Kedarnath Temple: কমিয়ে দেওয়া হল কেদারনাথ মন্দির দর্শনের সময়! স্থগিত অমরনাথ যাত্রা

Kedarnath Temple Darshan: আগামী ১৪ জুলাই থেকে শুরু হচ্ছে শ্রাবণ মাস। এবার শ্রাবণ মাস হবে ৩০ দিনের এবং মাসের চারটি সোমবারের বিশেষ তাৎপর্য সঙ্গে পালিত হবে।

Kedarnath Temple: কমিয়ে দেওয়া হল কেদারনাথ মন্দির দর্শনের সময়! স্থগিত অমরনাথ যাত্রা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 6:51 AM

শিবভক্তদের জন্য সুখবর! এবার নতুন সময়ে কেদারনাথ মন্দিরের (Kedarnath Temple) শিবলিঙ্গকে দেখা যাবে বলে জানানো হয়েছে। বর্তমানে ভোর ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে কেদারনাথ মন্দিরের দরজা। উত্তরাখণ্ডে বর্ষা (Monsoon Season) নেমে আসার কারণে বদ্রী-কেদার মন্দির কমিটি কেদারনাথ মন্দিরের খোলা ও বন্ধের সময় পরিবর্তন করেছে। এখন সাধারণ ভক্তদের দর্শনের সময় চার ঘণ্টা কমানো হয়েছে। ভোর ৪টা থেকে রাত ১১টা পর্যন্ত ভক্তরা বাবা কেদারের দর্শন (Kedar Darshan) পেতেন। এখন ভোর ৫টা থেকে কেদারনাথ মন্দিরে দর্শন শুরু হবে। সন্ধ্যা আরতি ও শ্রিংগার দর্শনের পর রাত নয়টায় মন্দির বন্ধ হয়ে যাবে।

নতুন ব্যবস্থায় খুলে গেল মন্দিরের দরজা

মে এবং জুন মাসে, কখনও কখনও দিনে ২০ থেকে ২২ হাজার তীর্থযাত্রী কেদারনাথে পৌঁছেছিলেন। এই কারণেই ৬ মে কেদারে যাত্রা শুরু হওয়ার পর থেকে ৬০ দিনে ৮,৫৬,৭২১ জন যাত্রী কেদারে পৌঁছেছেন। বর্ষা শুরুর সঙ্গে সঙ্গে দৈনিক পুণ্যার্থীর সংখ্যা এখন প্রায় ৫ থেকে ৬ হাজারে নেমে গিয়েছে। এ কারণে এখন মন্দির কমিটিও দরজা বন্ধের সময় পরিবর্তন করেছে। নতুন ব্যবস্থায় এখন কেদারনাথে মন্দিরের দরজা খোলা হচ্ছে ভোর ৪টায়।

খারাপ আবহাওয়ায় স্থগিত অমরনাথ যাত্রা

একইসঙ্গে খারাপ আবহাওয়ার কারণে বুধবার সকালে অমরনাথ যাত্রা বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তথ্য অনুসারে, যাত্রীদের এদিন দক্ষিণের পহেলগামের নুনওয়ানের বেস ক্যাম্প এবং মধ্য কাশ্মীরের বালতাল থেকে বের হতে দেওয়া হয়নি। নিরাপত্তা বাহিনী সকালে গুহায় যাওয়ার পথে বিভিন্ন স্থানে যাত্রা করতে যাওয়া যাত্রীদের নিরাপদ স্থানে রাখতে সহায়তা করে। ৩০ জুন যাত্রা শুরুর পর থেকে ৫ জুলাই পর্যন্ত পাঁচ দিনে প্রায় ৬৫ ​​হাজার মানুষ অমরনাথ গুহায় প্রবেশ করেছেন বলে জানা গিয়েছে।

১৪ জুলাই থেকে শুরু হবে সাওয়ান মাস

আগামী ১৪ জুলাই থেকে শুরু হচ্ছে শ্রাবণ মাস। এবার শ্রাবণ মাস হবে ৩০ দিনের এবং মাসের চারটি সোমবারের বিশেষ তাৎপর্য সঙ্গে পালিত হবে। এই মাসে ২৪ জুলাই কামিকা একাদশী, ২৬ জুলাই শিবরাত্রি,৩১ জুলাই হরিয়ালি তীজ,২ অগস্ট নাগপঞ্চমী, ৪ অগস্ট পুত্রদা একাদশী, ৯ অগস্ট প্রদোষ ব্রত, ১১ অগস্ট রক্ষাবন্ধন এবং ১১ অগস্ট শ্রাবণী পূর্ণিমা পালিত হবে।