Krishna Janmashtami 2021: জন্মাষ্টমীর দিন দহি হান্ডি পালনের পিছনে রয়েছে অন্য কারণ! জানুন আসল উদ্দেশের কথা…

ভগবান শ্রীকৃষ্ণ ছোটবেলায় খুব উৎসাহী এবং দুষ্টু ছিলেন। 'মাকখান' এবং 'দহি' এবং অন্যান্য সব দুগ্ধজাত দ্রব্যের প্রতি তার ভালোবাসা চিরবন্দিত।

Krishna Janmashtami 2021: জন্মাষ্টমীর দিন দহি হান্ডি পালনের পিছনে রয়েছে অন্য কারণ! জানুন আসল উদ্দেশের কথা...
Follow Us:
| Edited By: | Updated on: Aug 26, 2021 | 6:26 AM

জন্মাষ্টমী উদযাপনের একটি প্রধান উত্‍সব হল দহি হান্ডি। এই উপলক্ষে বিশেষ করে মহারাষ্ট্রে এইদিনে দহি হান্ডি উত্‍সব ধুমধাম করে পালন করা হয়ে থাকে। একটি ‘হান্ডি’ বা মাটির পাত্র, যা ‘দহি’ এবং ‘মাকখান’ দিয়ে ভরা হয়। সেই মাটির পাত্রটি একটি উচ্চতায় ঝুলিয়ে দেওয়া হয়। এরপর একদল অল্পবয়সী ছেলেরা একটি বিশাল মানব পিরামিড তৈরি করে এবং ‘হান্ডি’ ভেঙে ভেতরের ‘মাকখান’ পেতে চেষ্টা করে। ভগবান বিষ্ণুর অবতার ভগবান শ্রীকৃষ্ণ দেবকী এবং বাসুদেবের জন্ম দিয়ে মথুরার মানুষকে রাজা কংসের অত্যাচার থেকে মুক্তি দেন, সেইমুহূর্তটিকেই কৃষ্ণ জন্মাষ্টমী সেই শুভ দিনটিকে চিহ্নিত করা হয়, যা হিন্দু ধর্মের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব হিসেবে পরিচিত।

ইতিহাস

ভগবান বিষ্ণুর অষ্টম অবতার ভবিষ্যদ্বাণী করা হয়েছিল যে তিনি মথুরাকে দুষ্টের হাত থেকে মুক্তি দেবেন এবং রাজা কংসের পতনের কারণ হবেন। একবার রাজা কংস জানতে পারলেন যে তার পরাজয়ের কারণ তার নিজের ভাগ্নেই হবে, তারপর থেকে সে তার বোন দেবকীর জন্মগ্রহণকারী সমস্ত সন্তানদের হত্যা করার প্রতিজ্ঞা করেছিলেন। ভগবান শ্রীকৃষ্ণের মৃত্যু ঠেকাতে বাসুদেব তাঁকে বৃন্দাবনে যশোদা ও নন্দের কাছে নিয়ে যান।

ভগবান শ্রীকৃষ্ণ ছোটবেলায় খুব উৎসাহী এবং দুষ্টু ছিলেন। ‘মাকখান’ এবং ‘দহি’ এবং অন্যান্য সব দুগ্ধজাত দ্রব্যের প্রতি তার ভালোবাসা চিরবন্দিত। তাকে বৃন্দাবনের বাসিন্দাদের কাছ থেকে চুরি করতে প্ররোচিত করেছিল। প্রতিবেশীদের কাছ থেকে চুরি করা বন্ধ করার চেষ্টায় তাঁর মা তাঁকে বেঁধে রাখতেন। কিন্তু ছোট্ট ‘মাকখান চোর’ -এর কাছে ঈশ্বরের শক্তি ছিল। এমন সমস্যার সমাধানের জন্য মরিয়া, বৃন্দাবনের মহিলারা তাঁদের তাজা মন্থন করা মাখনকে এমন উচ্চতায় বাঁধতে শুরু করেন যে ভগবান শ্রীকৃষ্ণ পৌঁছতে পারবেন না। কিন্তু শ্রীকৃষ্ণ যেমন দুষ্টু ছিলেন তেমনি সৃজনশীল ছিলেন এবং তিনি তার বন্ধুদের সঙ্গে মিলে হাঁড়িতে রাখা মাখন নিতে একটি মানব পিরামিড তৈরি করেছিলেন।

তাৎপর্য

দাহি হান্ডি উদযাপনের একটি প্রধান অংশ হল তরুণ বয়সের শ্রীকৃষ্ণের জীবন ও কর্মের প্রতিনিধিত্ব করে। এটি মূলত গুজরাট এবং মহারাষ্ট্র রাজ্যে পালিত হয়। এই উপলক্ষে, একটি ‘হান্ডি’ বা মাটির পাত্র, যা ‘দহি’ (দই), মাকখান (সাদা মাখন) ইত্যাদি দিয়ে ভরা থাকে। ৩০ ফুট উচ্চতায় ‘হান্ডি’ পেতে ছোট ছোট ছেলেদের একটি দল একসঙ্গে বিশাল মানব পিরামিড তৈরি করে।

এই দলগুলিকে ‘মন্ডল’ বলা হয় এবং সর্বনিম্ন স্তরে সবচেয়ে বেশি লোক থাকে। মানুষের পিরামিডের ঠিক উপরে থাকা ছেলেটিকে ‘গোবিন্দ’ বলা হয় এবং একবার তিনি দুধ-ভিত্তিক সব খাবার প্রকাশ করার জন্য হ্যান্ডি ভেঙে ফেললে, সব তরুণ ছেলেরা এতে অংশ নেয়। প্রতিটি পাত্রের সঙ্গে পুরষ্কারের অর্থও যোগ করা হয়। সমগ্র আচারটি ‘মাকখান’ সাধনায় শ্রীকৃষ্ণের নিজের কর্মের অনুকরণ হিসাবে কাজ করে।

দহি হান্ডি উদযাপন মানেই ভগবান শ্রীকৃষ্ণের প্রেমময় কর্মের একটি মধুর স্মারক। প্রতিবছর, গোকুলাষ্টমী এবং দহি হান্ডি উদযাপনে মানুষের প্রচুর জমায়েত, ভগবান শ্রীকৃষ্ণের প্রশংসায় গান গাইতে, তাঁর গল্পগুলি পুনরায় কার্যকর করার এবং ভোজের নিশ্চয়তা দেয়।

আরও পড়ুন: Janmashtami 2021: জন্মাষ্টমীর দিন কৃষ্ণকে ছাপ্পান্ন ভোগ নিবেদন করা হয়, এর আসল কারণ কী?