Tulsi Vastu Tips: রান্নাঘরে কি তুলসী গাছ রাখা উচিত? বাস্তুমতে মাথায় রাখুন এই ৩ কথা

Tulsi Puja Rules: বাস্তু অনুসারে, বাড়িতে তুলসী গাছ রাখার সময় কিছু নির্দিষ্ট নিয়ম মাথায় রাখা খুবই জরুরি। হিন্দু বিশ্বাস অনুসারে, তুলসী গাছে দেবী লক্ষ্মীর অধিষ্ঠান। অধিকাংশই বাড়ির বারান্দায় বা উঠোনে, কিংবা ফ্ল্যাটের ব্যালকনিতে তুলসী মঞ্চে প্রতিদিন প্রদীপ ও জল নিবেদন করে পুজো করেন। অনেকে আবার রান্নাঘরের জানলা না কাছে তুলসী গাছ রাখেন। কিন্তু বাস্তু বা হিন্দুশাস্ত্র মতে রান্নাঘরের সামনে তুলসী গাছ প্রতিদিন পুজো করা উচিত কি?  

Tulsi Vastu Tips: রান্নাঘরে কি তুলসী গাছ রাখা উচিত? বাস্তুমতে মাথায় রাখুন এই ৩ কথা
Follow Us:
| Updated on: Mar 24, 2024 | 2:36 PM

হিন্দু ধর্মে তুলসী গাছকে অত্যন্ত পবিত্র ও শক্তির আধার বলে মনে করা হয়। আয়ুর্বেদশাস্ত্রে যেমন এই শুদ্ধ গাছের গুণ ও গুরুত্ব রয়েছে, তেমনি জ্যোতিষ ও বাস্তুশাস্ত্রেও তুলসী গাছ অপরিহার্য। প্রায় প্রতিটি হিন্দুর বাড়িতেই তুলসী গাছের একটি বিশেষ স্থান রয়েছে। পুরাণ ও হিন্দুশাস্ত্রেও রয়েছে এই গাছের গুরুত্বের কথা। সনাতন ধর্মের বিশ্বাস অনুসারে, বাড়িতে তুলসী গাছ থাকা খুবই শুভ। তুলসী গাছের পাতা প্রায় সব শুভ ও পুজোয় ব্যবহৃত হয়। তুলসী ছাড়া ভগবান বিষ্ণু বা নারায়ণ পুজো অসম্পূর্ণ বলে মনে করা হয়।

বাস্তু অনুসারে, বাড়িতে তুলসী গাছ রাখার সময় কিছু নির্দিষ্ট নিয়ম মাথায় রাখা খুবই জরুরি। হিন্দু বিশ্বাস অনুসারে, তুলসী গাছে দেবী লক্ষ্মীর অধিষ্ঠান। অধিকাংশই বাড়ির বারান্দায় বা উঠোনে, কিংবা ফ্ল্যাটের ব্যালকনিতে তুলসী মঞ্চে প্রতিদিন প্রদীপ ও জল নিবেদন করে পুজো করেন। অনেকে আবার রান্নাঘরের জানলা না কাছে তুলসী গাছ রাখেন। কিন্তু বাস্তু বা হিন্দুশাস্ত্র মতে রান্নাঘরের সামনে তুলসী গাছ প্রতিদিন পুজো করা উচিত কি?

তুলসী গাছ কি রান্নাঘরে রাখা যায়?

হিন্দু ধর্মীয় বিশ্বাস অনুসারে, দেবী অন্নপূর্ণা রান্নাঘরেই অবস্থান করেন। পুরাণ ও শাস্ত্রমতে, অন্নপূর্ণাকে দেবী লক্ষ্মীর সখী বলেই ধরা হয়। তাই রান্নাঘরে তুলসী গাছ লাগালে তা শুভ। রান্নাঘরে তুলসীর চারা লাগালে দেবী লক্ষ্মী ও অন্নপূর্ণা এক জায়গায় বিরাজ করেন। তাই বাড়ির হেঁসেলের কাছে রাখলে ঘরে পজিটিভ শক্তি বিরাজ করে। এছাড়া রান্নাঘরে তুলসী গাছ রাখার উপকারিতাও রয়েছে। রয়েছে বেশ কিছু নিয়মও। রান্নাঘরে তুলসী গাছ রাখার সময় এই নিয়মগুলি না মানলে তুলসী গাছের পবিত্রতা নষ্ট হয়ে যেতে পারে।

রান্নাঘরে তুলসী গাছ কীভাবে রাখবেন?

-রান্নাঘরে তুলসী গাছ রাখার সময় মাথায় রাখবেন যেন তুলসী গাছের চারপাশে কোনও ময়লা না থাকে।

-এছাড়াও তুলসী গাছের কাছে বাসি বা এঁটো বাসনও রাখা উচিত নয়। তার জেরে ঘরে বাস্তু ত্রুটি দেখা দিতে পারে।

– যদি রান্নাঘরে তুলসী গাছ রাখেন তাহলে প্রতিদিন জল নিবেদন করে পুজো করা খুবই গুরুত্বপূর্ণ। প্রতিদিন তুলসী গাছের কাছে একটি প্রদীপ জ্বালানো জরুরি।

-রবিবার ছাড়া অন্য যে কোনও দিন অবশ্যই তুলসী পূজা করতে পারেন।