Monthly Durgashtami : জীবনে সুখ ও সৌভাগ্য লাভ করতে মাসিক দুর্গাষ্টমীর প্রভাব রয়েছে! জেনে নিন দুর্গার আর্শীবাদ পেতে হলে কী কী করবেন

এই দিনে ভক্তরা দেবী দুর্গার আরাধনা করে এবং তার ঐশ্বরিক আশীর্বাদ পাওয়ার জন্য উপবাসও পালন করে। হিন্দুদের বিশ্বাস, দেবী দুর্গা (Devi Durga) ভক্তদের সমস্ত দুঃখকে পরাজিত করেন এবং শত্রুদের বিনাশ করেন এবং তাদের দুঃখ থেকে মুক্তি দেন।

Monthly Durgashtami : জীবনে সুখ ও সৌভাগ্য লাভ করতে মাসিক দুর্গাষ্টমীর প্রভাব রয়েছে! জেনে নিন দুর্গার আর্শীবাদ পেতে হলে কী কী করবেন
মাসিক দুর্গাষ্টমীর গুরুত্ব কী কী ? ছবিটি ইন্ডিয়া.কম থেকে নেওয়া।

দুর্গা অষ্টমীর উপবাস হল শক্তির আরাধনার উৎসব, এই সময়ে মা দুর্গার (Maa Durga) আরাধনা করা হয়। প্রতি মাসের শুক্লপক্ষের অষ্টমীতে মাসিক দুর্গা অষ্টমীর ( Monthly Durgashtami)  উৎসব পালিত হয়। এই দিনে ভক্তরা দেবী দুর্গার আরাধনা করে এবং তার ঐশ্বরিক আশীর্বাদ পাওয়ার জন্য উপবাসও পালন করে। হিন্দুদের বিশ্বাস, দেবী দুর্গা (Devi Durga) ভক্তদের সমস্ত দুঃখকে পরাজিত করেন এবং শত্রুদের বিনাশ করেন এবং তাদের দুঃখ থেকে মুক্তি দেন। দুর্গা অষ্টমীর দিনটি মহিষাসুর (Mahishasur) নামক অসুরকে বধ করার পর দেবী দুর্গার বিজয় হিসাবে পালিত হয়। এটা বিশ্বাস করা হয় যে যিনি পূর্ণ নিষ্ঠা সহকারে দুর্গা অষ্টমী উপবাস করেন, তিনি জীবনে সুখ ও সৌভাগ্য লাভ করেন।

নারীরা তাদের জীবনে দাম্পত্য সুখ ও সমৃদ্ধির জন্য এই দিনে মা দুর্গার উদ্দেশে সিঁদুর অর্পণ করে এবং উপবাস পালন করে। এই দিনে ভক্তরা বিভিন্ন দেবী মন্ত্র উচ্চারণ করেন। এই দিনে দুর্গা চালিসা পাঠ (Durga Chalisha) করাও ফলদায়ক বলে বিবেচিত হয়। পূজা শেষে ভক্তরা দুর্গা অষ্টমীর উপবাস কাহিনিও পাঠ করেন। পূজার পর ব্রাহ্মণদের অন্ন ও দক্ষিণা দেওয়া হয়।

মাসিক দুর্গাষ্টমী ব্রত

দুর্গা অষ্টমী ব্রত উত্তর ও পশ্চিম ভারতের কিছু জায়গায় শ্রদ্ধা ও আনন্দের সাথে পালিত হয়। অন্ধ্র প্রদেশের কিছু অঞ্চলে দুর্গা অষ্টমীকে ‘বথুকাম্মা পান্ডুগা’ হিসেবে পালন করার প্রথাও রয়েছে। দুর্গা অষ্টমীর উত্সব শাক্ত ঐতিহ্যের বিশ্বাসীদের জন্য একটি গুরুত্বপূর্ণ সময়, সেই সময়ে দেবীকে তন্ত্র ও মন্ত্র উভয় রূপে পূজা করা হয়।

মাসিক দুর্গাষ্টমী পূজা

দুর্গা অষ্টমীর দিন, ভক্তরা দেবী দুর্গার আরাধনা করে, ভোরে ঘুম থেকে উঠে এবং দেবীকে ফুল, চন্দন এবং ধূপের আকারে অনেক কিছু নিবেদন করে। কোথাও কোথাও দুর্গা অষ্টমীর উপবাসের দিন কুমারী মেয়েদের পূজাও করা হয়। ৬ থেকে ১২ বছর বয়সী মেয়েদের দেবী দুর্গার রূপে পূজা করা হয়। দেবীর উদ্দেশ্যে বিশেষ ভোগ প্রস্তুত করা হয়।

এই অষ্টমীর দিনে উপবাস একটি গুরুত্বপূর্ণ আচার-অনুষ্ঠান। যিনি দূর্গা অষ্টমী উপবাস করেন, তিনি সারাদিন পানাহার বর্জন করেন। নারী-পুরুষ সমানভাবে এই রোজা পালন করে। দুর্গা অষ্টমী ব্রত আধ্যাত্মিক উন্নতির জন্য এবং মা দুর্গার আশীর্বাদ পাওয়ার জন্য উদযাপিত হয়। কিছু ভক্ত শুধুমাত্র দুধ খাওয়া বা ফল খেয়ে উপবাস রাখে এবং কঠোর অনুশীলনের মাধ্যমে মাকে খুশি করা হয়।

আরও পড়ুন:  Vinayaka Chaturthi 2022: লক্ষ্মীবারে সিদ্ধিলাভ! বিনায়ক চতুর্থীর শুভ মুহূর্ত ও ব্রতবিধি কী কী, তা জানুন

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla