Phalguna Amavasya 2022: সৌভাগ্য ফেরাতে, ফাল্গুন মাসের অমাবস্যায় যে যে কাজগুলি ভুলে করবেন না, সেগুলি জানুন…

New Moon Day: তন্ত্র-মন্ত্রের দৃষ্টিকোণ থেকে অমাবস্যার তিথি বিশেষ ফলদায়ক বলে মনে করা হয়। এই দিনে সাধক বিভিন্ন ধরনের সাধনা করে বিশেষ ফল লাভ করেন।

Phalguna Amavasya 2022: সৌভাগ্য ফেরাতে, ফাল্গুন মাসের অমাবস্যায় যে যে কাজগুলি ভুলে করবেন না, সেগুলি জানুন...
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2022 | 11:28 PM

ধর্মীয় ও জ্যোতিষশাস্ত্রের দৃষ্টিকোণ থেকে অমাবস্যার তিথির বিশেষ তাৎপর্য রয়েছে। অমাবস্যা তিথি পূর্বপুরুষদের কাজের জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়। তন্ত্র-মন্ত্রের দৃষ্টিকোণ থেকে অমাবস্যার তিথি বিশেষ ফলদায়ক বলে মনে করা হয়। এই দিনে সাধক বিভিন্ন ধরনের সাধনা করে বিশেষ ফল লাভ করেন। জ্যোতিষশাস্ত্রে অমাবস্যার দিনে এমন কিছু নিশ্চিত ব্যবস্থা বলা হয়েছে, যা করলে মানুষের জীবন থেকে সব ধরনের দোষ-ত্রুটি দূর হয় এবং সে সুখ, সমৃদ্ধি ও সৌভাগ্য লাভ করে। আসুন আজ ফাল্গুন মাসের অমাবস্যা তিথিতে করণীয় সহজ ও কার্যকরী ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ফাল্গুন অমাবস্যার দিন এই কাজগুলি করুন

-ফাল্গুন মাসের অমাবস্যা তিথির পুণ্যফল পেতে হলে নদী, সমুদ্র বা হ্রদে গিয়ে স্নান ও ধ্যান করতে হবে। আপনি যদি এমন তীর্থস্থানে যেতে না পারেন, তবে পবিত্র নদী বা হ্রদের জল মিশিয়ে বাড়িতে স্নান করুন। -অমাবস্যা তিথিকে পূর্বপুরুষদের জন্য উৎসর্গ করা হয়। এমতাবস্থায়, এই দিনে পিতৃপুরুষদের খুশি করার জন্য, তাদের জন্য পিন্ডদান, তর্পণ এবং দান করা উচিত। -যদি আপনার কুণ্ডলীতে কাল সর্প দোষ থাকে তবে তা থেকে মুক্তি পেতে অমাবস্যার দিনে স্নান ও ধ্যান করার পর সাদা ফুল দিয়ে রূপার তৈরি একটি রুপোর সর্প তৈরি করে প্রবাহিত জলে প্রবাহিত করুন। -ফাল্গুন অমাবস্যার দিন অসহায় মানুষকে খাদ্য, বস্ত্র, ওষুধ ইত্যাদি দান করুন এবং পিঁপড়ার উদ্দেশ্যে ময়দা ঢালুন। -আপনি যদি চাকরির সংকটের মধ্য দিয়ে যাচ্ছেন, তবে এই সমস্যা থেকে মুক্তি পেতে অমাবস্যার দিন আপনার বাড়ির পূজা ঘরে একটি লেবু রাখুন। এর পরে, অমাবস্যার রাতে, এটিকে সাতবার মাথা থেকে সরিয়ে চারটি সমান ভাগ করুন, যারা কর্মসংস্থানের সন্ধানে রয়েছেন। এর পরে, আপনি সেই কাটা লেবুটিকে একটি মোড়ে ফেলে এবং চার দিকে ছুঁড়ে ফেলে বাড়ি ফিরে যান। -ফাল্গুন অমাবস্যার দিনে বট গাছের পূজা বিশেষ পুণ্য লাভ করে। এমন অবস্থায় ফাল্গুন অমাবস্যার দিনে স্নান ও ধ্যান করে বট গাছের মূলে মিষ্টি জল অর্পণ করুন এবং সরিষার তেলের প্রদীপ জ্বালান।

ফাল্গুন অমাবস্যার দিনে ভুলেও এই কাজগুলি করবেন না

-ফাল্গুন অমাবস্যার রাতে নির্জন অন্ধকার জায়গায় যাওয়া এড়িয়ে চলা উচিত, কারণ এই জায়গাগুলি প্রায়ই নেতিবাচক শক্তির প্রভাবে থাকে। -ফাল্গুন অমাবস্যার দিনে অন্যের বাড়িতে খাবার খাওয়া এড়িয়ে চলা উচিত। এমনটা বিশ্বাস করা হয় যে অমাবস্যা তিথিতে অন্যের খাবার খেলে পুণ্য ফল নষ্ট হয়। -ফাল্গুন অমাবস্যার দিনে নিজের মনকে নিয়ন্ত্রণ করা উচিত এবং রাগ করা বা মারামারি করা এড়ানো উচিত। -ফাল্গুন অমাবস্যার দিনে তেল, নতুন জামাকাপড়, ঝাড়ু ইত্যাদি কেনা থেকে বিরত থাকা উচিত। সামগ্রিকভাবে, একটি নতুন বা শুভ কাজ শুরু করা এবং অমাবস্যার দিনে নতুন জিনিস কেনা থেকে বিরত থাকা উচিত। -ফাল্গুন অমাবস্যার দিনে চুল ও নখ কাটা উচিত নয়। এমনটা বিশ্বাস করা হয় যে এই নিয়মকে উপেক্ষা করলে অর্থহানি হওয়ার সম্ভাবনা থাকে।

আরও পড়ুন: Astrology 2022: আপনার বাড়ির জন্য বাস্তুমতে কোনটি উপযুক্ত পোষ্য, জানুন