Shani Jayanti 2023: শনি জয়ন্তীতে শনিদেবকে তুষ্ট করতে এই ৫ জিনিস নিবেদন করতে ভুলবেন না যেন! ঘুচে যাবে সাড়ে সাতি দশা

Shani Dev: জাতকদের উপর আর্থিক উন্নতি ঘটাতেও সাহায্য করে। জ্যৈষ্ঠ মাসের অমাবস্যা তিথিতে শনিদেবকে কোন পাঁচ জিনিস বিশেষভাবে নিবেদন করা উচিত, তা জেনে রাখা দরকার।

Shani Jayanti 2023: শনি জয়ন্তীতে শনিদেবকে তুষ্ট করতে এই ৫ জিনিস নিবেদন করতে ভুলবেন না যেন! ঘুচে যাবে সাড়ে সাতি দশা
Follow Us:
| Edited By: | Updated on: May 13, 2023 | 6:00 AM

হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে, আগামী ১৯ মে পালিত হবে শনি জয়ন্তী। হিন্দুধর্মে ন্যায়ের দেবতা শনিদেবের জন্মদিন প্রতি বছর জ্যৈষ্ঠ অমাবস্যায় পালিত হয়, একে শনি জয়ন্তী বলা হয়। এছাড়া এদিন সব কাজে শুভ ফল পেতে সূর্যের পুত্র শনিদেবের বিশেষ পুজো করার নিয়ম রয়েছে। শনি জয়ন্তী নিয়ে অনেকেই মনে করেন যে, এই দিনে শনিদেবকে বেশ কিছু বিশেষ জিনিস নিবেদন করা হলে শনির সাড়ে সাতি দশা ও ধাইয়ার অশুভ প্রভাব হ্রাস পায়। এছাড়া জাতকদের উপর আর্থিক উন্নতি ঘটাতেও সাহায্য করে। জ্যৈষ্ঠ মাসের অমাবস্যা তিথিতে শনিদেবকে কোন পাঁচ জিনিস বিশেষভাবে নিবেদন করা উচিত, তা জেনে রাখা দরকার।

– কিংবদন্তি অনুসারে, রাবণের আক্রমণ থেকে শনিকে উদ্ধার করার পর, হনুমানজি তার শরীরে তেল মালিশ করে শনিদেবের শারীরিক ব্যথা থেকে মুক্ত করেছিলেন। সেই থেকেই শনিদেবকে সরষের তেল নিবেদনের রীতি চলে আসছে। শনি জয়ন্তীতে শনি শিলায় তেল দিয়ে অভিষেক করলে মারাত্মক রোগ থেকে মুক্তিও পাওয়া যায়। দুঃখ-কষ্টের অবসান ঘটে নিমেষের মধ্যেই।

– লজ্জাবতী গাছকে শনি দেবতার উদ্ভিদ বলে মনে করা হয়। পাশাপাশি বিশ্বাস করা হয় যে শিবকে লজ্জাবতী গাছ নিবেদন করলে তিনি শীঘ্রই সুখী হন। এর ফল, পাতা ও শিকড় নিবেদন করলে শনিদেবের বিরূপ প্রভাব কম হয়। আর্থিক সমস্যা থেকে মুক্তি পাবেন।

– শনিদেব নীল রঙের ফুল খুব পছন্দ করেন। তাই শনি জয়ন্তীতে শনিদেবের পায়ে অপরাজিতা, লজ্জাবতী, আকন্দ ফুল অর্পণ করা উচিত। বিশ্বাস করা হয় যে জাতকরে জীবনের অগ্রগতির পথগুলি খুলে যায় এক এক করে। এছাড়া চাকরিতে ঘটতে থাকা বিভিন্ন সমস্যা দূর করে থাকে।

– কালো তিল, ১০০ গ্রাম উরদ ডাল ও একটি পেরেক নিয়ে কালো কাপড়ে মুড়ে নিন। এবার শনি মন্দিরে শনি চালিসা পাঠ করার পর গঙ্গার জলে ফেলে দিতে হবে। এই প্রতিকার মেনে চললে শনির দোষ ও পিতৃদোষ কমে যায়। পাশাপাশি গৃহে সম্পত্তি বৃদ্ধি পায় ও সম্পদ ক্রমাগত বাড়তে থাকে। চোখের ত্রুটি ও সমস্যা থেকেও মুক্তি মেলে এই প্রতিকারেই।

– কালো তিল হল শনির প্রতীক। কথিত আছে যে শনির যন্ত্রণা থেকে মুক্তি পেতে শনি জয়ন্তীতে শনিদেবকে এক মুঠো কালো তিল ও কালো উড়দ ডাল নিবেদন করুন। তারপর কালো তিল দান করুন। রাহু-কেতুর জন্মগত সমস্যা মেটাতেও সাহায্য করে।