Pausha Purnima 2022: হিন্দুদের কাছে পৌষ মাস অত্যন্ত শুভ! শাকম্বরী জয়ন্তীর মন্ত্র ও শুভ সময় সম্পর্কে জেনে নিন

Pausha Purnima 2022: হিন্দুদের কাছে পৌষ মাস অত্যন্ত শুভ! শাকম্বরী জয়ন্তীর মন্ত্র ও শুভ সময় সম্পর্কে জেনে নিন

বারাণসীর দশাশ্বমেধ ঘাটে এবং প্রয়াগের ত্রিবেণী সঙ্গমকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। শুধু তাই নয়, পৌষ পূর্ণিমা দেবী শাকম্বরী জয়ন্তীর সাথে মিলিত হয়।

TV9 Bangla Digital

| Edited By: Sohini chakrabarty

Jan 17, 2022 | 8:25 AM

বছরের বারোটি পূর্ণিমার রাতের মধ্যে, পৌষ পূর্ণিমার অনেক তাৎপর্য রয়েছে। কারণ এটি তপস্যা করার জন্য একটি পবিত্র মাস মাঘের সূচনা করে। এই বছর, ১৭ জানুয়ারি, পৌষ পূর্ণিমা পালিত হবে। এই দিনে ভক্তরা গঙ্গা, যমুনা, নর্মদা, গোদাবরী ইত্যাদি পবিত্র নদীতে স্নান করেন। তবে বারাণসীর দশাশ্বমেধ ঘাটে এবং প্রয়াগের ত্রিবেণী সঙ্গমকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। শুধু তাই নয়, পৌষ পূর্ণিমা দেবী শাকম্বরী জয়ন্তীর সাথে মিলিত হয়। তিনি দেবী দুর্গার একজন অবতার, যিনি এই পূর্ণিমা তিথিতে পৃথিবীতে খরা পরিস্থিতি দূর করতে উদ্ভব করেছিলেন। তাই, তিনি উদ্ভিদের দেবী হিসাবে পূজিত হন।

তারিখ এবং শুভ সময়

তারিখ: জানুয়ারি ১৭, সোমবার

পূর্ণিমা তিথি শুরু হয় – ১৭ জানুয়ারি, ভোররাত ৩.১৮ মিনিট থেকে শুরু পূর্ণিমা তিথি শেষ হবে – ১৮ জানুয়ারি, ভোর ৫টা ১৭ মিনিট পর্যন্ত

তাৎপর্য

হিন্দু বিশ্বাস অনুসারে, এই দিনে পবিত্র স্নান করা এবং একটি দিনব্যাপী উপবাস পালন করা ভক্তদের একটি সুস্থ জীবন দান করে এবং জন্ম ও মৃত্যুর চক্র মোক্ষ লাভ করে। এছাড়াও, পৌষ পূর্ণিমা এক মাস দীর্ঘ তপস্যার সময়কালের সূচনা করে, যা মাঘ হিসাবে পালন করা হয়। এই সময়ে দাতব্য ব্যক্তি হিসাবে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। তাই, ভক্তরা তাদের সামর্থ্য অনুযায়ী অভাবী লোকদের দান করেন। ভারত জুড়ে, ভগবান বিষ্ণু এবং ভগবান কৃষ্ণের বিভিন্ন মন্দিরে ‘পুষ্য অভিষেক যাত্রা’ করা হয়। ইসকন এবং বৈষ্ণব সম্প্রদায়ের অনুসারীরা এই দিনে পুষ্যভিষেক যাত্রা শুরু করে। ছত্তিশগড়ের গ্রামীণ অংশে বসবাসকারী উপজাতিরা পৌষ পূর্ণিমার দিনে চরতা উৎসব উদযাপন করে।

পুজো বিধান

– এই দিনে গঙ্গা এবং যমুনার মতো পবিত্র নদীতে পবিত্র স্নান করুন।

– সূর্যদেবতার উদ্দেশ্যে অর্ঘ্য প্রদান করুন।

– দিনব্যাপী উপবাস পালনের ব্রত পালন করার নিয়ম রয়েছে।

– এই দিনে সত্যনারায়ণ পূজা বা কুল দেবতা বা যেকোনও দেবী পূজা করতে পারেন।

– গায়ত্রী মন্ত্র বা ওম নমো নারায়ণ মন্ত্র পরপর ১০৮ বার জপ করুন।

– এই দিনে দান করা শুভ বলে মনে করা হয়।

আরও পড়ুন: Vastu Dosh: জীবনযাত্রায় বাস্তুদোষ কাটাতে কী কী করা আবশ্যিক, জেনে নিন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA