Vastu tips 2022: জীবনে সব ঝামেলা মিটিয়ে ফেলতে চান? বাস্তুমতে, সঠিক দিকে মাথা রেখে ঘুমালেই হবে কেল্লাফতে

Sleeping: বাস্তু বিশেষজ্ঞদের মতে প্রতিটি দিকে ঘুমানোর সুবিধা এবং অসুবিধাগুলি এবং কোন দিকটি সেরা তা দেখে নিন একনজরে...

Vastu tips 2022: জীবনে সব ঝামেলা মিটিয়ে ফেলতে চান? বাস্তুমতে, সঠিক দিকে মাথা রেখে ঘুমালেই হবে কেল্লাফতে
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2022 | 7:42 AM

সপ্তাহান্তে স্বাভাবিকের চেয়ে দেরিতে ঘুমানোর (Sleeping) প্রবণতা রয়েছে অধিকাংশের। প্রায়ই এটিকে ব্যস্ত সাপ্তাহিক রুটিনের জন্য দায়ী করি, কিন্তু আপনি কি কখনও ভেবেছেন যে আপনার প্রিয় ঘুমের অবস্থানটিও দায়ী হতে পারে? মানসিক চাপ (Mental Stress) এবং কাজের চাপের কারণে, দৈনন্দিন রুটিনের চাহিদা প্রায়ই ক্লান্ত হয়ে কঠিন করে তোলে। কারণ ঘুম প্রকৃতির দ্বারা প্রদত্ত একটি অলৌকিক ঘটনা। ঘুমালে আমাদের শরীর ও মন দুটোই পুনরুজ্জীবিত হয়। এটি একটি সুস্থ শরীর (Health) এবং মন উভয়ের জন্য অপরিহার্য। আমাদের জীবনের প্রতিটি মুহূর্ত, এমনকি ঘুমও মহাবিশ্বের শক্তিতে পূর্ণ। ইতিবাচক এবং নেতিবাচক শক্তি আমাদের চারপাশে সর্বত্র রয়েছে। বাস্তু (Vastu) মতে, ঘুমের দিকটা খুবই গুরুত্বপূর্ণ। বাস্তু বিশেষজ্ঞদের মতে প্রতিটি দিকে ঘুমানোর সুবিধা এবং অসুবিধাগুলি এবং কোন দিকটি সেরা তা দেখে নিন একনজরে…

ঘুমানোর সময় দক্ষিণ দিকে মুখ করুন

এই দিকটি দেবতা যমের বাড়ি। তাই সমৃদ্ধি, সুখ এবং ইতিবাচক মনোভাব অর্জনের সঙ্গে জড়িত থাকার কারণে বাস্তু পণ্ডিতরা দাবি করেন যে এটি সবচেয়ে উপকারী ঘুমের অবস্থান। এটি নেতিবাচক কম্পন থেকে রক্ষা করার সময় আপনাকে আনন্দদায়ক কম্পন দিয়ে পুষ্টি জোগাতে পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের সঙ্গে একত্রে কাজ করে। যাঁরা পর্যাপ্ত ঘুমান, বিশেষ করে যারা গ্রহের উত্তর গোলার্ধে বাস করে। একবার আপনি আপনার মাথা দক্ষিণ দিকে মুখ করে ঘুমাতে শুরু করলে, আপনি একটি লক্ষণীয় উন্নতি দেখতে পাবেন।

ঘুমানোর সময় উত্তর দিকে মুখ করে

এটি স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলে। চৌম্বক ক্ষেত্র হৃদয় এবং মস্তিষ্কের উপর চাপ সৃষ্টি করতে পারে কারণ আয়রন বহনকারী রক্ত ​​​​প্রবাহকে প্রভাবিত করে এই দিক। এটি স্নায়বিক সমস্যা এবং দীর্ঘায়িত ঘুমকে ব্যাঘাত করতে পারে। এছাড়াও, হিন্দু রীতি অনুসারে, মৃতকে শ্মশান অনুষ্ঠান পর্যন্ত এই দিকে রাখা হয় কারণ এখান থেকেই আত্মা দেহ ত্যাগ করে এবং একটি নতুন যাত্রা শুরু করে। তাই নিরাপদ থাকতে বাস্তু অনুসারে ঘুমের এই দিকটি পুরোপুরি এড়িয়ে যাওয়াই ভালো।

ঘুমানোর সময় পূর্ব দিকে মুখ করে

এই শিখর থেকে সূর্য উদিত হওয়ার সাথে সাথে বাস্তু অনুসারে, পূর্ব দিক হল শক্তি এবং শক্তির ভাণ্ডার। সুতরাং, এটি ঘুমের সেরা দিকগুলির মধ্যে একটি। এই দিকে ঘুমালে আপার আরামদায়ক ও শান্তির ঘুমের দেশে চলে যাবেন। এটি শিক্ষাবিদদের সঙ্গে সম্পর্কিত, মেমরি এবং ঘনত্ব উন্নত করে। পাশাপাশি পড়ুয়াদের জন্যও সঠিক দিক। প্রশিক্ষক, অধ্যাপক এবং গবেষণা বিশেষজ্ঞদের জন্য উত্সাহিত করতে এই দিকে ঘুমানোর পরামর্শ দেওয়া হয়। শিশুদের জীবনের প্রাথমিক পর্যায় থেকে এগিয়ে যেতে সাহায্য করার জন্য, অল্প বয়সে এটি বাস্তবায়ন শুরু করা ভাল।

ঘুমানোর সময় পশ্চিম দিকে মুখ করে

যদিও এটি পূর্ব বা দক্ষিণের মতো সুবিধাজনক নয়, তবে এই অবস্থানটি কিছু সুবিধা প্রদান করে। আপনি যদি কাজ বা ব্যবসায় সফল হতে চান তাহলে এভাবে ঘুমানোই উত্তম। এটি আপনাকে আপনার পথে আসা সেরা সম্ভাবনাগুলিকে দখল করতে সক্ষম করে। উপরন্তু, এটি আপনাকে আপনার পরিবেশ থেকে কোনও অবাঞ্ছিত নেতিবাচক শক্তি অপসারণ করতে সাহায্য করতে পারে। তাই অনেক মানুষকেই এই অবস্থানে ঘুমানোর পরামর্শ দেওয়া হয়।