Vrishchik Sankranti 2021: এই বিশেষ সংক্রান্তির তাৎপর্য এবং নির্ঘণ্ট সম্পর্কে জেনে নিন

সংক্রান্তি হল এক রাশি থেকে অন্য রাশিতে সূর্যের স্থানান্তর। এক বছরে বারোটি সংক্রান্তি হয় এবং বৃষিকা ওরফে বৃশ্চিক হল রাশিচক্রের অষ্টম জ্যোতিষ শাস্ত্রীয় চিহ্ন।

Vrishchik Sankranti 2021: এই বিশেষ সংক্রান্তির তাৎপর্য এবং নির্ঘণ্ট সম্পর্কে জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 6:31 AM

সংক্রান্তি হল এক রাশি থেকে অন্য রাশিতে সূর্যের স্থানান্তর। এক বছরে বারোটি সংক্রান্তি হয় এবং বৃষিকা ওরফে বৃশ্চিক হল রাশিচক্রের অষ্টম জ্যোতিষ শাস্ত্রীয় চিহ্ন। বৃশ্চিক রাশির সঙ্গে যুক্ত স্থির, জলের চিহ্ন হল বৃশ্চিক এবং এটি মঙ্গল দ্বারা শাসিত হয়।

মানুষ বৃশ্চিক সংক্রান্তির দিনে খাদ্য, বস্ত্র ইত্যাদি দান করেন, কারণ এই সময়ে দান ও চ্যারিটি করাকে পবিত্র মনে করা হয়। এছাড়াও পবিত্র নদীতে স্নান করাও অত্যন্ত শুভ বলে মনে করা হয় এই সংক্রান্তিতে।

বৃশ্চিক সংক্রান্তি ২০২১ এর তারিখ এবং সময়

বৃশ্চিক সংক্রান্তি পুণ্যকাল মুহুর্তা বৃশ্চিক সংক্রান্তি মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১ বৃশ্চিক সংক্রান্তি পুণ্য কাল – সকাল ৭ টা বেজে ৩৫ মিনিট থেকে দুপুর ১ টা বেজে ১৮ মিনিট সময়কাল – ৫ ঘণ্টা ৪৩ মিনিট বৃশ্চিক সংক্রান্তি মহা পুণ্য কাল – বেলা ১১ টা বেজে ৩১ মিনিট থেকে দুপুর ১ টা বেজে ১৮ মিনিট সময়কাল – ১ ঘণ্টা ৪৭ মিনিট বৃশ্চিক সংক্রান্তির মুহূর্ত – দুপুর ১ টা বেজে ১৮ মিনিট

বৃশ্চিক সংক্রান্তি ২০২১ এর তাৎপর্য

হিন্দু বিশ্বাস অনুসারে, সংক্রান্তির সময়ে দান, ধ্যান, তপস্যা এবং পূর্বপুরুষদের শ্রাদ্ধ করার জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হয়। পবিত্র নদীতে স্নান করা খুবই শুভ বলে মনে করা হয়।

১৬ এবং ১৭ নভেম্বর মধ্যবর্তী রাতে সূর্য তুলা থেকে বৃশ্চিক রাশিতে গমন করবে। তুলা রাশিতে সূর্যের অবস্থান ভাল নয় এবং সূর্য দুর্বল অবস্থানে থাকে। এই সময়ে এটি বৃশ্চিক রাশিতে চলে যাবে যা সূর্যের জন্য ভাল, এখানে এটি শক্তি পায়। সূর্য প্রায় এক মাস বৃশ্চিক রাশিতে অবস্থান করবে। এর অবস্থা ব্যক্তির পাশাপাশি দেশ ও বিশ্বকে প্রভাবিত করবে।

তামিল ক্যালেন্ডারে, বৃশ্চিক সংক্রান্তি ‘কারথিগাই মাসাম’ এবং মালায়ালম ক্যালেন্ডারে ‘বৃশ্চিকা মাসাম’ এর সূচনা করে। হিন্দু সম্প্রদায়ে অত্যন্ত ভক্তি সহকারে বৃশ্চিক সংক্রান্তির যাবতীয় আচার অনুষ্ঠান পালন করা হয়।

বৃশ্চিক সংক্রান্তি ২০২১ এর আচার ও অনুষ্ঠান

-বৃশ্চিক সংক্রান্তি সূর্য দেবতাকে উৎসর্গ করে, ভক্তরা এই দিনে সূর্য দেবতার পূজা করেন।

-এই দিনে ভক্তরা সংক্রান্তি স্নান করেন।

-এই দিনে দান করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়, সর্বাধিক উপকার পেতে এটি একটি নির্দিষ্ট সময়ে করা উচিত।

-এই দিনে, ভক্তরা শ্রাধ এবং পিতৃ তর্পণ করেন, যা এই দিনের একটি গুরুত্বপূর্ণ আচার।

-বৃশ্চিক সংক্রান্তিতে ব্রাহ্মণকে গরু দান করা খুবই শুভ বলে মনে করা হয়।

-বিষ্ণু সহস্রনাম, আদিত্য হৃদয় প্রভৃতি এই দিনে পঠিত হিন্দু ধর্মগ্রন্থ, যা অবশ্যই পাঠ করতে হবে।

-এই দিনে নিয়মিত বৈদিক মন্ত্র ও স্তোত্র পাঠ করা হয়।

আরও পড়ুন: মানি প্ল্যান্টের পাতা শুকিয়ে যাচ্ছে? কেরিয়ার-চাকরি-সম্পতি হারাতে চলেছেন আপনি