Makar Sankranti 2023: ১৪ না ১৫ জানুয়ারি! নতুন বছরে মকর সংক্রান্তি সঠিক তারিখ কোনটি?

Makar Sankranti in India: কিছু পণ্ডিতদের মতামত যে মকর সংক্রান্তি ১৪ জানুয়ারি পালিত হবে, আবার কেউ কেউ বলছেন যে মকর সংক্রান্তি ১৫ জানুয়ারি পালিত হবে।

Makar Sankranti 2023: ১৪  না ১৫ জানুয়ারি! নতুন বছরে মকর সংক্রান্তি সঠিক তারিখ কোনটি?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2022 | 10:42 AM

পঞ্চাঙ্গ মতে, পৌষ মাসের শুক্লপক্ষের দ্বাদশী তিথিতে মকর সংক্রান্তির উৎসব পালিত হয়। হিন্দু ধর্মের প্রধান উৎসবগুলির মধ্যে মকর সংক্রান্তি অন্যতম। সারা দেশে বিভিন্ন নামে এই গুরুত্বপূর্ণ সংক্রান্তি পালিত হয়। দেশের বিভিন্ন প্রান্তে একে লোহরা, উত্তরায়ণ, খিচড়ি, তেহরি, পোঙ্গল ইত্যাদি নামেও পরিচিত। এই দিনে স্নান, দান, পূজা ও তিল খাওয়ার রীতি রয়েছে। মকর সংক্রান্তির দিন গ্রহদের রাজা সূর্য ধনু রাশি ত্যাগ করে মকর রাশিতে প্রবেশ করেন। তাই এটি মকর সংক্রান্তি নামে পরিচিত।

এবারের এই বিশেষ দিন পালন করা হবে, সেই নিয়ে জলঘোলাও চলছে। অনেকে বলছেন নতুন বছরের ১৪ জানুযারি, আবার অনেকে ১৫ তারিখের কথা জানাচ্ছেন।তবে মকর সংক্রান্তির উত্সব প্রতি বছর ১৪ জানুয়ারি পালিত হয়। কিন্তু ২০২৩ সালে মকর সংক্রান্তির তারিখ নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি তৈরি রয়েছে। কিছু পণ্ডিতদের মতামত যে মকর সংক্রান্তি ১৪ জানুয়ারি পালিত হবে, আবার কেউ কেউ বলছেন যে মকর সংক্রান্তি ১৫ জানুয়ারি পালিত হবে। হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, ২০২৩ সালের মকর সংক্রান্তির সঠিক তারিখটি কবে, তা জেনে নিন…

মকর সংক্রান্তি তারিখ এবং শুভ সময়

পঞ্চাঙ্গ অনুসারে, ২০২৩ সালে, উদয়তিথি অনুসারে, ১৫ জানুয়ারি, রবিবার মকর সংক্রান্তির উত্সব পালিত হবে। কারণ শনিবার, ১৪ জানুয়ারি ৮টা ২১ মিনিটে সূর্য ধনু রাশি ছেড়ে মকর রাশিতে প্রবেশ করবে। মকর সংক্রান্তির পুণ্যকাল মুহুর্ত হবে সকাল ৭টা থেকে ১৫ মিনিট থেকে সাড়ে ১২টা পর্যন্ত। মহাপুণ্য কাল মুহুর্ত শুরু হবে সকাল ৭টা ১৫ মিনিট থেকে ৯টা ১৫ মিনিট পর্যন্ত।

মকর সংক্রান্তির দিন কোন কোন কাজুলি করলে উপকৃত হবেন, তা দেখে নিন…

– মকর সংক্রান্তির দিন জলে তিল ও গঙ্গাজল মিশিয়ে স্নান করা উচিত। এতে রাশিফলের গ্রহের দোষ দূর হয়।

– এ দিন সূর্যকে কালো তিল, গুড়, লাল চন্দন, লাল ফুল ও অক্ষত জল নিবেদন করলে পূর্বপুরুষদের আশীর্বাদ পেতে পারেন।

– মকর সংক্রান্তির দিনে দান ও দান করারও বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে গরিবদের দান করুন।

– মকর সংক্রান্তির দিন গুড় ও তিলের মিষ্টি খাওয়ার পাশাপাশি খিচুড়ি তৈরি করে খাওয়ার রীতি রয়েছে।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)