Magh Month 2022: প্রয়াগরাজে চলছে কল্পবাস উত্‍সব! জেনে নিন এই কল্পবাসের গুরুত্ব

কল্পবাসের ঐতিহ্য অনেক পুরনো। 'কল্প' তাঁকেই বলা হয় যে একই রুটিন একটি নির্দিষ্ট সময়ের জন্য সম্পূর্ণ ব্রহ্মচর্যের সঙ্গে ভগবানের প্রতি ভক্তি সহকারে পালন করে।

Magh Month 2022: প্রয়াগরাজে চলছে কল্পবাস উত্‍সব! জেনে নিন এই কল্পবাসের গুরুত্ব
কল্পবাস।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2022 | 10:49 AM

হিন্দু ধর্মে মাঘ মাসকে (Magh Month) কল্পবাস (Kalpvas) বলা হয়। কল্পবাসের ঐতিহ্য অনেক পুরনো। ‘কল্প’ তাঁকেই বলা হয় যে একই রুটিন একটি নির্দিষ্ট সময়ের জন্য সম্পূর্ণ ব্রহ্মচর্যের সঙ্গে ভগবানের প্রতি ভক্তি সহকারে পালন করে। কথিত আছে যে মাঘ মাসে কল্পবাসীর দ্বারা কল্পের (ব্রহ্মার একদিন) পুণ্য লাভ হয়। মহাভারতের (Mahabharata) যুদ্ধে নিহত স্বজনদের মুক্তির জন্য যুধিষ্ঠির কল্পবাস করেছিলেন। এটা বিশ্বাস করা হয় যে যদি সঙ্গমে (Sangam) কল্পবাস করা হয়, তাহলে ব্যক্তি শরীর ও আত্মায় নতুন হয়ে ওঠে। এই কারণেই প্রতি বছর প্রয়াগে মাঘ মাসে কল্পবাসের আয়োজন করা হয়। এ সময় ভক্তরা পৌষ পূর্ণিমা (Purnima) থেকে মাঘ মাসের পূর্ণিমা পর্যন্ত এক মাস এখানে থাকেন এবং কঠোর নিয়ম-কানুন ও দৃঢ়তার সঙ্গে জীবন অতিবাহিত করেন।

কল্পবাসের নিয়ম খুব কঠিন

কল্পবাস হল নিজেকে নিয়ন্ত্রণ করার এবং নিজেকে শুদ্ধ করার প্রচেষ্টা। বেদ থেকে শুরু করে রামচরিত্রমানস ও মহাভারতে পর্যন্ত এটি বিভিন্ন নামে উল্লেখ করা হয়েছে। এই সময়ে একজন ব্যক্তিকে তপস্বীর মতো জীবনযাপন করতে হয়। একমাস কাম, ক্রোধ, আসক্তি, মোহ থেকে দূরে থাকার সংকল্প নেওয়া হয় এবং নিয়ম ও সংযমের সঙ্গে গঙ্গা-যমুনা সঙ্গমের তীরে নির্জনে উপবাস, পূজা ও স্নান-দান করা হয়। দিনে তিনবার গঙ্গায় স্নান করা এবং সকালে উদিত সূর্যকে অর্ঘ্য নিবেদন করতে হয়। ভক্তরা ভজন-কীর্তন করে, দান করে এবং মাটিতে ঘুমায়। ২৪ ঘণ্টায় শুধুমাত্র একবার খাবার পরিবেশন করা হয়। একবার কল্পবাস শুরু হলে, এই ঐতিহ্য টানা ১২ বছর ধরে অনুসরণ করা হয়।

কল্পবাসের গুরুত্ব

কথিত আছে, সঙ্গমের বালিতে এক মাস কল্পবাস করলে মানুষ সেই ফল পায়, যা অন্নভোগ না করে ১০০ বছর তপস্যা করলে পাওয়া যায়। কল্পবাস দ্বারা মানুষের সকল প্রকার পাপ দূর হয়ে যায়। সমস্ত হিন্দু ধর্মীয় গ্রন্থে কল্পবাসের গুরুত্ব ব্যাখ্যা করে বলা হয়েছে, যে ব্যক্তি কল্পবাস করে সে যত ত্যাগ স্বীকার করে তার সমান পুণ্য পায়। কল্পবাস এমন একটি সাধনা যা একজন মানুষকে জন্মের পর জন্ম থেকে মুক্তি দিতে পারে।

কল্প মানে ঈশ্বরের সঙ্গে সংযুক্ত হওয়া এবং সম্পূর্ণ ব্রহ্মচর্য সহ একটি নির্দিষ্ট সময়ের জন্য একই রুটিন পালন করা। অতএব, কল্পবাসের ছদ্মবেশে নিজের কর্তব্য ত্যাগ করা বুদ্ধিমানের কাজ নয়। আপনি যখন আপনার সমস্ত দায়িত্ব থেকে অবসর নেবেন, তখন কল্পবাস শুরু করা উচিত। তাই, কল্পবাসকে ৫০ বছর পূর্ণ করা ব্যক্তিদের জন্য সর্বোত্তম বলা হয়, কারণ জীবনের সমস্ত কর্তব্য সমাপ্ত করার পরে, জীবনে ত্যাগের অবস্থা আসে। তারপর একটি সংযুক্তি ছেড়ে এবং এগিয়ে যেতে হবে।

আরও পড়ুন: টানা একমাস ধরে চলবে কল্পবাস উত্‍সব! রইল মাঘ মাসের প্রধান স্নান উত্‍সবের নির্ঘন্ট