Holika Dahan 2023: ন্যাড়াপোড়ার দিন ভুলেও এই ৫ জিনিস নয়! ক্ষতি এড়াতে আজই সরিয়ে ফেলুন বাড়ি থেকে

Vastusashtra: হোলিকা দহনের দিন, গৃহে সুখ-সমৃদ্ধি ও জীবনে সাফল্য অর্জন করতে কী কী জিনিস একেবারেই প্রবেশ করাবেন না, আগে কোনগুলি সরিয়ে দূর করবেন, তা জেনে রাখা গুরুত্বপূর্ণ।

Holika Dahan 2023: ন্যাড়াপোড়ার দিন ভুলেও এই ৫ জিনিস নয়! ক্ষতি এড়াতে আজই সরিয়ে ফেলুন বাড়ি থেকে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2023 | 6:00 AM

চলতি বছরের ৮ মার্চ সারা দেশজুড়ে পালিত হবে হোলি উত্‍সব। রঙিন উত্‍সবের আগে হোলিকা দহন পালন করা হয়। গ্রামবাংলায় ন্যাড়াপোড়া নামেই পরিচিত। এদিন ঘর ও ঘরের চারপাশ থেকে নেতিবাচক ও অশুভ শক্তি যাতে দূর হয়, তার জন্যই হোলিকা দহনের আগে এই রীতি মেনে চলা হয়। হোলিকা দহন মানেই হল আগুনে পুড়ে সব অশুভ শক্তির বিনাস ঘটুক। গৃহে শুভ ও পবিত্র পরিবেশ যাতে তৈরি হয়, তারজন্যই এই ব্যবস্থা। তাই হোলিকা দহনের দিন, গৃহে সুখ-সমৃদ্ধি ও জীবনে সাফল্য অর্জন করতে কী কী জিনিস একেবারেই প্রবেশ করাবেন না, আগে কোনগুলি সরিয়ে দূর করবেন, তা জেনে রাখা গুরুত্বপূর্ণ।

বাড়ি থেকে পুরনো জুতো ও চপ্পল সরিয়ে ফেলুন

বাড়ি পরিষ্কার করার সময় অনেকসময় বাড়িতে জমে থাকা পুরনো জুতো, চপ্পল রেখে দিই। কিন্তু সেগুলি সময়ের বিশেষে পরা হয় না। এমনটা কখনও করবেন না। বাস্তুশাস্ত্র অনুসারে, ভাঙা জুতো ও চপ্পল ঘরে রাখলে ধনলক্ষ্মী ক্রুদ্ধ হোন। তাই হোলিকা দহন বা ন্যাড়াপোড়ার দিনের আগেই পুরনো চপ্পল ও জুতো সরিয়ে ফেলুন।

পুরনো ও ভাঙা ছবি

বাস্তুঅনুসারে হোলিকা দহনের আগে বাড়িতে যদি কোনও ভাঙা ও পুরনো ফ্রেমে রাখা ছবি থাকে, তাহলে তা বিদায় করার সময় এসেছে। বাস্তু মতে, কোনও ভগবানের মূর্তি যদি ভাঙা থাকে, তাও ঘর থেকে সরিয়ে জলে ভাসিয়ে দিতে পারেন।

তুলসী গাছ লাগান

বাস্তুশাস্ত্র অনুসারে, বাড়িতে তুলী গাছ যদি শুকিয়ে যায় ও অবিলম্বে অন্য তুলসী গাছ লাগানোর পরিকল্পনা থাকে, তাহলে ন্যাড়াপোড়ার দিন মোটেই করবেন না। শুকনো তুলসী গাছকে শুভ বলে মনে করা হয় না। তাই হোলিকা দহনের আগে তুলসী গাছ লাগান। গোলিকা দহনের আগে যদি কোনও পূর্ণিমা থাকে বা দোল পূর্ণিমার দিন বাড়িতে তুলসী গাছ আনতে পারেন। তাহলে তা শুভ ফল দেয়।

নতুন ঝাড়ু

বাস্তু অনুসারে, হোলিকা দহনের আগে বাড়ি থেকে একটি নতুন ঝাড়ু নিয়ে আনু। ঝাড়ু যদি পুরনো হয়ে যায়, তাহলে ফেলে দেবেন না। তার পরিবর্তে নতুন ঝাড়ু কিনে আনুন। পুরনো ঝাড়ু মাটিতে পুঁতে রাখতে পারেন।

নতুন পোশাক বা বস্ত্র দান করুন

অনেক সময় পুরনো জামাকাপড় আলমারিতে ঠাসা থাকে। হোলিকা গহনের আগে পুরনো কাপড় দান করে দুঃস্থদের দান করতে পারেন। বাস্তুমতে পুরনো জিনিস বাড়িতে বেশিদিন রাখা উচিত নয়। এছাড়া এমন কাপড় দান করুন যেটি নতুন বা অপরকে দেওয়ার মতো উপযুক্ত বা অনেকদিন ধরে নতুন পোশাকই ব্যবহার করা হয়নি।