Ganesh Vastu Rules: অর্থকষ্ট কাটাতে লক্ষ্মীর কোন পাশে গণেশকে রাখা উচিত, জানুন

Ganesh-Lakshmi Idol: লক্ষ্মী গণেশের স্ত্রী নন, তাই তাকে গণেশের বাম পাশে বসিয়ে দিলে আপনার আর্থিক অবস্থা খারাপ হতে শুরু করে। আর্থিক অনটন শুরু হয়।

Ganesh Vastu Rules: অর্থকষ্ট কাটাতে লক্ষ্মীর কোন পাশে গণেশকে রাখা উচিত, জানুন
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Aug 06, 2022 | 7:03 AM

বাস্তুতে, গণেশ-লক্ষ্মীর মূর্তিকে শুভর প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। অতএব, তাদের সঠিক পথে থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। শাস্ত্রে বলা হয়েছে যে মন্দিরে দেবী লক্ষ্মীর মূর্তি সঠিক দিকে স্থাপন করলে বিশেষ উপকার ও ধনসম্পদ লাভ হয়। আসুন জেনে নেওয়া যাক কোন দিকে গণেশ-লক্ষ্মীজির মূর্তি স্থাপন করা উত্তম।

গণেশ ও লক্ষ্মীর মূর্তি একসঙ্গে রাখুন

হিন্দু বিশ্বাসে, গণেশকে জ্ঞানের দেবতা এবং দেবী লক্ষ্মীকে সম্পদ ও ঐশ্বর্যের দেবী হিসাবে বিবেচনা করা হয়। উভয়কেই পুজোর ঘরে একসঙ্গে রাখা হয়। দীপাবলি এবং অক্ষয় তৃতীয়ার মতো বিশেষ শুভ সময়ে উভয় দেবতাকে একসঙ্গে পূজা করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে যদি কোনও ব্যক্তির জ্ঞান না থাকে তবে সে ভুল কাজে অর্থ ব্যবহার করতে পারে, তাই গণেশ ও লক্ষ্মীকে পূজার স্থানে একসঙ্গে, পাশাপাশি রাখা হয়।

মন্দিরে গণেশ-লক্ষ্মীকে কোনদিকে রাখবেন

মন্দিরে গণেশ ও লক্ষ্মীর মূর্তি একসঙ্গে রাখা হয়। পৌরাণিক বিশ্বাস অনুসারে, মন্দিরে গণেশ ও মা লক্ষ্মীর মূর্তি উত্তর দিকে রাখতে হবে। এই বিশ্বাসের পিছনে একটি কিংবদন্তিও রয়েছে। এই অনুসারে, একবার শিব ক্রুদ্ধ হয়ে গণেশের মস্তক দেহ থেকে বিচ্ছিন্ন করেন। তারপর যখন তিনি জানতে পারলেন যে সেই-ই তার নিজের ছেলে, তখন তিনি তার দূতদের উত্তর দিকে পাঠিয়ে বলেন যে এই দিকে প্রথম যাকে পাওয়া যাবে, তার কেবল ধড়টি নিয়ে আসুন। শিবের নির্দেশে তাঁর দূত ঐরাবত হাতির ধড় নিয়ে এসেছিলেন। উত্তর দিকে প্রথম গোষ্ঠী পাওয়া যায় বলে গণেশ পালনের জন্য উত্তর দিককে সবচেয়ে শুভ বলে মনে করা হয়।

এমনটা ভুলেও কখনও করবেন না

অনেক সময় এমন হয় যে অনেকেই অজ্ঞতাবশত লক্ষ্মীর মূর্তি গণেশের বাম পাশে রাখে।এমনটা করা হলে বাড়ির আর্থিক অবস্থার উপর বিরূপ প্রভাব ফেলে। আসলে, পুরুষদের বাম দিকে, তাদের স্ত্রীরা উপবিষ্ট। যদিও লক্ষ্মী গণেশের স্ত্রী নন, তাই তাকে গণেশের বাম পাশে বসিয়ে দিলে আপনার আর্থিক অবস্থা খারাপ হতে শুরু করে। আর্থিক অনটন শুরু হয়। তাই মনে রাখবেন, দেবী লক্ষ্মীর মূর্তি গণেশের ডান দিকে রাখতে হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla