Rituals: হিন্দু ধর্মে শুভ কাজের আগে ব্যবহৃত হয় হলুদ! বিয়ের অনুষ্ঠানে হলুদ ব্যবহারের তাৎপর্য জানা আছে কি?

Rituals: হিন্দু ধর্মে শুভ কাজের আগে ব্যবহৃত হয় হলুদ! বিয়ের অনুষ্ঠানে হলুদ ব্যবহারের তাৎপর্য জানা আছে কি?
হিন্দু ধর্মে হলুদের তাৎপর্য জানুন

খাওয়া-দাওয়া থেকে শুরু করে পুজো পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে হলুদ ব্যবহার করা হয়। হিন্দু ধর্মে হলুদ ছাড়া কোনও শুভ কাজ সম্পন্ন হয় না।

TV9 Bangla Digital

| Edited By: megha

Jan 16, 2022 | 1:19 PM

হলুদ (Turmeric) এমন একটি জিনিস যা আপনি ঘরেই পেয়ে যাবেন খুব সহজেই। খাওয়া-দাওয়া থেকে শুরু করে পুজো পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে হলুদ ব্যবহার করা হয়। হিন্দু ধর্মে হলুদ ছাড়া কোনও শুভ কাজ সম্পন্ন হয় না। এই কারণেই হিন্দু ধর্মে (Hindu Religion) বিয়ের সময় ছেলে ও মেয়ের পরিবারে বিশেষভাবে হলুদের আচার অনুষ্ঠান পালন করা হয়ে থাকে। আপনি কি কখনও ভেবে দেখেছেন যে বিয়েতে কেন এই আচার পালন করা হয় এবং এর গুরুত্ব কী? আসুন জেনে নেই পুজোয় ব্যবহৃত হলুদের ধর্মীয় গুরুত্ব এবং এর সহজ জ্যোতিষ শাস্ত্রীয় প্রতিকার।

হলুদ অনুষ্ঠানের ধর্মীয় ও জ্যোতিষশাস্ত্রীয় তাৎপর্য

হিন্দু ধর্মে বিয়ের সময় শুধু মেয়েরাই নয় ছেলেরাও হলুদের আচার পালন করে। হলুদের এই আচারের পিছনে শুধুমাত্র শুভ ও ঐতিহ্যই জড়িত নয়, বরং এর জ্যোতিষশাস্ত্রীয় তাৎপর্যও রয়েছে। যেহেতু হলুদ দেবগুরু বৃহস্পতির সঙ্গে সম্পর্কিত, তাই যেকোনও বিবাহের জন্য এটি অনুকূল হওয়া খুবই গুরুত্বপূর্ণ। এটা বিশ্বাস করা হয় যে হলুদের এই আচারের দ্বারা ছেলে এবং মেয়ে শুভ ফল লাভ করে।

বিবাহের অনুষ্ঠানে যে কারণে হলুদের আচার-অনুষ্ঠান হয়

হলুদকে শুভ ও ইতিবাচকতার প্রতীক মনে করা হয়, এটি প্রয়োগ করার সঙ্গে সঙ্গে নেতিবাচক শক্তি দূর হয় এবং ইতিবাচক শক্তি সঞ্চারিত হয়। এটাও বলা যেতে পারে যে হলুদের শুভভাব বিয়ের সময় বর-কনেকে খারাপ দৃষ্টি থেকে রক্ষা করে। যদিও, আয়ুর্বেদ অনুসারে, হলুদের অনেক গুণ রয়েছে। ত্বকে হলুদ ব্যবহারের ফলে ত্বক হয়ে ওঠে পরিষ্কার, সুন্দর, স্বাস্থ্যকর ও উজ্জ্বল।

হলুদের সহজ এবং কার্যকরী প্রতিকার

জ্যোতিষশাস্ত্র অনুসারে হলুদের টিকা সুখ ও সৌভাগ্য বৃদ্ধি সঞ্চার ঘটায়। এই অবস্থায় যে ব্যক্তি এই দুটি জিনিসই কামনা করেন, বৃহস্পতিবার পুজো করার সময় তাঁর কব্জি বা ঘাড়ে হলুদের একটি ছোট টিকা লাগাতে হবে, এতে বৃহস্পতি গ্রহ শক্তিশালী হয় এবং তিনি কর্মে সাফল্য লাভ করেন। এমনকি বৃহস্পতিবার জলে এক চিমটি হলুদ দিয়ে স্নান করলেও আশীর্বাদ পাওয়া যায় এবং সারা দিন শুভ ও সফল থাকে। বিশেষ কাজে সফলতার জন্য ঘর থেকে বের হওয়ার সময় হলুদের টিকা লাগাতে পারেন। এমনটা বিশ্বাস করা হয় যে বাড়ির বাইরের দেওয়ালে বা মূল দরজায় হলুদের রেখা তৈরি করলে ঘরে নেতিবাচক শক্তি প্রবেশ করে না।

Disclaimer: এখানে প্রদত্ত তথ্য ধর্মীয় বিশ্বাস ও লোকবিশ্বাসের উপর ভিত্তি করে, এর কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই।

আরও পড়ুন: বাড়িতে অ্যাকোরিয়াম আছে! বাস্তুমতে ঘরের কোন কোণে রাখলে কর্মক্ষেত্রে তরতরিয়ে বাড়বে উন্নতি, জানুন

আরও পড়ুন: সূর্যাস্তের পর এই বিশেষ ব্রত পালন করলে শিব ও শনির আর্শীর্বাদ মেলে!

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA