট পর্যন্ত, ১ মার্চ

রাত্রি দ্বিতীয় প্রহর পূজার সময় -রাত ৯টা ৪৭মিনিট থেকে রাত ১২টা ৫১ মিনিট পর্যন্ত, ২ মার্চ

রাত্রি তৃতীয় প্রহর পূজার সময় – রাত ১২টা ৫১ মিনিট থেকে ভোররাত ৩টে ৫৪ মিনিট পর্যন্ত, ২ মার্চ

রাত্রি চতুর্থ প্রহর পূজার সময় – ভোররাত ৩টে ৫৪ মিনিট থেকে সকাল ৬টা ৫৭ মিনিট পর্যন্ত,২ মার্চ

চতুর্দশী তিথি শুরু হয় – পয়লা মার্চ, ভোররাত ৩টে ১৬ মিনিট থেকে শুরু

চতুর্দশী তিথি শেষ হবে – ২ মার্চ, রাত ১টায় সমাপ্তি

আরও পড়ুন: Maha Shivratri 2022: শিবরাত্রি পালন করা হয় কেন?এর গুরুত্ব ও অবদানই বা কী?