Utpanna Ekadashi 2021: সংসারের সুখ, শান্তি বজায় রাখতে পালন করুন উৎপন্না একাদশী! জানুন এই বিশেষ দিনের নির্ঘণ্ট

মোট ২৪টি একাদশী রয়েছে, যার মধ্যে প্রতি মাসে দুটি একাদশী থাকে এবং প্রতিটির একটি নির্দিষ্ট নাম ও তাৎপর্য রয়েছে, যার মধ্যে একটি হল উৎপন্না একাদশী।

Utpanna Ekadashi 2021: সংসারের সুখ, শান্তি বজায় রাখতে পালন করুন উৎপন্না একাদশী! জানুন এই বিশেষ দিনের নির্ঘণ্ট
উৎপন্না একাদশী ২০২১
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2021 | 6:21 PM

একাদশী সমস্ত হিন্দুদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দিনগুলির মধ্যে একটি, কারণ এটি ভগবান বিষ্ণুর উদ্দেশ্যে উৎসর্গীকৃত। মোট ২৪টি একাদশী রয়েছে, যার মধ্যে প্রতি মাসে দুটি একাদশী থাকে এবং প্রতিটির একটি নির্দিষ্ট নাম ও তাৎপর্য রয়েছে, যার মধ্যে একটি হল উৎপন্না একাদশী। প্রতি বছর কৃষ্ণপক্ষ ও শুক্লপক্ষের এগারোতম দিনে পালিত হয় এই উৎসব। এটি কার্তিক পূর্ণিমার পর হিন্দু মাসে কৃষ্ণপক্ষের মার্গশীর্ষে পালিত হয়। এই বছর উৎপন্না একাদশী পালিত হবে ৩০ নভেম্বর, ২০২১।

প্রচলিত রয়েছে, এই দিন বিষ্ণুর শরীর থেকে আবির্ভূত হয়েছিলেন দেবী একাদশী। এই একাদশীর ঠিক ১৫ দিন পরে পালিত হয় উৎপন্না একাদশী। এই দিনে, ভক্তরা একদিনের উপবাস পালন করে এবং একটি ধনী, সমৃদ্ধ এবং স্বাস্থ্যকর জীবনের জন্য আশীর্বাদ পাওয়ার জন্য ভগবান বিষ্ণুর পুজো করেন। এছাড়াও, যে সমস্ত ভক্তরা বাৎসরিক উপবাস পালনের অঙ্গীকার করেন, তাঁদের উৎপন্না একাদশী থেকে শুরু করা উচিত।

উৎপন্না একাদশী ২০২১: তারিখ এবং শুভ সময়

তারিখ: ৩০ নভেম্বর, মঙ্গলবার

৩০ নভেম্বর ২০২১ সকাল ৪টে বেজে ১৫ মিনিটে শুরু হবে উৎপন্না একাদশী

একাদশী তিথি শেষ হবে  ১ ডিসেম্বর ২০২১ মধ্যরাতে ২টো বেজে ১৩ মিনিটে

উৎপন্না একাদশী ২০২১: তাৎপর্য

শাস্ত্র মতে, উৎপন্না একাদশীর দিন দেবী একাদশীর জন্ম হয়। জানা যায় তিনি মুরাসুন নামক একটি রাক্ষসকে হত্যা করেছিলেন। শ্রী বিষ্ণু নিদ্রায় থাকাকালীন তাঁর শক্তি থেকে জন্ম নেন দেবী একাদশী। জানা যায়, শ্রী বিষ্ণু নিদ্রায় থাকাকালীন মুরাসুন ভগবান শ্রী বিষ্ণুকে আক্রমণের চেষ্টা করেছিলেন। সেখান থেকেই পালন করা হয় উৎপন্না একাদশী।

উৎপন্না একাদশী ২০২১: পূজা পদ্ধতি

ব্রাহ্ম মুহুর্তের সময় খুব ভোরে ঘুম থেকে উঠে স্নান করে পরিষ্কার কাপড় পরিধান করুন।

সমস্ত পূজার উপকরণ সংগ্রহ করুন এবং ভগবান বিষ্ণুর উদ্দেশ্যে নিবেদন করুন, যেমন ধূপকাঠি, ফুল, কাপড়, ভোগ ইত্যাদি।

মন্ত্র উচ্চারণ করুন এবং উৎপন্না একাদশীর উপবাসের গল্প পাঠ করুন। এছাড়াও আপনি বিষ্ণু সহস্রনাম পাঠ করতে পারেন বা নাম জপ করতে পারেন। ভগবান বিষ্ণুর পুজো করে পূজা শেষ করুন।

সূর্যোদয়ের আগে শেষ না হওয়া পর্যন্ত দ্বাদশী তিথির মধ্যে উপবাস ভঙ্গ করুন। দ্বাদশীতে উপবাস না ভঙ্গ করা অপরাধের সামিল। এছাড়াও, হরি ভাসার সময়ে প্রাণ করা উচিত নয়, যা দ্বাদশী তিথির প্রথম ত্রৈমাসিক সময়কাল।

উৎপন্না একাদশী ২০২১: মন্ত্র

ওঁ নমো ভগবতে বাসুদেবায়

এই দিনে ভগবান বিষ্ণুর আরাধনা করলে আপনার সমস্ত ইচ্ছা পূরণ হবে। অতএব, এই দিনে সম্পূর্ণ পদ্ধতি অনুসারে ভগবান বিষ্ণুর পূজা করুন এবং আপনার সমস্ত দুঃখ এবং ঝামেলা থেকে মুক্তি পান।

আরও পড়ুন: সম্পদের ক্ষেত্রে কোন সংখ্যার মানুষরা বেশি ভাগ্যবান জানেন?