Basant Panchami 2023: একটি নয়, একসঙ্গে ৪ শুভযোগ গঠিত হবে সরস্বতী পুজোয়, শুভ সময় কখন?

Saraswati Puja in Bengal: হিন্দু ধর্মে, এই দিনে সরস্বতীর জন্মও হয়েছিল বলে বিশ্বাস করা হয়। বসন্ত পঞ্চমীর দিনটি বিশেষ করে ছাত্র, শিল্প, সঙ্গীত ইত্যাদির সঙ্গে যুক্ত ব্যক্তিদের জন্য খুবই বিশেষ ও গুরুত্বপূর্ণ।

Basant Panchami 2023: একটি নয়, একসঙ্গে ৪ শুভযোগ গঠিত হবে সরস্বতী পুজোয়, শুভ সময় কখন?
আগামী ২৬ জানুয়ারি পালিত হবে সরস্বতী পুজো
Follow Us:
| Edited By: | Updated on: Jan 22, 2023 | 7:41 AM

পঞ্চাঙ্গ মতে প্রতি বছর মাঘ শুক্লা পঞ্চমীতে বসন্ত পঞ্চমী (Basant Panchami 2023) বা সরস্বতী পূজা উদযাপন করা হয়। এ বছর বসন্ত পঞ্চমী আসছে ২৬ জানুয়ারি। আসলে মাঘ শুক্লা পঞ্চমী তিথি ২৫ জানুয়ারি সন্ধ্যে থেকেই শুরু হবে, কিন্তু উদয়তিথি অনুসারে বসন্ত পঞ্চমী পালিত হবে ২৬ জানুয়ারি। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে পড়ুয়াদের কাছে এই উৎসবের বিশেষ গুরুত্ব রয়েছে। বসন্ত পঞ্চমীর দিন থেকে বসন্তের আগমনও ঘটে। হিন্দু ধর্মে, এই দিনে সরস্বতীর (Goddess Saraswati) জন্মও হয়েছিল বলে বিশ্বাস করা হয়। সরস্বতী পুজোর (Saraswati Puja 2023) দিনটি বিশেষ করে ছাত্র, শিল্প, সঙ্গীত ইত্যাদির সঙ্গে যুক্ত ব্যক্তিদের জন্য খুবই বিশেষ ও গুরুত্বপূর্ণ। বসন্ত পঞ্চমীর দিনে হলুদ রঙেরও বিশেষ গুরুত্ব রয়েছে। এ বিশেষ দিনটিকে শিক্ষা শুরু করা, হাতে খড়ি বা কোনও শুভ কাজ শুরু করার জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

শুভযোগ

জ্যোতিষশাস্ত্র অনুসারে, এ বছর বসন্ত পঞ্চমীতে একটি নয়, চারটি বিশেষ যোগ তৈরি হচ্ছে। এ দিনে শিব যোগ, সিদ্ধ যোগ, সর্বার্থ সিদ্ধি যোগ এবং রবি যোগের সংমিশ্রণ ঘটতে চলেছে।

শিব যোগ: বসন্ত পঞ্চমীর দিন অর্থাৎ ২৬ জানুয়ারি, শিব যোগ থাকবে সকাল ০৩:১০ থেকে বিকাল ৩:২৯ পর্যন্ত।

সিদ্ধ যোগ: শিব যোগ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সিদ্ধ যোগ শুরু হবে, যা সারা রাত চলবে। এই যোগ অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

সর্বার্থ সিদ্ধি যোগ: বসন্ত পঞ্চমীর দিন, সর্বার্থ সিদ্ধি যোগ সন্ধ্যে ৬টা ৫৭ মিনিট থেকে পরের দিন ৭টা ১২ মিনিট পর্যন্ত থাকবে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই যোগে করা সমস্ত কাজ সফল, সমৃদ্ধ এবং প্রমাণিত হয়।

রবি যোগ: এই দিনে রবি যোগ হবে সন্ধ্যে ৬টা ৫৭ মিনিট থেকে পরের দিন সকাল ৭টা ১২ মিনিট পর্যন্ত। সূর্যদেবের কৃপায় এই যোগে করা সমস্ত কাজ অশুভ দূর হয় ও শুভ প্রাপ্তি হয়।

বসন্ত পঞ্চমীর শুভ সময়

মাঘ শুক্লা পঞ্চমী শুরু হয়: ২৫ জানুয়ারি, দুপুর ১২টা ৩৪ মিনিট থেকে

মাঘ শুক্লা পঞ্চমী শেষ হয় – ২৬ জানুযারি, সকাল ১০টা ২৮ মিনিট পর্যন্ত

পূজার জন্য শুভ সময় – ২৬ জানুয়ারি, সকাল ৭টা ১২ মিনিট থেকে দুপুর ১২টা ২৪ মিনিট পর্যন্ত

গুরুত্ব

বসন্ত পঞ্চমীর উত্সব সম্পর্কে একটি ধর্মীয় বিশ্বাস রয়েছে যে সৃষ্টির শুরুটা প্রাথমিক অবস্থায় নীরব, শান্ত এবং নিস্তেজ ছিল। চারিদিকে নীরবতা দেখেও ভগবান ব্রহ্মাও তাঁর সৃষ্টিতে সন্তুষ্ট ছিলেন না। অতঃপর তিনি তাঁর কমন্ডল থেকে জল ছিটিয়ে দেন ও দেবী সরস্বতী এক অপূর্ব শক্তি রূপে আবির্ভূত হন। সরস্বতী বীণার উপর সুরেলা সুর ও তাল বাজিয়ে গোটা বিশ্বকে সুরের তরঙ্গে মাতিয়ে রেখেছিলেন। তাই বসন্ত পঞ্চমীর দিনে সরস্বতীর পুজো করার বিধান রয়েছে। বিশ্বাস করা হয় যে এ দিনে ভক্তি ও নিষ্ঠা ভরে পুজো পাঠ করলে সরস্বতী দ্রুত প্রসন্ন হন, জ্ঞানের আশীর্বাদ পান।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)