Benefits Of Om Swastik: পুজোর ঘরে স্বস্তিক চিহ্ন আঁকলে অশুভ প্রভাব দূর হয় সঙ্গে সঙ্গে! ওম, শ্রী রাখলে কী কী উপকার পাবেন, জানুন

Vastu Tips of Home: বাস্তুতে, বাড়িতে পুজোর স্থানে ওম, স্বস্তিক, শ্রী ইত্যাদি ধর্মীয় চিহ্ন রাখার অনেক উপকারিতা রয়েছে। দেবী লক্ষ্মী সর্বদা এই লক্ষণগুলির মাধ্যমে আশীর্বাদ করেন ভক্তদের।

Benefits Of Om Swastik: পুজোর ঘরে স্বস্তিক চিহ্ন আঁকলে অশুভ প্রভাব দূর হয় সঙ্গে সঙ্গে! ওম, শ্রী রাখলে কী কী উপকার পাবেন, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2023 | 3:11 PM

বাড়ির সবচেয়ে পবিত্র ও গুরুত্বপূর্ণ স্থান হল ঘরের মন্দির। মনে করা হয়, বাড়ির পুজোর ঘরে সমস্ত দেব-দেবীর বাস। তাদের পুজো করা হলে ঘরের পরিবেশ ও সদস্যদের মধ্যে ইতিবাচক শক্তি বজায় থাকে। বাস্তুশাস্ত্র অনুসারে বাড়ির পুজোর স্থান সর্বদা উত্তর-পূর্ব কোণে হওয়া উচিত। উত্তর-পূর্ব দিককে দেবতাদের দিক বলে মনে করা হয়। এই দিক থেকে শুভ ফল পাওয়া যায়। বাস্তুতে, বাড়িতে পুজোর স্থানে ওম, স্বস্তিক, শ্রী ইত্যাদি ধর্মীয় চিহ্ন রাখার অনেক উপকারিতা রয়েছে। দেবী লক্ষ্মী সর্বদা এই লক্ষণগুলির মাধ্যমে আশীর্বাদ করেন ভক্তদের। জীবনে সবকিছু শুভ রাখতে পুজোর ঘরে এই চিহ্নগুলি রাখা প্রয়োজন। পুজোর স্থানে এই চিহ্নগুলি রাখলে কী কী উপকার পাওয়া যায়, তা জেনে নিন…

ওম প্রতীক তৈরির উপকারিতা

বাড়ির পুজোর স্থানে কেশর বা চন্দন দিয়ে ওমের প্রতীক তৈরি করুন। বিশ্বাস করা হয় যে পুজোর স্থানে ওম তৈরি করে জপ করলে স্মৃতিশক্তি ও একাগ্রতা বৃদ্ধি পায়। এর শুভ যোগাযোগের সঙ্গে সঙ্গে পরিবারে বজায় থাকা উত্তেজনাও কেটে যায়। কেশর বা চন্দন থেকে তৈরি ওম সামাজিক ও পারিবারিক জীবনে সমস্যার অবসান ঘটায়। জীবনে উন্নতির পথ প্রশস্ত করে।

স্বস্তিক প্রতীক তৈরির উপকারিতা

পুজোর স্থান ও বাড়ির প্রধান দরজা, উভয় দিকেই হলুদ দিয়ে একটি স্বস্তিক প্রতীক তৈরি করে নীচে শুভ উপকার লিখুন। বাস্তু মতে, এটি করলে বাড়ির বাস্তু দোষ দূর হয় এবং ঘরে পজিটিভ শক্তির যোগাযোগ বজায় থাকে। যখনই স্বস্তিকের প্রতীক তৈরি করবেন, মনে রাখবেন যে এটি ৯ আঙ্গুল লম্বা এবং চওড়া হওয়া উচিত। এই চিহ্নটি অশুভ প্রভাব প্রতিরোধ করে, দেবী লক্ষ্মীর কৃপা বজায় থাকে। যার কারণে কর্মজীবনেও উন্নতির সম্ভাবনা থাকে।

বাড়িতে শ্রীর চিহ্ন তৈরি করলে উপকার পাওয়া যায়

শ্রীর প্রতীককে লক্ষ্মীর প্রতীক মনে করা হয়। বাড়ির মন্দিরে বা পুজোর ঘরে সিঁদুর বা কেশর দিয়ে শ্রী তৈরি করুন। এই চিহ্ন তৈরি করলে জীবনে সুখ ও সমৃদ্ধি আসে। দেবী লক্ষ্মীর বিশেষ কৃপাও বজায় থাকে। বাস্তু মতে, শ্রীর প্রতীক বানিয়ে বাড়িতে কখনও অর্থ-শস্যের অভাব হয় না। পরিবারের সদস্যদের মধ্যে পারস্পরিক ভালবাসা থাকে। পুজোস্থলে শ্রীর চিহ্ন থাকায় লক্ষ্মী স্বয়ং সেখানে অবস্থান করেন।

মঙ্গল কলসে স্বস্তিক প্রতীক বানালে উপকার পাওয়া যায়

বাড়ির পুজোর ঘরে সিঁদুর দিয়ে মঙ্গল কলসে চিহ্ন তৈরি করলে ইতিবাচক শক্তি বজায় থাকে। এই চিহ্নটি বাড়ির পরিবেশকে শুদ্ধ ও ইতিবাচক রাখে। সব ধরনের বাধা দূর করে। বাস্তু অনুসারে, মঙ্গল কলসকে দেবী লক্ষ্মীর প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। পরিবারে সুখ ও সমৃদ্ধি নিয়ে আসে। এর সঙ্গে সঙ্গে অর্থের অভ্যন্তরীণ প্রবাহও স্থির থাকে, পরিবারের সদস্যদের উন্নতি ঘটে।

পদ্মার প্রতীক বানানোর সুবিধা

পদ্ম বা অষ্টদল কমল প্রতীকে কেশর, চন্দন বা সিঁদুর দিয়ে গৃহের উপাসনালয় তৈরি করতে হবে। এই চিহ্নটিকে ভগবান বিষ্ণু ও লক্ষ্মীর প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। বাস্তুমতে এই চিহ্ন তৈরি করলে লক্ষ্মী-নারায়ণের কৃপা বজায় থাকে। ঘরে অর্থ ও শস্যের অভাব কখনও হয় না। এই রাশির দ্বারা স্বাস্থ্যও অর্জিত হয়, সমস্ত ধরণের মানসিক চাপও দূরে থাকে।

বাড়িতে গরুর ক্ষুর রাখলে উপকার পাওয়া যায়

বাড়িতে পুজোর স্থানে গরুর ক্ষুর ও লক্ষ্মীর পা-ও তৈরি করতে পারেন। এটি মঙ্গল গ্রহের প্রতীক হিসাবে বিবেচিত হয়। গরুর খুর তৈরি করলে সকল দেব-দেবীর কৃপা বজায় থাকে, জীবনে মঙ্গল থাকে। চাকরি, ব্যবসা বা ব্যবসা-বাণিজ্যে পরিস্থিতি ভালো না হলে বাস্তুমতে এই শুভ সময় দেখে পুজোর স্থানে গরুর ক্ষুর বা লক্ষ্মীর পা তৈরি করুন। এতে অবস্থার উন্নতি হবে এবং দেব-দেবীর আশীর্বাদও বজায় থাকবে।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)