Ganesh Chaturthi 2022: গণেশ পুজোর দিন এই কাজগুলি করলে ঘুচবে জীবনের সব কষ্ট! বাড়বে ধন-সম্পত্তি

Ganesh chaturthi Celebration: এমন দিনে এই উত্‍সবের গুরুত্ব আরও বেড়ে গিয়েছে। জ্যোতিষমতে, গণেশ উত্‍সবের সময় এমন কিছু ব্যবস্থা করাও মঙ্গলের। এই ব্যবস্থাগুলি করে থাকলে শীঘ্রই প্রসন্ন হবেন গণপতি।

Ganesh Chaturthi 2022: গণেশ পুজোর দিন এই কাজগুলি করলে ঘুচবে জীবনের সব কষ্ট! বাড়বে ধন-সম্পত্তি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 30, 2022 | 5:12 PM

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, গণেশ উত্‍সব (Ganesh Utsab 2022) পালিত হবে আগামী ৩১ অগস্ট। আর সেই কারণেই সারা দেশজুড়ে এখন সাজ সাজ রব। টানা ২ বছর করোনার কারণে গণেশ বন্দনায় (Ganesh Chaturti 2022)  কিছুটা হলেও ভাঁটা পড়েছিল।তাই এই বছর করোনার দাপট অনেকটা কম থাকায় গণেশ উত্‍সবের উত্তেজনা দ্বিগুণ হয়ে গিয়েছে। ৩১ অগস্ট থেকে আগামী ১০ দিন ধরে বাড়ি বা মণ্ডপে মণ্ডপে গণেশ মূর্তি স্থাপনা (Ganesh Idol Stapana) করার সময় ভক্তিভরে গণেশপুজো করা হবে। পঞ্চাঙ্গ অনুসারে, ভাদ্রমাসের শুক্লপক্ষের চতুর্থী তিথিতে গণেশ চতুর্থীর উত্‍সব পালন করা হবে। এ বছর বুধবার থেকে শুরু হচ্ছে এই পবিত্র উত্‍সব। এমন দিনে এই উত্‍সবের গুরুত্ব আরও বেড়ে গিয়েছে। জ্যোতিষমতে, গণেশ উত্‍সবের সময় এমন কিছু ব্যবস্থা করাও মঙ্গলের। এই ব্যবস্থাগুলি করে থাকলে শীঘ্রই প্রসন্ন হবেন গণপতি। গণেশ চতুর্থীতে কী কী শুভ ব্যবস্থা নেওয়া উচিত, তা দেখে নেওয়া যাক…

– ১১টি দুর্বা ও একটি হলুদের গিঁট দিয়ে একটি হলুদ কাপড়ের সঙ্গে বেঁধে রাখুন। এরপরে গণেশ চতুর্থীর দিন থেকে পরবর্তী ১০ দিন পুজো করুন এটিকে। এই কাপড়টি লকারে বা যেখানে টাকা রাখেন, সেখানে রেখে দিন।

– ধন-সম্পদের জন্য গণেশ চতুর্থীর দিন স্নান ও পরিস্কার জামা-কাপড় পরে তৈরি হয়ে নিন। এরপর গুড়় মিশিয়ে গণেশকে খাঁটি ঘি অর্পন করুন। এরপর গরুকে খাওয়ান। সেবা করুন।

– গণেশ চতুর্থীর দিন , গুড় থেকে ২১টি ছোট ছোট বড়ির আকারে তৈরি করুন। তারপর গণেশ মন্দিরে গিয়ে পুজো দিন। সেখানে গুড়ের ওই বড়িগুলি দুর্বার সঙ্গে নিবেদন করুন। গণপতিকে নিজের ইচ্ছার কথা জানান। এর মাধ্যমেই আপনার সব ইচ্ছে পূরণ হতে পারে।

– গণেশ চতুর্থীর দিন যথাযথভাবে গণেশমন্ত্র জপ করার নিয়ম। সেই সঙ্গে নিয়মিত পুজো করুন। এতে ঘরে সুখ-শান্তি ও সুখ-সমৃদ্ধি বজায় থাকে।

– গণেশ উত্‍সবে গণপতির অভিষেক করলে জীবনে পুণ্য করতে পারেন। এই দিনে গণেশকে বিশুদ্ধ জল দিয়ে অভিষেক করুন। এর সঙ্গে গণেশর অথর্বশীষ পাঠ করুন।

– গণপতির আরেক নাম বিঘ্নদাতা। তাই আপনি যদি সর্বদা কোনও না কোনও ঝামেলা বা কঠিন পরিস্থিতির মধ্যে থাকেন, তাহলে গণেশ উত্‍সবের সময় গণপতির পুজো করার সঙ্গে সঙ্গে ওম গম গাঁ গণপতয়ে বিঘ্ন বিনাশিনে স্বাহা’ মন্ত্রটি ২১বার জপ করুন।

– স্বামী-স্ত্রীর মধ্যে কোনও কিছু নিয়ে তুমুল ঝগড়া ও ঝামেলা হয়, তাহলে গণেশ চতুর্থীর দিন দুজনে মিলে ১১ বা ২১ জোড়া করে গণপতিকে দুর্বা নিবেদন করতে পারেন। এর ফলে দাম্পত্য জীবনে সুখ আসবে দ্রুত।

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।