Har Chhath Puja 2021: জন্মাষ্টমীর আগে বলরামেরও পুজো করা হয়! বিশেষ দিনের তাত্‍পর্য ও পূজাবিধি জানুন

এই উৎসব হিন্দু চন্দ্র ক্যালেন্ডার অনুযায়ী, ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের ষষ্ঠীতে (ষষ্ঠ দিন) পালিত হয়। এই বছর এটি ২০২১ সালের ২৮ অগস্ট অনুষ্ঠিত হবে বলে জানা গিয়েছে।

Har Chhath Puja 2021: জন্মাষ্টমীর আগে বলরামেরও পুজো করা হয়! বিশেষ দিনের তাত্‍পর্য ও পূজাবিধি জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Aug 27, 2021 | 6:47 AM

হর ছট একটি হিন্দু ধর্মের অত্যন্ত জনপ্রিয় ব্রত উৎসব। এই ব্রতপালনের মাধ্যমে শ্রী কৃষ্ণের বড় ভাই বলরামকে উৎসর্গ করা হয়। রাজস্থানে চন্দ্র ষষ্ঠী, গুজরাটে রন্ধন ছট, ব্রজে বালদেব ছট নামে পরিচিত। মহিলারা তাঁদের সন্তানের মঙ্গল ও সমৃদ্ধির জন্য এবং পুত্রসন্তানের জন্য আশীর্বাদ করার জন্য উপবাস পালন করেন।

কৃষক সম্প্রদায় কৃষিকাজের জন্য ব্যবহৃত যন্ত্র যেমন কোদাল-বেলচা পূজা করা হয় এই দিনে। ভগবান বলরামের মূল অস্ত্র এগুলি। কৃষকদের দাবি, এই ব্রতানুষ্ঠানের মাধ্যমেই জমিতে প্রচুর ফসল ফলানোর প্রার্থনা করা হয়। এই উৎসব হিন্দু চন্দ্র ক্যালেন্ডার অনুযায়ী, ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের ষষ্ঠীতে (ষষ্ঠ দিন) পালিত হয়। এই বছর এটি ২০২১ সালের ২৮ অগস্ট অনুষ্ঠিত হবে বলে জানা গিয়েছে।

তারিখ এবং সময়

ষষ্ঠী ২৭ আগস্ট, ২০২১- সন্ধ্যা ৬.৪৯ মিনিটে শুরু হয় ষষ্ঠী ২৮ আগস্ট, ২০২১ রাত ৮.৫৭ মিনিটে শুভক্ষণ শেষ হবে

তাৎপর্য

ভগবান শ্রীকৃষ্ণের বড় ভাই ভগবান বলরামের জন্মবার্ষিকী হিসেবে এই উৎসব পালিত হয়। বলরাম শেশনাগের অবতার বলে বিশ্বাস করা হয়, যিনি ভগবান বিষ্ণুর সঙ্গে যুক্ত। বলরাম তার অস্ত্র হিসাবে খামারের সরঞ্জাম লাঙ্গল ব্যবহার করেছিলেন, এটি কৃষক এবং কৃষিকাজের সাথে একটি শক্তিশালী সম্পর্ক রয়েছে, তাই কৃষকরা হর ছটকে খুব উৎসাহ এবং আনন্দের সাথে পালন করে।

পৌরানিক কাহিনি

হিন্দু ধর্ম অনুযায়ী, মহাভারতে অর্জুনের স্ত্রী উত্তরার গর্ভে থাকা শিশুটিকে হত্যা করা হয়েছিল। ভগবান শ্রীকৃষ্ণের পরামর্শে তিনি ভক্তির সঙ্গে ষষ্ঠী ব্রত পালন করেছিলেন। নিষ্ঠা ও শ্রদ্ধার মাধ্যমে মন জয় করে নিলে গর্ভের সন্তানকে তিনি বাঁচিয়ে তুলতে পারেন। হিন্দুরা বিশ্বাস করেন যে, বংশের জন্য এই ব্রত পালন করা হয়।

পূজাবিধি

– আচার প্রধানত মহিলারা পালন করে। – তারা তাড়াতাড়ি স্নান করে এবং লালহি ছট পূজার প্রস্তুতি নেয়। – উপাসন স্থান পরিষ্কার করা হয় এবং গোবর প্রয়োগ করা হয়। – একটি ছোট কূপ প্রস্তুত করা হয় এবং সাতটি শস্যের সংমিশ্রণ অর্থাত্‍ সাতব্য দিয়ে পূজা করা হয়। – বলরামের অস্ত্র হল লাঙ্গল, তাই খড় ঘাসের কাণ্ড এবং পলাশ দিয়ে সাদৃশ্যপূর্ণ কাঠামো তৈরি করে পূজা করা হয়। – মহিলারা কঠোর উপবাস পালন করেন। খামারে বপন করা খাবার খাওয়া হয় না, শুধু পাশার চাল খাওয়া হয়। – প্রতিটি শিশুর জন্য শস্যে ভরা ছয়টি ছোট মাটির পাত্র পূজা স্থানে রাখা হয় এবং পূজা করা হয়। – তারা হাল ষষ্ঠী ব্রত কথা পাঠ করে।

আরও পড়ুন:  Krishna Janmashtami 2021: জন্মাষ্টমীর দিন দহি হান্ডি পালনের পিছনে রয়েছে অন্য কারণ! জানুন আসল উদ্দেশের কথা…