Prayagraj Magha Mela 2022: টানা একমাস ধরে চলবে কল্পবাস উত্‍সব! রইল মাঘ মাসের প্রধান স্নান উত্‍সবের নির্ঘন্ট

গত বছর ২০২১সালে, পৌষ পূর্ণিমা ২৪ জানুয়ারি পড়েছিল এবং মাঘ পূর্ণিমা ছিল ২৭ ফেব্রুয়ারি। এর ফলে কল্পবাসের সময়কাল বৃদ্ধি পেয়েছিল।

Prayagraj Magha Mela 2022: টানা একমাস ধরে চলবে কল্পবাস উত্‍সব! রইল মাঘ মাসের প্রধান স্নান উত্‍সবের নির্ঘন্ট
Follow Us:
| Edited By: | Updated on: Dec 20, 2021 | 6:18 AM

প্রয়াগরাজ মাঘ মেলার প্রস্তুতি পুরোদমে চলছে। 2022 সালের জানুয়ারীতে ধ্যান, উত্সর্গ এবং ধর্মানুষ্ঠানের মাঘ মেলা উৎসব শুরু হবে৷ হাজার হাজার সাধু এবং ভক্তরা পূ্ণ্যলাভ করার জন্য সঙ্গমের জলে স্নান করেন। ভক্তরা কাঙ্খিত ফল প্রাপ্তির ধারণা এবং মোক্ষের আকাঙ্ক্ষা পূরণের জন্য এমন করে থাকেন। মাঘ মাসে কল্পবাস করে ভক্তরা ভজন-পূজায় মগ্ন থাকবেন। এবার কল্পবাস ৩০ দিন ধরে চলবে।

মাঘ মেলার কল্পবাস ১৭ জানুয়ারি পৌষ পূর্ণিমা স্নান উৎসবের মাধ্যমে শুরু হবে এবং এটি ১৬ফেব্রুয়ারি মাঘ পূর্ণিমা স্নান উৎসবে শেষ হবে। গত বছর ২০২১সালে, পৌষ পূর্ণিমা ২৪ জানুয়ারি পড়েছিল এবং মাঘ পূর্ণিমা ছিল ২৭ ফেব্রুয়ারি। এর ফলে কল্পবাসের সময়কাল বৃদ্ধি পেয়েছিল। কারণ ১৪ জানুয়ারি থেকে অনেক ভক্ত মেলা এলাকায় পৌঁছতে পেরেছিল। গত বছর দেড় মাস মেলা আয়োন করা হলে আগের মতো সেই ভিড় চোখে পড়ে না। আর তার পিছনে রয়েছে করোনা অতিমারির হাত।

২০২২ সালের মাঘ মাসের প্রধান স্নান উৎসব

১৪/১৫ জানুয়ারি: মকর সংক্রান্তি ১৭ জানুয়ারি: পৌষ পূর্ণিমা ১ ফেব্রুয়ারিঃ মৌনী অমাবস্যা ৫ ফেব্রুয়ারি: বসন্ত পঞ্চমী ৮ ফেব্রুয়ারি: অচলা সপ্তমী ১৬ ফেব্রুয়ারিঃ মাঘী পূর্ণিমা ১ মার্চ: মহাশিবরাত্রি

গুরুত্ব

পরাশর জ্যোতিষ সংস্থার পরিচালক আচার্য বিদ্যাকান্ত পান্ডের মতে, বেশিরভাগ বছর ধরে পৌষ পূর্ণিমা ১০ জানুয়ারির মধ্যে হয়ে আসছে, যখন মকর সংক্রান্তি ১৪ বা ১৫ জানুয়ারিতে পড়ছে। তবে গত কয়েক বছর ধরে পৌষ পূর্ণিমার আগে মকর সংক্রান্তি উৎসব পালিক হচ্ছে ধুমধাম করে। এটি কল্পবাসের রাজ্যে পরিবর্তনের দিকে এগিয়ে যায়। জানা গিয়েছে, মহাশিবরাত্রি পর্যন্ত কিছু সাধু মেলা এলাকায় অবস্থান করলেও তাঁদের সংখ্যা বেশ কম।

আচার্য বিদ্যাকান্ত পান্ডের মতে, যখন অধীকাধি ও ক্ষয়ধি মাস হয় তখন সময়ের পরিবর্তন হয়। ক্ষয়দী মাসে শুক্লপক্ষ ও কৃষ্ণপক্ষের দিনগুলি সংক্ষিপ্ত করা হয়, আর অধিকাধি মাসে দিনগুলি বৃদ্ধি পায়। যে কারণে পৌষ পূর্ণিমা হতে বিলম্ব হচ্ছে।

আরও পড়ুন: Tripura Bhairavi Jayanti 2021: হিংস্র ও ভয়ংকরের দেবী এই ত্রিপুরা ভৈরবী! জীবনে দুঃখ-কষ্ট থেকে মুক্তি পেতে যে যে মন্ত্রগুলি আওড়াবেন, জেনে নিন