Rose Day 2023: প্রথম দিনেই ‘গোলাপী’ শুভেচ্ছা, কোন রঙের গোলাপ কিসের প্রতীক, জেনে নিন

Valentine's Week 2023: এদিন শুধু প্রেমিক-প্রেমিকার লাল গোলাপ ফুল দিয়েই মনের কথা বলেন না, আরও অনেক রঙের গোলাপ দিয়েও এদিনের জন্য শুভেচ্ছা প্রদান করতে পারেন।

Rose Day 2023: প্রথম দিনেই 'গোলাপী' শুভেচ্ছা, কোন রঙের গোলাপ কিসের প্রতীক, জেনে নিন
বিভিন্ন রঙের গোলাপ ফুলের গুরুত্ব ও অর্থ, রয়েছে,
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 9:04 AM

ভ্যালেন্টাইন সপ্তাহ (Valentine’s Week ) শুরু হচ্ছে, গোলাপ দিয়েই। আগামী ৭ ফেব্রুয়ারি রোজ ডে (Roses Day) দিয়ে শুরু হয়। এদিনে প্রিয়জনকে শুধু লাল(Red Roses) নয়, বিভিন্ন রঙের গোলাপ দিয়েও নিজের ভালোবাসার মানুষকে বিশেষ অনুভূতি জাগিয়ে তোলেন। গোলাপ (Roses) হল ভালোবাসা, প্রেমের প্রতীক। তাই এই বিশেষ ফুলকে ঘিরে রয়েছে অনেক আবেগ, উত্তেজন ও বার্তা। রয়েছে প্রেম, বন্ধুত্ব, প্রশংসা, কৃতজ্ঞতা, রক্ষক ও আরও অনেক কিছু। গোলাপ ফুল এমনই একটি অসাধারণ ফুল যে একজন ব্যক্তির জীবনে অভ্যন্তরীণ প্রশান্তি ও সুখ এনে দিতে পারে। ভ্যালেন্টাইনস ডে-র প্রথম দিন রোড ডে হিসেবেই পালিত হয়। এদিন শুধু প্রেমিক-প্রেমিকার লাল গোলাপ ফুল দিয়েই মনের কথা বলেন না, আরও অনেক রঙের গোলাপ দিয়েও এদিনের জন্য শুভেচ্ছা প্রদান করতে পারেন। তাতে সম্পর্কে কোনও চিড় ধরবে না। প্রিয়জনকে উপহার দেওয়ার আগে কোন রঙের গোলাপ দেবেন, তা আগেভাগে জেনে রাখুন। বিভিন্ন রঙের গোলাপ ফুলের গুরুত্ব ও অর্থ, রয়েছে, সেগুলি জেনে রাখুন…

১. লাল গোলাপ: লাল রঙ আবেগ, প্রেম, সৌন্দর্য এবং পরিপূর্ণতার সঙ্গে জড়িত। অন্যদিকে, গাঢ় লাল রং নম্রতা এবং অচেতন সৌন্দর্যের প্রতিনিধিত্ব করে। আপনার জন্য স্পেশাল, তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতেও লাল গোলাপ ব্যবহার করা যেতে পারে।

২. হলুদ গোলাপ: হলুদ গোলাপ সাধারণত বন্ধুত্বের প্রতীক।

৩. সাদা গোলাপ: এই রঙের গোলাপ সাধারণত নির্দোষ, শুভ্র এবং বিশুদ্ধতার অনুভূতি বহন করে। সম্ভবত এই ফুল ভার্জিন মেরির সঙ্গেও সম্পর্কিত। এই রঙের আধ্যাত্মিকতা, শ্রদ্ধা ও নতুন শুরুর সঙ্গেও যুক্ত।

৪. কমলা গোলাপ: উজ্জ্বল কমলা গোলাপ আগ্রহ, আবেগ, উদ্দীপনা, আবেদন এবং ইচ্ছাপ্রকাশের প্রতীক। প্রবাল ফুল, বিশেষ করে, ইচ্ছাপূরণের দাবি রাখে। ভ্যালেন্টাইন্স ডে এবং বার্ষিকীর জন্য এই রঙের গোলাপ দিয়ে শুভেচ্ছা জানাতে পারেন।

৬. গোলাপী গোলাপ: গোলাপী গোলাপের অনেক প্রতীকী অর্থ রয়েছে। গোলাপী গোলাপ, সাধারণত প্রশংসা, দয়া, মর্যাদা, কমনীয়তা, নির্দোষতা এবং সুখের প্রতীক। গোলাপী রঙের বিভিন্ন রঙ নানা মাত্রার তাৎপর্য প্রকাশ করে। হালকা গোলাপী গোলাপ করুণার প্রতীক। এছাড়া গাঢ় গোলাপী গোলাপ কৃতজ্ঞতা প্রকাশ করে। আরও গাঢ় গোলাপী গোলাপ ধন্যবাদ জানাতে বিশেষ কাওকে দিতে পারেন।

৬. পীচ গোলাপ: পীচ গোলাপ সততা ও কৃতজ্ঞতা প্রকাশ করে। চুক্তির সমাপ্তিও নির্দেশ করতে পারে এই রঙের ফুল দিয়ে। সহানুভূতির বিভিন্ন অর্থ রয়েছে। ফ্যাকাশে পীচ গোলাপ বিনয়ের প্রতীক ও একটি তোড়ার জন্য দারুণ সুন্দর উপাদান তৈরি করতে পারে। প্রশংসার প্রতীকভাবে এই ফুল দিয়ে প্রেমের শুভেচ্ছা জানাতে পারেন।

৭. বেগুনি গোলাপ: বেগুনি গোলাপ মন্ত্রমুগ্ধ এবং রহস্যময়তার প্রতীক। ফ্যাকাশে বেগুনি বা ল্যাভেন্ডার রঙের গোলাপ ‘প্রথম দর্শনে প্রেম’ ধারণা প্রকাশ করে। এছাড়া ডিপ পার্পল রঙের গোলাপ মহিমা ও রাজকীয় ভাবধারাকে জাগিয়ে তোলে। এতে আগ্রহ ও উত্তেজনা উভয়ই বেড়ে যায়।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)