Vastu: পরিবারের সদস্য পিছু রাতে রুটি তৈরি করেন? বাস্তুমতে এমন ভুল কাজ আজ থেকেই বন্ধ করুন

Never Count Roti: মধ্যবিত্তের ঘরে থাকা প্রত্যেক সদস্য পিছু কয়টি রুটি খাওয়া হবে, তা স্বাভাবিক মনে হলেও, বাস্তুমতে এমন কাজকে অশুভ বলে মনে করা হয়।

Vastu: পরিবারের সদস্য পিছু রাতে রুটি তৈরি করেন? বাস্তুমতে এমন ভুল কাজ আজ থেকেই বন্ধ করুন
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2022 | 6:10 AM

রাতের খাবারের জন্য বাড়িতে কটা রুটি (Roti) হবে, তার গণনা সাধারণত মেয়েরাই করে থাকেন। বাড়ির প্রত্যেক সদস্যের ভাল-লাগা মন্দলাগা সবই মাথায় থাকে বাড়ির গিন্নিদের। তাই বাড়ির প্রত্যেকে কটা করে রুটি খাবেন , তা গুনেই তারপর রুটি করার প্রস্তুতি শুরু করেন। তবে বাস্তুশাস্ত্র (Vastushastra) অন্য কথা বলছে। খাবার খাওয়ার সময় রুটি গুনে গুনে তৈরি করা ভারতীয় হেঁসেলে (Indian Kitchen) এক চেনা ছবি। রুটি যাতে অবশিষ্ট না থাকে, তার জন্যই এই ব্যবস্থা। মধ্যবিত্তের ঘরে থাকা প্রত্যেক সদস্য পিছু কয়টি রুটি খাওয়া হবে, তা স্বাভাবিক মনে হলেও, বাস্তুমতে এমন কাজকে অশুভ বলে মনে করা হয়।

এমন পদ্ধতিতে যদি খাবার খাওয়া হয়, তা অবিলম্বে বন্ধ করুন। বাস্তু অনুসারে, গুনে গুনে তৈরি করা রুটি আদতে অশুভ বলে মনে করা হয়। জীবনে সৃষ্টি হতে পারে নানান সমস্যা। গৃহের মধ্যে নেগেটিভ বাতাবরণ তৈরি হতে পারে তাতে। বাস্তু অনুযায়ী, বাড়িতে যখনই রান্না করবেন বা রুটি বানাবেন, তখন কখনওই রুটি গুনে তৈরি করবেন না।

শেষ রুটিটি কুকুরের জন্য তৈরি করুন

বাস্তুশাস্ত্র অনুসারে, সবসময় দু-চারটি রুটি বেশি তৈরি করলে শুভ লাভ হয়। তাতে কোনও সদস্যের জন্য রুটি কম পড়ে না। রুটি বানানোর সময় প্রথম রুটিটি সবসময় গরুর জন্য তুলে রাখা উচিত। এমনটা করলে তা শুভ বলে মনে করা হয়। আর শেষ রুটিটি সর্বদা কুকুরের জন্য করা উচিত।

অতিথিদের জন্য আলাদা করে ২টি রুটি তৈরি করুন

বাড়িতে অতিথির আগমন হলে কী কী রান্না করে পরিবেশন করা হবে, তা নিয়ে চিন্তার অন্ত থাকে না। অতিথি নারায়ণ সম। তাই অতিথিদের যাতে আপ্যায়নে কোনও রকম ত্রুটি না থাকে, তার জন্য বিশেষ নজর দেওয়া হয়। হিন্দু ধর্মে অতিথিকে ঈশ্বরের রূপ হিসেবে বিবেচনা করা হয়। তাই এমন পরিস্থিতিতে খাবার খাওয়ার সময় কোনও অতিথি এলে সবসময় তাদের খাওয়ানোর পর বাড়ি পাঠিয়ে দিন। কারণ এই কাজের পর দেবী অন্নপূর্ণা খুব প্রসন্ন হোন ও বাড়িতে সর্বদা সুখ ও সমৃদ্ধি বজায় থাকে।

বাসি আটা দিয়ে কখনও রুটি বানাবেন না

রুটি গুনে করার পরও আটা অনেকসময় বেশি হয়ে যায়। তাই প্রায়শই সেই আটা ফ্রিজে বা আলাদা করে রাখা হয়। অনেকের বাড়িতে অবশিষ্ট বাসি আটার রুটি তৈরি করা হয়। কিন্তু এমন কাজ কখনও করা উচিত নয়। এতে স্বাস্থ্যও খারাপ হতে পারে। অবশিষ্ট আটার রুটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। জ্যোতিষশাস্ত্রেরও এমনটা করা অশুভ বলে মনে করা হয়।