Maha Saptami 2022: সুখে থাকতে, সব ইচ্ছাপূরণের জন্য মহাসপ্তমীতে কালরাত্রিকে করুন তুষ্ট! উপায়গুলি কী কী, জানুন…

Remedies for Maha Saptami: শাস্ত্রমতে, নবরাত্রির সপ্তমী তিথির গুরুত্ব রয়েছে। সেখানে বলা হয়েছে, বেশ কিছু নিয়ম মেনে চললে জীবনে সুখ-সমৃদ্ধি নেমে আসে ও বিবাদের অবসান ঘটে।

Maha Saptami 2022: সুখে থাকতে, সব ইচ্ছাপূরণের জন্য মহাসপ্তমীতে কালরাত্রিকে করুন তুষ্ট! উপায়গুলি কী কী, জানুন...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2022 | 6:50 AM

পুজো শুরু হবে, এমন ভাবনাটাই মনে আনন্দ দেয়। ষষ্ঠী পেরিয়ে সপ্তমীতে দশভুজার আরাধনা। এদিন নবরাত্রির সপ্তম দিনে দুর্গার সপ্তম রূপ কালরাত্রির পুজো করা হয়। দেবীর এই রূপ পুজো করলে ভূত-প্রেত-সহ সমস্ত নেতিবাচক শক্তি দূর হয়। দুহাত ভরে ভক্তদের আশীর্বাদও করেন। শত্রু ও দুষ্টের বিনাশকারী দেবী কালরাত্রির আরাধনা করলে সমস্ত দুঃখ-কষ্ট দূর হয় ও পরিবারে সুখ-শান্তি বজায় থাকে। শাস্ত্রমতে, নবরাত্রির সপ্তমী তিথির গুরুত্ব রয়েছে। সেখানে বলা হয়েছে, বেশ কিছু নিয়ম মেনে চললে জীবনে সুখ-সমৃদ্ধি নেমে আসে ও বিবাদের অবসান ঘটে। তাই এদিন কালরাত্রিকে খুশি করতে কী কী ব্যবস্থা নেওয়া দরকার, তা জেনে নিন…

নবরাত্রির সপ্তম দিনে দেবী কালরাত্রির বীজ মন্ত্রের দেড় লক্ষ জপ করা উচিত। তার মধ্যে ‘ওম অম হ্রীম ক্লীণ চামুন্ডায়াই বিচাই নমঃ’ জপ করতে হবে। রাত জেগে দুর্গা সপ্তশতী পাঠ করুন। এতে করে সমস্ত নেতিবাচক শক্তি দূর করে সুখ ও সমৃদ্ধির আশীর্বাদ করেন দেবী।

শক্তি এবং বিজয়- কালরাত্রির পূজার সময় পাঁঠা নিবেদন করা উচিত। সপ্তমী তিথিতে দেবী কালরাত্রির জন্য পাঁঠা বলিও দেওয়া হয়। হিন্দুদের বিশ্বাস, এই রীতির মধ্যে দিয়ে শক্তি এবং বিজয় বজায় থাকে। এছাড়াও, আপনি যদি কোনও আইনি জাঁতাকলে পড়েন তাহলে তাতেও বিজয়ী হবেন।

নেতিবাচক বা অশুভ শক্তি দূর হয়- বাড়িতে যদি ছোট বাচ্চা থাকে, তাহলে নবরাত্রির সপ্তম দিনে তাবিজ পরান। একটি কালো কাপড়ে হলুদ সরষে, একটি ভাঙা সুচ রেখে একটি কালো কাপড়ে মুড়িয়ে সেই তাবিজটি শিশুর গলায় পরিয়ে দিন। এটা বিশ্বাস করা হয় যে সপ্তমী তিথিতে, অশুভ শক্তিগুলি ব্যাপকভাবে জাগ্রত হয়ে পড়ে।

এই মন্ত্রটি দেড় লক্ষ বার জপ করুন

দুর্গা সপ্তশতীতে অনেক মন্ত্রের কথা বলা হয়েছে, যেগুলো বিভিন্ন ইচ্ছার জন্য। নবরাত্রির সপ্তম দিনে কালরাত্রির আরাধনার সময় আপনার ইচ্ছানুযায়ী সেই মন্ত্রটি দেড় লক্ষ বার জপ করুন। সেই সঙ্গে ক্ষীর ও মালপোয়া দিয়ে কালরাত্রির যজ্ঞ করুন। তাতে ঘরে সম্পদ ও খাদ্যশস্য বৃদ্ধি পাবে এবং চাকরি ও ব্যবসায় উন্নতি হবে।

অশুভের বিনাস করে- নবরাত্রির সপ্তম দিনেও দেবীকে খিচড়ি দেওয়া হয়। উরদ ডালের খিচুড়ি তৈরি করে তার উপর ঘি ছিটিয়ে দেবীকে উত্সর্গ করুন। পুজো হলে সেই ভোগ ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করতে পারেন। তাতে দেবীর অশেষ কৃপা লাভ করতে পারেন। গ্রহের বিরূপ প্রভাবও দূর হয়। পাশাপাশি কালরাত্রি দেবীর লাল জবা ফুলের মালা খুবই প্রিয়। সপ্তমীতে পুজোর সময় লাল জবা ফুলের মালা পরিয়ে দেবীকে অর্পণ করুন।