Kojagari Lakshmi Puja 2021: দুর্গোৎসবের পর হওয়া লক্ষ্মী পুজোকে ‘কোজাগরী’ কেন বলা হয় জানেন? জেনে নিন কোজাগরী লক্ষ্মী পুজোর নির্ঘণ্ট

দেবী লক্ষ্মী হলেন সৌভাগ্য এবং শান্তির প্রতীক। দুর্গোৎসবের পর আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মীর আরাধনা করা হয়। বাঙালির প্রতিটি ঘরে এই দিন কোজাগরী লক্ষ্মী পুজো করা হয়।

Kojagari Lakshmi Puja 2021: দুর্গোৎসবের পর হওয়া লক্ষ্মী পুজোকে 'কোজাগরী' কেন বলা হয় জানেন? জেনে নিন কোজাগরী লক্ষ্মী পুজোর নির্ঘণ্ট
কোজাগরী লক্ষ্মী পুজো
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2021 | 6:40 AM
দেবী লক্ষ্মী হলেন সৌভাগ্য এবং শান্তির প্রতীক। দুর্গোৎসবের পর আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মীর আরাধনা করা হয়। বাঙালির প্রতিটি ঘরে এই দিন কোজাগরী লক্ষ্মী পুজো করা হয়। বেশিরভাগ বাঙালির ঘরে বছর ভর প্রতি বৃহস্পতিবার লক্ষ্মীর পুজো করে থাকেন। এছাড়াও লক্ষ্মী শস্য সম্পদের দেবী বলে ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি ও চৈত্র সংক্রান্তিতে এবং আশ্বিন পূর্ণিমা ও দীপাবলীতে লক্ষ্মীর পুজো করা হয়। কিন্তু আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে যে লক্ষ্মীর পুজো করা হয় তাকে কোজাগরী কেন বলা হয় জানেন?

কোজাগরী শব্দটির উৎপত্তি ‘কো জাগতী’ থেকে, যার আক্ষরিক অর্থ হল ‘কে জেগে আছো?’ কথিত রয়েছে, কোজাগরী লক্ষ্মী পুজোর দিনে দেবী স্বর্গ থেকে মর্ত্যে অবতরণ করেন এবং সকলকে আশীর্বাদ দেন সবার বাড়ি বাড়ি গিয়ে। কিন্তু যার বাড়ির দরজা বন্ধ থাকে, তাঁর বাড়িতে লক্ষ্মী প্রবেশ করেন না দেবী এবং আশীর্বাদ না দিয়ে সেখান থেকে ফিরে চলে যান দেবী লক্ষ্মী। এই কারণেই লক্ষ্মী পুজোর রাতে জেগে দেবীর আরাধনা করার রীতি প্রচলিত রয়েছে। আর এখান থেকেই দুর্গা পুজোর পর আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে হওয়া লক্ষ্মী পুজোকে কোজাগরী লক্ষ্মী পুজো বলা হয়।

“নিশীথে বরদা লক্ষ্মীঃ জাগরত্তীতিভাষিণী । তস্মৈ বিত্তং প্রযচ্ছামি অক্ষৈঃ ক্রীড়াং করোতি যঃ ।। ”

কথিত রয়েছে, এই কোজাগরী লক্ষ্মী পুজোর দিন দেবী রাতে খোঁজ নেন যে কে জেগে আছেন? এই রাতে যে জেগে অক্ষক্রীড়া খেলেন অর্থাৎ পাশা খেলেন তাঁকে কোজাগরী ধন-সম্পদ প্রদান করেন। একই ভাবে, অনেকে মনে করেন যে এই দিনে যদি কেউ অন্যের বাগান থেকে ফল বা শস্য চুরি করে থাকে, তাহলে দেবী তাঁকে আশীর্বাদ করবেন।

এই বছরের কোজাগরী লক্ষ্মী পুজোর নির্ঘণ্ট জেনে নিন-

এই বছরের কোজাগরী লক্ষ্মী পুজো দুদিন। ১৯ শে অক্টোবর ২০২১ সন্ধ্যা ৭ টা বেজে ৩ মিনিটে শুরু হবে এবং ২০ শে অক্টোবর রাত্রি ৮ টা বেজে ২৬ মিনিটে শেষ হবে।

আরও পড়ুন: কোচবিহারের সঙ্গে কামাখ্য়া মন্দিরের নিবিড় যোগ রয়েছে! এর পিছনে রয়েছে জোরালো ইতিহাস

আরও পড়ুন: এই ৪ বাজে অভ্যেসের কারণেই আর্থিক সমস্যায় ভুগছেন! বাস্তু মেনে দৈনন্দিন কাজে বদল আনুন…

আরও পড়ুন: বাস্তুদোষেই ঋণের বোঝা বাড়ে! এই সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন কয়েকটি বাস্তু টিপস…