Karva Chauth 2021: স্বামীর মঙ্গলকামনায় উপবাস রাখেন স্ত্রীরা, গুরুত্বপূর্ণ ব্রতের শুভ দিনক্ষণ জেনে নিন…

স্বামীর দীর্ঘজীবন এবং অটুট সৌভাগ্য অর্জনের জন্য এই দিনে চাঁদের পূজা করা হয়। চন্দ্রের পাশাপাশি ভগবান শিব, পার্বতী, শ্রী গণেশ এবং কার্তিককেও পূজা করা হয়।

Karva Chauth 2021: স্বামীর মঙ্গলকামনায় উপবাস রাখেন স্ত্রীরা, গুরুত্বপূর্ণ ব্রতের শুভ দিনক্ষণ জেনে নিন...
গুরুত্বপূর্ণ ব্রতের শুভ দিনক্ষণ জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2021 | 6:26 AM

করওয়া চৌথ হিন্দুদের সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎসব এবং ভারতের পাঞ্জাব, উত্তর প্রদেশ, হরিয়ানা, মধ্যপ্রদেশ এবং রাজস্থানে পালিত হয়। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্থীতে এই উৎসব পালিত হয়। সূর্যোদয়ের আগে সকালে এবং চাঁদ দেখার পর সূর্যোদয়ের পরে এই উৎসব বিবাহিত মহিলারা উপবাস রেখে ব্রত পালন করে।

শাস্ত্র মতে কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চন্দ্রোদয় ব্যপিনী চতুর্থীর দিন এই উপোস রাখা উচিত। স্বামীর দীর্ঘ জীবন এবং অটুট সৌভাগ্য অর্জনের জন্য এই ব্রত উত্‍সব পালন করা হয়। অনেকে গৃহে ও দাম্পত্য জীবনে উন্নতির জন্য নির্জলা উপবাস রাখেন। এই দিনে চন্দ্র ও গণেশের পূজা করা হয় এবং করওয়া চৌথের সংকুষ্ঠী গণেশ চতুর্থীর মতো মহিলারাও সারা দিন উপবাস রাখে এবং রাতে চাঁদ দেখে জল খাওয়ার পর, স্বামীদের পূজা করার পরই তাদের উপবাস ভাঙে।

কার্তিক কৃষ্ণপক্ষের চতুর্থীতে কারকচতুর্থী (কর্ভ চৌথ) উপবাস পালন করার একটি রীতি রয়েছে। এই উপবাসের বিশেষত্ব হল, শুধুমাত্র সৌভাগ্যবান নারীরাই এই উপবাস পালনের অধিকার রাখে। যেকোনও বয়সের, বর্ণ, বর্ণ, সম্প্রদায়ের মহিলাদের প্রত্যেকেরই এই উপবাস পালনের অধিকার রয়েছে। স্বামীর দীর্ঘায়ু, স্বাস্থ্য এবং সৌভাগ্য কামনা করে মহিলারা এই উপবাস পালন করে। এই উপবাস প্রতিবছর ১২ বছর বা একটানা ১৬ বছর ধরে পালন করা হয়। তবে বিবাহিত মহিলারা যাঁরা এটি সারা জীবনের জন্য রাখতে চান তারা সারা জীবন এই উপোস করতে পারেন। মনে করা হয়, এই বিশেষ তিথিতে উপোস রাখলে তার মতো কোনও শুভ কিছু নেই।

স্বামীর দীর্ঘজীবন এবং অটুট সৌভাগ্য অর্জনের জন্য এই দিনে চাঁদের পূজা করা হয়। চন্দ্রের পাশাপাশি ভগবান শিব, পার্বতী, শ্রী গণেশ এবং কার্তিককেও পূজা করা হয়। করওয়া চৌথের অনেক কাহিনি প্রচলিত আছে, তবে বিশ্বাস করা হয় যে এই দেবতাদের আমল থেকে চলে আসছে। এর ফল হল যুদ্ধে সব দেবতা বিজয়ী হয়েছিল এবং তার পরেই সমস্ত দেবতার স্ত্রীরা তাঁদের উপবাস ভঙ্গ করেছিল।

করওয়া চৌথের সময় ও কাল

এই বছর ২৪ অক্টোবর এই বিশেষ তিথি পড়েছে। চতুর্থী তিথি ২৪ অক্টোবর রবিবার সকাল ০.৩.১১ মিনিট থেকে শুরু হবে এবং চতুর্থী তিথি ২৫ অক্টোবর ভোর ৫টা ৪৩ মিনিটে শেষ হবে। করওয়া চৌথের দিন পূজার শুভ সময় হবে ২৪অক্টোবর বিকাল৫টা ৪৩ মিনিট থেকে ৬টা ৫৯ মিনিট পর্যন্ত।

আরও পড়ুন: Durga Puja 2022: আসছে বছর আবার হবে! ২০২২ সালের দুর্গাপুজোর নির্ঘণ্ট জানুন এক ক্লিকেই…